বিমানবাহী রণতরী নির্মাণের ক্ষমতাসম্পন্ন দেশগুলির নির্বাচিত গোষ্ঠীতে যোগ দিল ‘আইএসি বিক্রান্ত’ নির্মাণকারী ভারত

ভারতীয় নৌবাহিনীর ভাইস অ্যাডমিরাল এসএন ঘোরমাদে জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২ সেপ্টেম্বর দেশের প্রথম দেশীয়ভাবে নির্মিত বিমানবাহী বাহক ‘বিক্রান্ত’-কে কমিশন করার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

Sahely Sen | / Updated: Aug 25 2022, 06:14 PM IST

ভারতের প্রথম দেশীয়ভাবে নির্মিত বিমানবাহী রণতরী আইএসি বিক্রান্ত সমুদ্রে ভাসার সাথে সাথে ৪০,০০০ টনের বেশি বিমানবাহী বাহক ডিজাইন এবং তৈরি করার বিশেষ ক্ষমতা সম্পন্ন দেশগুলির নির্বাচিত ক্লাবে যোগ দিয়েছে। ভারতীয় নৌবাহিনী এই খবরটি বৃহস্পতিবার প্রকাশ করে যথেষ্ট গর্বিত। ভারতীয় নৌবাহিনীর কমডোর থাপার একটি সংবাদ সম্মেলনে ভাষণ দেওয়ার সময় সাংবাদিকদের জানিয়েছেন, "ভারত ৪০,০০০ টনের বেশি বিমানবাহী বাহক ডিজাইন এবং তৈরি করতে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন এবং ফ্রান্স সহ দেশগুলির নির্বাচিত ক্লাবে যোগদান করেছে।”

আইএসি বিক্রান্তের মোট ২,২০০টি বগি রয়েছে, যা প্রায় ১,৭০০ জনের ক্রুদের জন্য ডিজাইন করা হয়েছে, যার মধ্যে মহিলা অফিসার এবং মহিলা অগ্নিবীর নাবিকদের থাকার জন্য বিশেষ কেবিন রয়েছে, ভারতীয় নৌবাহিনী জানিয়েছে। ২৮ জুলাই এটি সমুদ্রে পরীক্ষা করার চতুর্থ এবং চূড়ান্ত পর্যায় সফলভাবে সম্পন্ন করার পরে ভারতীয় নৌবাহিনী বন্দর, নৌপরিবহন এবং জলপথ মন্ত্রকের অধীনে একটি পাবলিক সেক্টর শিপইয়ার্ড কোচিন শিপইয়ার্ড লিমিটেড (সিএসএল)-এর থেকে বাহকটির ডেলিভারি নিয়েছিল। ২০০৯ সালে এর নির্মাণ কাজ শুরু হয়। "বিক্রান্তের জন্য সরঞ্জামগুলি অম্বালা, দমন, কলকাতা, জলন্ধর, কোটা, পুনে এবং নয়া দিল্লির মতো জায়গা সহ ১৮ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে তৈরি করা হয়েছে," জানিয়েছেন নৌবাহিনীর ভাইস চিফ।


পিএম মোদী আনুষ্ঠানিকভাবে জাহাজটিকে ভারতীয় নৌবাহিনীতে একটি বিশেষভাবে সাজানো সিএসএল-এর ভিতরে অন্তর্ভুক্ত করবেন, যা ২০,০০০ কোটি টাকারও বেশি যুদ্ধজাহাজ তৈরি করেছে, সংবাদ সংস্থা সূত্রে খবর। এয়ারক্রাফ্ট ক্যারিয়ারটি ভারত মহাসাগর অঞ্চলে (IOR) ভারতের অবস্থানকে শক্তিশালী করতে এবং ভারতীয় নৌবাহিনীর জন্য অনুসন্ধানের কাজকে শক্তিশালী করার কাজ করবে।


ভারতীয় নৌবাহিনীর ইন-হাউস ডিরেক্টরেট অফ নাভাল ডিজাইন (DND) দ্বারা ডিজাইন করা এবং CSL দ্বারা নির্মিত, ক্যারিয়ারটিকে তার বিশিষ্ট পূর্বসূরি, ভারতের প্রথম এয়ারক্রাফ্ট ক্যারিয়ারের নামে নামকরণ করা হয়েছে, যেটি ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। আইএসি বিক্রান্তের সর্বোচ্চ গতি প্রায় ২৮ নট এবং প্রায় ৭,৫০০ নটিক্যাল মাইল সহ্য ক্ষমতা সহ ১৮ নট ক্রুজিং গতি রয়েছে। এটি ২৬২ মিটার লম্বা, ৬২ মিটার চওড়া এবং উচ্চতা ৫৯ মিটার।


আরও পড়ুন-
ভারতীয় নৌবাহিনীর আধিকারিকদের সাথে সময় কাটিয়ে স্বাধীনতা দিবস উদযাপন কার্তিকের
প্রাণের ঝুঁকি নিয়েও কী কী প্রতিকূলতার মুখে পড়তে হয় সৈনিকদের, নৌবাহিনীর গল্প শুনে হতবাক সলমন

Read more Articles on
Share this article
click me!