Assembly Election Dates: ৫ রাজ্যে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করল নির্বাচন কমিশন

পাঁচটি রাজ্যের মোট ১.৭৭ লক্ষ বুথে ভোট হবে। ১.০১ লক্ষ বুথে ওয়েব কাস্টিং সুবিধা পাওয়া যাবে। ১৭ হাজারের বেশি বুথ হবে মডেল বুথ। এগুলো পরিচালনা করবেন নারী ও প্রতিবন্ধীরা।

Parna Sengupta | Published : Oct 9, 2023 7:20 AM IST / Updated: Oct 09 2023, 01:19 PM IST

চলতি বছরে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। এ বছর মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা, ছত্তিশগড় ও মিজোরামে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। নির্বাচন কমিশন জানিয়েছে, মিজোরামে ৭ নভেম্বর নির্বাচন হবে। ছত্তিশগড়ে ৭ ও ১৭ নভেম্বর দুই দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৭ নভেম্বর মধ্যপ্রদেশে ভোট হবে। ভোট গণনা হবে ৩ ডিসেম্বর। তেলেঙ্গানায় ৩০ নভেম্বর এবং রাজস্থানে ২৩ নভেম্বর ভোট হবে। পুরো নির্বাচনী প্রক্রিয়া শেষ হবে ৫ ডিসেম্বর।

পাঁচটি রাজ্যের মোট ১.৭৭ লক্ষ বুথে ভোট হবে। ১.০১ লক্ষ বুথে ওয়েব কাস্টিং সুবিধা পাওয়া যাবে। ১৭ হাজারের বেশি বুথ হবে মডেল বুথ। এগুলো পরিচালনা করবেন নারী ও প্রতিবন্ধীরা। এবার প্রত্যন্ত অঞ্চলেও ভোটকেন্দ্র তৈরি করা হবে যাতে মানুষকে বেশি দূরে যেতে না হয়।

কখন এবং কোথায় ভোট হবে?

মিজোরাম- ৭ নভেম্বর

ছত্তিশগড়- ৭ নভেম্বর, ১৭ নভেম্বর

মধ্যপ্রদেশ- ১৭ নভেম্বর

রাজস্থান-২৩ নভেম্বর

তেলেঙ্গানা- ৩০ নভেম্বর

ভোট গণনা- ৩ ডিসেম্বর ২০২৩

ভোটার কত, কত আসনে নির্বাচন?

পাঁচটি রাজ্য সহ ১৬ কোটিরও বেশি ভোটার তাদের ভোট দিতে চলেছেন। এই সমস্ত রাজ্য সহ ৬৭৯টি বিধানসভা আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা যদি বিধানসভা আসনের নিরিখে দেখি, এটি দেশের মোট বিধানসভা আসনের ১/৬ তম। এই রাজ্যগুলিতে মোট ৬০.২ লক্ষ ভোটার রয়েছেন যারা প্রথমবার তাদের ভোট দেবেন। শেষ সারিতে দেখা যায় এমন সারাদেশের ৭৫টি সম্প্রদায়ও ভোটার তালিকায় যুক্ত হয়েছে। পাঁচটি রাজ্যেই এই অনগ্রসর জাতিগুলি ১০০ শতাংশ নথিভুক্ত রয়েছে।

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) মধ্যপ্রদেশে ক্ষমতায় থাকলেও কংগ্রেস ক্রমাগত ক্ষমতায় ফেরার চেষ্টা করছে। 2018 সালের নির্বাচনেও, কংগ্রেস জিতেছিল কিন্তু জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার পক্ষ পরিবর্তনের কারণে কমলনাথের সরকার পতন হয়েছিল।

ছত্তিশগড় ও রাজস্থানে ক্ষমতা বাঁচানোর চেষ্টা

রাজস্থানে অশোক গেহলটের কংগ্রেস সরকার রয়েছে। নির্বাচনের আগে রাজস্থানের অশোক গেহলট সরকার অনেক জনপ্রিয় পরিকল্পনা শুরু করেছে। সেই সঙ্গে জাত শুমারির বাজিও খেলা হয়েছে। কার মুখে নির্বাচনে লড়বে তা এখনও স্পষ্ট করেনি বিজেপি। ছত্তিশগড়েও পাঁচ বছর ধরে ভূপেশ বাঘেলের কংগ্রেস সরকার রয়েছে। ক্ষমতায় ফেরার জন্য বিজেপি সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে।

তেলেঙ্গানায় কি শেষ হবে কেসিআরের শাসন?

গঠনের পর থেকেই তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রী কেসিআর। এবার কংগ্রেস ও বিজেপির দ্বৈত চ্যালেঞ্জ। দীর্ঘদিন ধরে অবিভক্ত অন্ধ্রপ্রদেশের নিয়ন্ত্রণে থাকা কংগ্রেস এখন তেলেঙ্গানায়ও নিজেদের শক্তিশালী করেছে। একই সময়ে, ১০ বছর সরকার চালানোর পরে কেসিআরও ক্ষমতাবিরোধীতার মুখোমুখি হবেন।

কোন রাজ্যে কতটি বিধানসভা আসন আছে?

মধ্যপ্রদেশ-২৩০

রাজস্থান-২০০

তেলেঙ্গানা-১১৯

ছত্তিশগড়-৯০

মিজোরাম-৪০

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Sukanta on Mamata : 'মমতা বাংলায় তালিবানি শাসন চালাচ্ছে'-বিস্ফোরক মন্তব্য সুকান্ত মজুমদারের
Amdanga TMC News : ঠিক যেন গজনি সিনেমা! ঘরে ঢুকে হাতুড়ির....তৃণমূলের তীব্র গোষ্ঠী কোন্দল! দেখুন
Nadia News : পাচার হচ্ছিল রেশনের বস্তা বস্তা চাল! ধরা পড়তেই টাকা দিয়ে পালানর চেষ্টা, শেষে যা হল!
Rahul Dravid : 'আমি খুব ভাগ্যবান যে, এইরকম একটা দল পেয়েছি' বিশ্বকাপ জয়ের পর মুখ খুললেন রাহুল দ্রাবিড়
Suvendu Adhikari : 'এবার জনগণও আপনাকে ছুঁড়ে ফেলবে' #suvenduadhikari #bjp