পাকিস্তানি জঙ্গিদের অডিও ক্লিপ প্রকাশ্যে! ‘মূল চক্রীরা এখনও সুরক্ষিত’, জাতিসঙ্ঘে জানালেন ভারতের বিদেশমন্ত্রী

‘যখন কিছু সন্ত্রাসীকে নিষিদ্ধ করার প্রসঙ্গ উঠে আসে, তখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ‘আফসোসের সাথে’ কিছু ক্ষেত্রে কোনও পদক্ষেপ নিতে পারে না, কারণ তার সঙ্গে ‘রাজনৈতিক বিবেচনা’ জড়িয়ে থাকে’, আন্তর্জাতিক বৈঠকে স্পষ্ট ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

Web Desk - ANB | Published : Oct 29, 2022 4:16 AM IST

“২৬/১১-র মুম্বই সন্ত্রাসী হামলার মূল ষড়যন্ত্রকারী এবং পরিকল্পনাকারীরা এখনও সুরক্ষিত এবং শাস্তিহীন রয়ে গেছে। এটা সম্মিলিত বিশ্বাসযোগ্যতাকে ক্ষুণ্ণ করে।” বাণিজ্য নগরীতে শুক্রবার থেকে শুরু হওয়া রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের দুই দিনের সন্ত্রাসবিরোধী বৈঠক যোগ দিয়ে বক্তব্য রেখেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বৈঠকে যোগ দিয়ে ২৬/১১ মুম্বই হামলায় মৃতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বিদেশমন্ত্রী। তিনি আরও বলেছেন যে, যখন কিছু সন্ত্রাসীকে নিষিদ্ধ করার প্রসঙ্গ উঠে আসে, তখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদ (UNSC) ‘আফসোসের সাথে’ কিছু ক্ষেত্রে কোনও পদক্ষেপ নিতে পারে না, কারণ তার সঙ্গে ‘রাজনৈতিক বিবেচনা’ জড়িয়ে থাকে। 



 

বিদেশমন্ত্রীর বক্তব্যের সাথে সাথেই জাতিসংঘের অনুষ্ঠানে মুম্বই হামলার মূল চক্রী তথা পাকিস্তানি জঙ্গি সাজিদ মীরের চাঞ্চল্যকর অডিয়ো ক্লিপ প্রকাশ করেছে ভারত। অডিয়ো ক্লিপে শোনা গেছে, মুম্বই শহরে ২৬/১১ সন্ত্রাসী হামলার সময় চাবাদ হাউসে হামলা নির্দেশ দিচ্ছেন এই সাজিদ মীর। প্রকাশ হওয়া অডিয়ো ক্লিপটি এখন পাকিস্তানের জঙ্গি হামলা চালানোর প্রমাণ হিসেবে এক অনস্বীকার্য নথি।


 

বৈঠকে এস জয়শঙ্কর বলেছেন, ‘ভারতীয় পুলিশ বাহিনীর ১৮ জন সদস্য এবং তাজ হোটেলের ১২ জন কর্মী নিরাপত্তার দায়িত্ব পালন করতে গিয়ে শহিদ হন। আমরা ২৬/১১ স্মৃতিস্থলে তাঁদের শ্রদ্ধা জানাই। আমরা তাঁদের বীরত্ব এবং তাঁদের সংকল্পকে স্যালুট করি।’ বিদেশমন্ত্রী আরও বলেন, ‘মুম্বইয়ে হামলা আদতে আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর হামলা।’ তাঁর বক্তব্য, ‘হত্যার আগে নির্দিষ্ট দেশের নাগরিকদের চিহ্নিত করা হয়েছিল। ফলস্বরূপ, সন্ত্রাসবাদ মোকাবিলায় রাষ্ট্রসংঘের প্রতিটি সদস্য রাষ্ট্রের উচিত জঙ্গিদের প্রকাশ্যে চ্যালেঞ্জ করা।’


 

নিরাপত্তা পরিষদের 'সন্ত্রাসবাদী উদ্দেশ্যের জন্য নতুন এবং উদীয়মান প্রযুক্তির ব্যবহার মোকাবিলা' শীর্ষক বিশেষ সভাটিতে ভারতের বিদেশমন্ত্রী জানিয়েছেন, ‘আমাদের একসাথে এই বার্তাটি দেওয়া উচিত যে, আন্তর্জাতিক সম্প্রদায় কখনও সন্ত্রাসীদের ছেড়ে দেবে না এবং ন্যায়বিচার প্রদানে কখনই হাল ছাড়বে না। ২৬/১১ কখনও ভোলা যাবে না।’ তাঁর কথায়, ‘২৬/১১-র জঙ্গি হামলার মূলচক্রী এবং ষড়যন্ত্রকারীরা এখনও সুরক্ষিত আছেন। তাদের সাজা হয়নি।’ তিনি আরও জানান, মুম্বই হামলার চক্রীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওযার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত।

দক্ষিণ মুম্বইয়ের তাজমহল প্যালেস হোটেলে অনুষ্ঠিত হচ্ছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সন্ত্রাসবিরোধী বৈঠকের প্রথম পর্ব। ২০০৮ সালের নভেম্বরে জঙ্গি-হামলার সময় এই হোটেলটি সন্ত্রাসীদের দ্বারা ব্যাপকভাবে আক্রান্ত স্থানগুলির মধ্যে অন্যতম।

আরও পড়ুন-
ছট পুজোয় কি গুমোট থাকবে কলকাতার আবহাওয়া? কী বলছে ওয়েদার রিপোর্ট
বছর ঘুরে আবার ছট পুজোয় রবীন্দ্র সরোবরের দূষণ নিয়ে আশঙ্কা, লেক দু’দিন বন্ধ করিয়ে দিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল
রক্তমাখা দু’আঙুলে ধরা রয়েছে দাঁতের পাটি!  দেখে নিন অভিনেতা কার্তিক আরিয়ানের সদ্য প্রকাশ পাওয়া 'ফ্রেডি' লুক

Read more Articles on
Share this article
click me!