আত্মনির্ভর প্রতিরক্ষা ব্যবস্থা, ১৭০০ কোটির চুক্তিতে ব্রহ্মস পাচ্ছে নৌবাহিনী

ক্ষেপণাস্ত্র ব্যবস্থার এই সংযোজন নৌবাহিনীর বহরের সম্পদের অপারেশনাল ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। মন্ত্রক এবং ব্রাহ্মোস অ্যারোস্পেসের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুসারে, ক্ষেপণাস্ত্র নির্মাতাকে ভারতীয় নৌবাহিনীকে তার দুটি প্রকল্প ১৫বি জাহাজের জন্য ৩৫টি যুদ্ধ এবং তিনটি অনুশীলন ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করতে হবে। 

Parna Sengupta | Published : Sep 22, 2022 5:55 PM IST

আত্মনির্ভরতাকে প্রতিরক্ষা উৎপাদনে আরও উৎসাহ প্রদান করে, প্রতিরক্ষা মন্ত্রক বৃহস্পতিবার মেসার্স ব্রাহ্মোস অ্যারোস্পেস প্রাইভেট লিমিটেডের (BAPL) সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। বিএপিএল "বাই-ইন্ডিয়ান" ক্যাটাগরির অধীনে ১৭০০ কোটির খরচে অতিরিক্ত ডুয়েল-রোল সক্ষম সারফেস টু সারফেস ব্রহ্মোস মিসাইল অধিগ্রহণের জন্য চুক্তি করেছে।

মনে করা হচ্ছে ক্ষেপণাস্ত্র ব্যবস্থার এই সংযোজন নৌবাহিনীর বহরের সম্পদের অপারেশনাল ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। মন্ত্রক এবং ব্রাহ্মোস অ্যারোস্পেসের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুসারে, ক্ষেপণাস্ত্র নির্মাতাকে ভারতীয় নৌবাহিনীকে তার দুটি প্রকল্প ১৫বি জাহাজের জন্য ৩৫টি যুদ্ধ এবং তিনটি অনুশীলন ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করতে হবে।  এই চুক্তির ফলে ভারতীয় নৌবাহিনীর ফ্লিট সম্পদগুলির ক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে চলেছে৷

ভারতীয় নৌবাহিনী গত বছরের নভেম্বরে মুম্বাইতে বিশাখাপত্তনম-শ্রেণী বা P-15B-এর প্রথম যুদ্ধজাহাজকে কমিশন করেছিল। এর অন্তর্ভুক্তির দুই মাসের মধ্যে, আইএনএস বিশাখাপত্তনম ব্রহ্মোস অ্যান্টি-শিপ মিসাইলের একটি আপগ্রেড ভেরিয়েন্টের সফল পরীক্ষা-নিরীক্ষা করে। এই বছরের ১৮ ফেব্রুয়ারি আরেকটি সফল পরীক্ষার করা হয় এটির। প্রতিরক্ষা মন্ত্রক এক প্রেস বিবৃতিতে জানিয়েছে যে BAPL হল ভারত ও রাশিয়ার মধ্যে একটি যৌথ উদ্যোগ যা নতুন প্রজন্মের সারফেস-টু-সারফেস ক্ষেপণাস্ত্র তৈরিতে যৌথভাবে কাজ করে। 

এই চুক্তি দেশীয় শিল্পের সক্রিয় অংশগ্রহণে ক্রিটিক্যাল অস্ত্র সিস্টেম এবং গোলাবারুদের দেশীয় উত্পাদনকে আরও উত্সাহিত করতে চলেছে। বর্তমানে, P-15B বা বিশাখাপত্তনম ক্লাসের অধীনে, মোট চারটি যুদ্ধজাহাজকে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। যুদ্ধজাহাজগুলো হল বিশাখাপত্তনম, মুরমুগাও, ইম্ফল এবং সুরাত।

P-15B-এর দ্বিতীয় জাহাজ -- মরুগাও প্রথম সমুদ্র পরীক্ষা সম্পন্ন করেছে এবং খুব তাড়াতাড়ি বাহিনীতে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। অন্য দুটি জাহাজ ২০২৪ সালের মধ্যে পরিষেবাতে যোগ দেবে বলে আশা করা হচ্ছে।

এই চারটি জাহাজ নির্মাণের জন্য ৩৫,৮০০ কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়েছিল ২০১১ সালে। উল্লেখ্য যে ভারতীয় নৌবাহিনী এই মাসের শুরুর দিকে কোচিতে প্রথম দেশীয় বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তকে কমিশন করার কয়েক সপ্তাহ পরে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। এটি পুরোপুরি কার্যকর হতে আরও দুই বছর সময় লাগবে।

BrahMos Aerospce হল ভারত এবং রাশিয়ার মধ্যে একটি যৌথ উদ্যোগ, যা স্থল থেকে সারফেস-টু-সারফেস ক্ষেপণাস্ত্র (SSMs) এর নতুন প্রজন্মকে উন্নত পরিসীমা এবং স্থলের জন্য দ্বৈত ভূমিকার ক্ষমতার পাশাপাশি জাহাজ-বিরোধী আক্রমণের জন্য একটি গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

মন্ত্রক জানিয়েছে "এই চুক্তি দেশীয় শিল্পের সক্রিয় অংশগ্রহণের সাথে সমালোচনামূলক অস্ত্র ব্যবস্থা এবং গোলাবারুদের দেশীয় উত্পাদনকে আরও উত্সাহিত করতে চলেছে," 

আরও পড়ুন-
উৎসবের মরসুমে একগুচ্ছ গাইডলাইন জারি করল দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি, দেখে নিন এক ঝলকে
বউয়ের স্নান করার ভিডিও, ফেসবুকে ফলোয়ার বাড়ানোর ঝোঁকে এ কি করে ফেললেন উত্তর প্রদেশের যুবক!
লোভনীয় মেনুর সাথে স্বামীর জন্মদিনে মাতলেন মুনমুন সেন, সাথে রইলেন রিয়া রাইমা

Share this article
click me!