‘সন্ত্রাসবাদ বরদাস্ত করব না’, নাম না নিয়ে পাকিস্তান-চিনের উদ্দেশে স্পষ্ট হুঁশিয়ারি ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্করের

ভারতীয়রা দেশের বাইরে কাজ করতে গেলে যে বিশ্বের আঙিনায় ভারতের কাজের পরিধিও বৃদ্ধি পাচ্ছে, সেকথাও প্রবাসী ভারতীয়দের স্মরণ করিয়ে দেন বিদেশমন্ত্রী।

Web Desk - ANB | Published : Dec 31, 2022 5:51 PM IST

সন্ত্রাসবাদ নিয়ে প্রতিবেশী দেশ পাকিস্তানকে বরাবরই খোঁচা দিয়েছে ভারত। রাষ্ট্রপুঞ্জ থেকে শুরু করে বহু আন্তর্জাতিক মঞ্চে বিশ্বের সন্ত্রাসবাদ ও তার সঙ্গে পাকিস্তানের যুক্ত থাকা নিয়ে বারবার কথা বলেছে ভারতের বিদেশমন্ত্রক। এবার আরও একবার সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানকে খোঁচা দিল ভারত। সন্ত্রাসবাদ সম্পর্কে বলতে গিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর পরোক্ষে পাকিস্তানের প্রসঙ্গই তুলে ধরেছেন। তিনি বলেন, ভারতকে আলোচনার টেবিলে বসানোর জন্য সন্ত্রাসবাদকে হাতিয়ার হিসাবে ব্যবহার করা যায় না।

সাইপ্রাসে ভারতীয় প্রতিনিধিদের সঙ্গে কথা বলতে গিয়ে বিদেশমন্ত্রী জয়শঙ্কর নাম না করেই সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানের সমালোচনা করেন। তিনি বলেন, “আমরা কখনও এই বিষয়টিকে (সন্ত্রাসবাদ) স্বাভাবিক হিসাবে মেনে নেব না। আলোচনার টেবিলে বসানোর জন্য আমরা সন্ত্রাসবাদকে হাতিয়ার হিসাবে ব্যবহার করতে দেব না কখনওই। আমরা সকল প্রতিবেশীর সঙ্গেই ভালো সম্পর্ক বজায় রাখতে চাই। কিন্তু ভালো প্রতিবেশী হওয়া মানে এই নয় যে, সন্ত্রাসবাদের দিকটা ভুলে যাওয়া বা সেটিকে যুক্তিযুক্ত হিসাবে মেনে নেওয়া।”


 

জয়শঙ্করের আরও বক্তব্য, “সীমান্ত নিয়ে আমাদের অনেক জটিলতা বা বাধা রয়েছে। কোভিডের সময় সীমান্ত নিয়ে সমস্যা আরও বেড়েছে। আপনারা প্রত্যেকেই জানেন যে, চিনের সঙ্গে আমাদের (ভারতের) সম্পর্ক স্বাভাবিক নয়। তার কারণ হল আমরা কোনওভাবে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় পরিবর্তন আনার কোনও চেষ্টা বরদাস্ত করি না। সুতরাং, বিদেশনীতির দিক থেকে, জাতীয় নিরাপত্তার দিক থেকে আমি আপনাদের কাছে কূটনীতির কঠোর অবস্থানের চিত্র তুলে ধরতে পারি।”

স্বাধীনতার পর থেকে ভারতের অগ্রগতি এবং ধীরে ধীরে অর্থনীতি যেভাবে শক্তিশালী হয়ে উঠছে, সে সম্পর্কেও কথা বলেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। বিদেশে বসবাসকারী ভারতীয়দের উদ্দেশ্যে তিনি বলেন, “বিদেশে বসবাসকারী ভারতীয়দের সম্পর্কে আমি কিছু বলতে চাই। যে সমস্ত ভারতীয়রা বিদেশে বসবাস করেন, যারা বিদেশে বসবাসকারী ভারতীয়দের পরিবারের অংশ, তাদের সকলকে বলছি, মোদী সরকার আসার পর থেকে অনাবাসী ভারতীয়দের বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। দেশকে শক্তিশালী করতে বিদেশে বসবাসকারী ভারতীয়রাও যে গুরুত্বপূর্ণ অংশ, তা আমরা স্পষ্ট জানিয়েছি। এই নিয়ে দ্বিধার কোনও বিষয়ই নেই। কিন্তু এটা শুরু কথার কথা নয়। যত ভারতীয়রা দেশের বাইরে যাচ্ছেন, বিশ্বের আঙিনায় কাজের পরিধিও তত বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে ৩ কোটি ভারতীয়, ৩.৩ কোটি ভারতীয় বংশোদ্ভূতরা বিদেশে বসবাস করছেন। ভারত এর বিবিধ সুফল দেখতে পাচ্ছে।”



আরও পড়ুন-
রঙিন হয়ে উঠল বর্ষবরণের রাত, পৃথিবীতে সর্বপ্রথম ২০২৩-কে স্বাগত জানাল অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড 
ভারত জুড়ে ছড়িয়ে পড়েছে ভুয়ো ওষুধ, কড়া পদক্ষেপ নিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া

Share this article
click me!