C-130 J: কার্গিলে রাতের অন্ধকারে চ্যালেঞ্জিং ল্যান্ডিং যুদ্ধবিমান C-130 J-এর, দেখুন ভিডিও

সোশ্যাল মিডিয়া এক্স -এ C-130 J ল্যান্ডিংয়ের একটি ভিডিও শেয়ার করেছে ভারতী বিমান বাহিনী। নাইট ল্যান্ডিং-এর সময় ভূখণ্ডের মাস্কিং কৌশলগুলি অন্তর্ভুক্ত করা হয়েছিল।

 

Saborni Mitra | Published : Jan 7, 2024 9:44 AM IST

চিন ও পাকিস্তান সীমান্তে নিরাপত্তার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল ভারতীয় বিমান বাহিনী। গভীর রাতে ভারতীয় বিমান বাহিনী বা IAF এর C-130 J যুদ্ধ বিমান সফলভাবে কার্গিল বিমান বন্দরে ল্যান্ড করেছে। রাতের অন্ধকারে C-130 J -এর এই ল্যান্ডিং সীমান্ত রক্ষার ক্ষেত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেও মনে করেছে প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। বিমান বাহিনী সূত্রের খবর মিশনটি যথেষ্ট চ্যালেঞ্জিং ছিল। কারণ পথের মধ্যে একটি ভূখণ্ডকে মাস্কিং দ্বারা চিহ্নিত করা হয়েছিল। আর সেখানেই যুদ্ধ বিমান C-130 Jকে ল্যান্ড করানো হয়েছে। এটি ভারতীয় বিমান বাহিনীর ক্ষমতা প্রদর্শনের একটি বড় রাস্তা।

সোশ্যাল মিডিয়া এক্স -এ C-130 J ল্যান্ডিংয়ের একটি ভিডিও শেয়ার করেছে ভারতী বিমান বাহিনী। নাইট ল্যান্ডিং-এর সময় ভূখণ্ডের মাস্কিং কৌশলগুলি অন্তর্ভুক্ত করা হয়েছিল।

সম্প্রতি ভারতীয় বামান বাহিনী C-130 J বিমানকে কার্গিল এয়ারস্ট্রিপে ল্যান্ড করিয়েছিল। এই নিয়ে মহড়াও দিয়েছে। কিন্তু এবার রাতের মহড়াতেও সফল হল বিমান বাহিনী। এই অনুশীলটি গড়ুরদের জন্য প্রশিক্ষণ মিশনের একটি অংশ ছিল। তেমনই দাবি করেছে ভারতীয় বিমান বাহিনী। আপনিও দেখুন সেই ভিডিও।

 

 

এটি তৈরি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। লকহিড মার্টিন C-130J সুপার হারকিউলিস একটি চার ইঞ্জিনের টার্বোপ্রপ সামরিক পরিবহন বিমান।

গত বছরের নভেম্বরে, IAF তার লকহিড মার্টিন C-130J-30 'সুপার হারকিউলিস' সামরিক পরিবহন বিমানের দুটি সফলভাবে উত্তরাখণ্ডের একটি প্রাথমিকভাবে তৈরি হওয়া এয়ারস্ট্রিপে ল্যান্ড করেছিল। মিশনটি প্রতিকূল আবহাওয়ার মধ্যেই করা হয়েছিল। গত বছর, IAF সুদানে একটি সাহসী নিশাচর মিশনের জন্য এই বিমানটি ব্যবহার করেছিল।

৮৮০০ ফুটের বেশি উচ্চতায় চ্যালেঞ্জিং হিমালয় ভূখণ্ডের মধ্যে অবস্থিত, কার্গিল এয়ারস্ট্রিপ পাইলটদের জন্য আলাদা চ্যালেঞ্জ তৈরি করে। অপ্রত্যাশিত আবহাওয়ার ধরণ এবং শক্তিশালী ঝোড়ো বাতাসের সঙ্গে মিলিত উচ্চ উচ্চতা নিয়ে আলোচনা করার জন্য, অবতরণ প্রক্রিয়ার সময় পাইলটদের ব্যতিক্রমী নির্ভুলতা এবং দক্ষতা প্রদর্শন করতে হবে। এই মিশনের মাধ্যমে পাইলটদের দক্ষতাও একটি গুরুত্বপূর্ণ বিষয় ছিল।

আরও পড়ুনঃ

Breaking News: হ্যালো কক্ষপথে সফল প্রবেশ Aditya-L1-এর, শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী

কোথায় সন্দেশখালির দাপুটে তৃণমূল নেতা শাহজাহান শেখ? লুকআউট নোটিশ জারি করেছে ইডি

Krishna Janmabhoomi: মথুরায় কৃষ্ণজন্মভূমি নিয়ে জনস্বার্থ মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট

 

Share this article
click me!