প্যালেস্তাইনের সমর্থনে ক্যাম্পাসে বিক্ষোভ, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে উঠল আল্লাহ হু আকবর শ্লোগান

গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে ইজরায়েলের প্রতিশোধমূলক সামরিক পদক্ষেপের প্রতিবাদে রবিবার ৮ অক্টোবর রাতে এএমইউ শিক্ষার্থীরা একটি সমাবেশ করে। সমাবেশে আল্লাহ হু আকবর স্লোগান ওঠে সেই সমাবেশে।

Parna Sengupta | Published : Oct 9, 2023 9:14 AM IST

উত্তরপ্রদেশের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের (এএমইউ) শিক্ষার্থীরা প্যালেস্তাইনের সমর্থনে রাস্তায় নেমে আল্লাহ হু আকবর স্লোগান দেয়। ইজরায়েল ও হামাসের মধ্যে সংঘর্ষ বৃদ্ধি নিয়ে আন্তর্জাতিক উত্তেজনার ক্রমবর্ধমান রেশের জেরেই এই বিক্ষোভ। একদিকে ভারত ইজরায়েলে হামাসের হামলার কড়া নিন্দা করেছে, অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একে জঙ্গি হামলা বলে ব্যাখ্যা করেছেন, এমন পরিস্থিতিতে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের মুসলিম ছাত্ররা হামাসের সমর্থনে রাস্তায় নেমেছে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে ইজরায়েলের প্রতিশোধমূলক সামরিক পদক্ষেপের প্রতিবাদে রবিবার ৮ অক্টোবর রাতে এএমইউ শিক্ষার্থীরা একটি সমাবেশ করে। সমাবেশে আল্লাহ হু আকবর স্লোগান ওঠে সেই সমাবেশে।

প্যালেস্তাইনপন্থী মুসলিম ছাত্ররা আল্লাহ-হু-আকবর স্লোগান দিচ্ছিল এবং ইজরায়েলের বিরুদ্ধে ও প্যালেস্তাইনের সমর্থনে স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড দেখাতে থাকে। এমনই একটি প্ল্যাকার্ডে লেখা ছিল, 'এএমইউ প্যালেস্তাইনের সঙ্গে দাঁড়িয়েছে, প্যালেস্তাইনকে স্বাধীন করুন, এই ভূমি প্যালেস্তাইনের, ইজরায়েলের নয়।' মিডিয়ার খবরে জানা যায়, র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। ছাত্ররা ইসরায়েল-বিরোধী এবং ফিলিস্তিনপন্থী স্লোগানের পাশাপাশি আল্লাহ-উ-আকবর এবং লা ইলাহা ইল্লাল্লাহর মতো ইসলামী স্লোগান দেয়।

তাঁদের দাবি ইজরায়েল প্যালেস্তাইনের উপর অত্যাচার করছে এবং বিশ্বের সর্বত্র নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার হয়েছে। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হামাসের হামলার পর ইজরায়েলে মৃতের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে, শতাধিক মানুষকে বন্দী করা হয়েছে এবং দুই হাজারের বেশি মানুষ চিকিৎসাধীন রয়েছে। গাজায়, ইসরায়েলি বাহিনী প্রায় ৪০০ জন নিহত এবং দুহাজারের বেশি আহত করে বলে প্রতিক্রিয়া জানায়।

Share this article
click me!