caste census: রাহুল গান্ধীর জাত সমীক্ষার সওয়ালের তীব্র প্রতিবাদ সোশ্যাল মিডিয়ায়, ফারাক বোঝালেন নেটিজেন

সোশ্যাল মিডিয়ায় ভিডিওতে অঙ্কুর সিং রাহুল গান্ধীর ২০০৯ সাল ও ২০২৩ সালের দুটি বক্তব্যের পেশ করেছেন।

 

Saborni Mitra | Published : Oct 9, 2023 2:04 PM IST

রাহুল গান্ধী সম্প্রতি জাত সমীক্ষার ওপর জোর দিয়েছেন। তিনি সোমবার বলেছেন, কংগ্রেস শাসিত রাজ্যে জাত সমীক্ষাকে গুরুত্ব দেওয়া হবে। তিনি কংগ্রেসের শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের তিনি জাত সমীক্ষার রিপোর্ট প্রকাশ করার ওপর জোর দিয়েছেন। কিন্তু এই বিষয়ে আপত্তি জানিয়েছে বিজেপি। কিন্তু সোশ্যাল মিডিয়াতেও এই বিষয়টা নিয়ে আলোচনা শুরু হয়েছে। সোশ্যাল মিডিয়ায় এক নেটিজেন অঙ্কুর সিং প্রশ্ন তুলেছেন। সেখানে তিনি রাহুল গান্ধীর দুটি ভিডিও পোস্ট করেছেন। তারপরই তাঁর প্রশ্ন কেন মিডিয়া রাহুল গান্ধীকে এই বিষয় নিয়ে কেন কোনও কথা জিজ্ঞাসা করল না।

 

ভিডিওতে অঙ্কুর সিং রাহুল গান্ধীর ২০০৯ সাল ও ২০২৩ সালের দুটি বক্তব্যের পেশ করেছেন। সেখানে দেখা যাচ্ছে রাহুল গান্ধী ২০০৯ সালে যখন ইউপিএ ক্ষমতায় ছিল সেই সময় তিনি জাত সমীক্ষার কোনও প্রয়োজনীয়তা নেই বলে জানিয়েছিলেন। বলেছেন, জাত দিয়ে কারও পরিচয় হতে পারে না। মানুষই শেষ কথা । আর ২০২৩ সালের ভিডিওতে রাহুল গান্ধী জাত সমীক্ষার জন্য় সওয়াল করছেন। তিনি বলেছেন জাত সমীক্ষার প্রয়োজন রয়েছে। দেশের মানুষ জানতে চায় এই দেশে ওবিসি-র সংখ্যা কত। তার মধ্যমেই কোটা স্থির করা যাবে। ভিডিওর ক্যাপশনে অঙ্কুর বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উন্নয়নের সঙ্গে লড়াই করে রাহুল গান্ধী জাতপাতের রাজনীতির শুরু করেছেন। দেখুন ভিডিও:

 

 

এদিন পাঁচ রাজ্যে ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। নির্ঘণ্ট প্রকাশের পরই রাহুল গান্ধী বলেন, যে রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরা জাত সমীক্ষার মত ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছেন তাঁদের ধন্যবাদ। তিনি আরও বলেন, এই সিদ্ধান্ত রাজ্যের ওয়ার্কিং কমিটিও সমর্থন করে।

 

Read more Articles on
Share this article
click me!