Kyrgyzstan: কিরগিজস্তানে বিদেশিদের উপর হামলা, ভারতীয় পড়ুয়াদের জন্য সতর্কবার্তা

বিদেশে পড়তে গিয়ে অনেক সময়ই সমস্যায় পড়তে হয় ভারতীয় পড়ুয়াদের। তবে এবার কিরগিজস্তানে যে পরিস্থিতি তৈরি হয়েছে, এরকম ঘটনার কথা এর আগে খুব একটা দেখা যায়নি।

Soumya Gangully | Published : May 18, 2024 6:09 AM IST / Updated: May 18 2024, 12:27 PM IST

কয়েকদিন আগে স্থানীয় পড়ুয়াদের সঙ্গে মিশর থেকে আসা ছাত্রদের মারপিট হয়। শুক্রবার সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে এই ভিডিও। এরপরেই কিরগিজস্তানের রাজধানী বিশকেকের পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। বিদেশি পড়ুয়াদের আক্রমণ করছে স্থানীয়রা। ভারত, বাংলাদেশ ও পাকিস্তানি পড়ুয়াদের হস্টেলেও হামলা চালানো হয়েছে। বিদেশমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, কিরগিজস্তানে ১৪,৫০০ ভারতীয় পড়ুয়া আছেন। তাঁদের বেশিরভাগই বিভিন্ন মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। বিশকেকের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হস্টেলে থাকেন ভারত, বাংলাদেশ, পাকিস্তানের পড়ুয়ারা। এই হস্টেলগুলিতে হামলার পরিপ্রেক্ষিতে সতর্কতা জারি করা হয়েছে। ভারতীয় পড়ুয়াদের বাইরে কোথাও না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

বিশকেকের পরিস্থিতির উপর নজর নয়াদিল্লির

Latest Videos

বিশকেকের ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে 'এক্স' হ্যান্ডলে পোস্ট করে জানানো হয়েছে, 'আমরা পড়ুয়াদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছি। এখন পরিস্থিতি শান্ত হয়েছে। তবে পড়ুয়াদের আপাতত বাইরে কোথাও না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। যে কোনও সমস্যা বা দরকারে দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। ০৫৫৫৭১০০৪১ নাম্বারে ফোন করলে ২৪ ঘণ্টাই সাহায্য পাওয়া যাবে।' বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর 'এক্স' হ্যান্ডলে এই পোস্ট শেয়ার করে লিখেছেন, ‘বিশকেকে ভারতীয় পড়ুয়াদের যাতে কোনওরকম সমস্যা না হয়, তার জন্য পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। এখন পরিস্থিতি শান্ত বলে জানা গিয়েছে।’

 

 

কিরগিজস্তান সরকারের ভূমিকা কী?

কিরগিজস্তান সরকারের পক্ষ থেকে এখনও পর্যন্ত বিশকেকে বিদেশি পড়ুয়াদের উপর হামলার বিষয়ে কোনওরকম মন্তব্য করা হয়নি। ফলে কিরগিজস্তান সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, হস্টেলে ঢুকে ভাঙচুর চালিয়েছে স্থানীয় পড়ুয়ারা। দরজা-জানলা ভেঙে দেওয়া হয়েছে। এক ব্যক্তির পা ধরে টেনে নিয়ে গিয়ে মারধর করা হয়েছে। তবে ওই ব্যক্তির পরিচয় জানা যায়নি।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

London: লন্ডনে সাইকেল চালানোর সময় ট্রাকের ধাক্কায় মৃত ভারতীয় পড়ুয়া

ছাত্র মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ শুরু মণিপুরে, পুলিশি লাঠিচার্জে আহত কমপক্ষে ৩০ পড়ুয়া

পড়ুয়া-নিরাপত্তারক্ষী সংঘর্ষ, জ্বলল বাইক, বেধড়ক মারধর সিকিওরিটি গার্ডদের

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar