Independence 75: লক্ষ্য শহুরে ভারতের উন্নয়ন, কাল একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন মোদীর

অনুষ্ঠানের মধ্যে দিয়েই প্রধানমন্ত্রী মোদী প্রধানমন্ত্রী আবাস যোজনার চাবি হস্তান্তর করবেন উত্তর প্রদেশের ৭৫টি জেলার প্রায় ৭৫ হাজার উপভোক্তা হাতে।

Asianet News Bangla | Published : Oct 4, 2021 2:49 PM IST

মঙ্গলবার অর্থাৎ ৫ অক্টোবর দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের (Indepencence 75) কথা মাথায় রেখে একটি নতুন প্রকল্পের উদ্বোধন করবেন। উত্তর প্রদেশের (UP) লক্ষ্ণৌয়ের ইন্দিরা গান্ধী প্রতিস্থাপনে নিউ আরবান ইন্ডিয়া: ট্রান্সফর্মিং আরবান ল্যান্ডস্কেপ সম্মেলন কাম এক্সপো-র উদ্বোধন করবেন নরেন্দ্র মোদী (Narendra Modi)।  

এই অনুষ্ঠানের মধ্যে দিয়েই প্রধানমন্ত্রী মোদী প্রধানমন্ত্রী আবাস যোজনার চাবি হস্তান্তর করবেন উত্তর প্রদেশের ৭৫টি জেলার প্রায় ৭৫ হাজার উপভোক্তা হাতে। তবে গোটা অনুষ্ঠানই হবে ভার্চুয়াল। স্মার্ট সিটিস নমিশনে আর আমরুত-এর অধীনে উত্তর প্রদেশের ৭৫টি নগর উন্নয়ন প্রকল্পের উদ্বোধন অথবা ভিত্তি প্রস্তার স্থাপন করবেন তিনি। লক্ষ্ণৌ, কানপুর, বারানসীস উত্তর প্রদেশের ছোটবড় সমস্ত শহরেই ছড়িয়ে রয়েছে এই প্রকল্পগুলি। একই সঙ্গে ৭৫টি বাসও চালু করা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দিনই বাবাসাহেব ভীমরাও আম্বেদকর বিশ্ববিদ্যালয়ে অটল বিহারী বাজপেয়ী চেয়ারও স্থাপন করবেন। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী, কেন্দ্রীয় গৃহায়ন ও নগর বিষয়ক মন্ত্রী। থাকবেন উত্তর প্রদেশের রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী যোগীআদিত্য় নাথও। 

Covid Vaccine Price: দামের গেরোয়ে আটকে ZyCoV-D, Zydus Cadilaর টিকার দাম নিয়ে আলোচনা

UP Violence: 'এটা কি রাম রাজ্য' বিজেপিকে নিশানা করে এই প্রশ্নের উত্তর দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

I-Drone: আরও সহজ হবে টিকা অভিযান, দেশের শেষ প্রান্তে টিকা পৌঁছে দেবে ড্রোন

গৃহায়ণ ও নগর বিষয়ক মন্ত্রকের উদ্যোগেই আয়োজন করা হয়েছে এক্সপোর। যার ৫-৭ অক্টোবর পর্যন্ত। এটি আজাদি কা অমৃত মহোৎসবের একটি অংশ। এক্সপোটে তিনটি প্রদর্শনীর স্থাপন করা হয়েছে- নতুন শহুরে ভারত শিরোনামে শহরের আধুনিক চরিত্র তুলে ধরা ও ভবিষ্যতে কীকী পরিকল্পনা গ্রহণ করা হয়ে তা তুলে ধরা হবে। দ্বিতীয়টি হল গ্লোবাল হাউজিং টেকনোলডি চ্যালেঞ্জ ইন্ডিয়ার অধীনে ইন্ডিয়ান হাউজিং টেকনোলডি মেলার নামে ৭৫টি নতুন নির্মাণ প্রযুক্তির প্রদর্শনীর  থাকবে। এই এক্সপোতেই তুলে ধরা হবে ২০১৭ সালের পর উত্তর প্রদেশের উন্নয়নগুলি। এই প্রকল্পের লক্ষ্যই হল, শহরাঞ্চলের উন্নয়ন।

Share this article
click me!