ভোটের আগে বিপাকে কংগ্রেস, IT দফতর বাজেয়াপ্ত করেছে কংগ্রেসের একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট

ট্রাইব্যুনালের সামনে হাজির হওয়া পার্টির নেতা বিবেক তানখা বলেছেন, কংগ্রেসকে এখন তার ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি পরিবাচবনা করার অনুমতি দেওয়া হয়েছে। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আগামী বুধবার ট্রাইব্যুনাল এই বিষয়ে শুনানি করবে।

Saborni Mitra | Published : Feb 16, 2024 9:50 AM IST

আয়কর বিভাগ যুব কংগ্রেস-সহ দলের প্রধান ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি বাজেয়াপ্ত করেছে। তাতেই কংগ্রেস এদিন একটি অস্থায়ী বাধার সম্মুখীন হয়েছে। তবে কংগ্রেসের পক্ষ থেকে এই ব্যবস্থাকে চ্যালেঞ্জ করা হয়েছে আয়কর আপিল ট্রাইব্যুনালে। এই বিষয়ে পরবর্তী শুনানি আগামী সপ্তাহে। তবে পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত অ্যাকাউন্টগুলি ডি-ফ্রিজ করে ত্রাণ মঞ্জুর করেছে।

এই আদেশের বিরুদ্ধে ট্রাইব্যুনালের সামনে হাজির হওয়া পার্টির নেতা বিবেক তানখা বলেছেন, কংগ্রেসকে এখন তার ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি পরিবাচবনা করার অনুমতি দেওয়া হয়েছে। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আগামী বুধবার ট্রাইব্যুনাল এই বিষয়ে শুনানি করবে। তিনি আরও বলেছেন, তিনি ট্রাইব্যুনালকে বলেছেন, যে অ্যাকাউন্টগুলি যদি ফ্রিজ করা থাকে তাহলে নির্বাচনে অংশ নিতে পারবে না।

আগেই অবশ্য দলের কোষাধক্ষ্য অজয় মাকেন বলেছেন, যে আয়কর বিভাগ কংগ্রেসের প্রধান ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিকে তুচ্ছকারণে হিমায়িত করেছে। এটি সাধারণ নির্বাচন ঘোষমার মাত্র দুই সপ্তাহ আগেই দলের সমস্ত রাজনৈতিক কার্যকলাপকে প্রভাবিত করেছে।

ভারতীয় যুব কংগ্রেসের অ্যাকাউন্টগুলি সহ নির্বাচনী বছর ২০১৮-১৯ এর জন্য ২১০ কোটি টাকার আয়করের দাবিতে ফ্রিজ করা হয়েছিল। তাঁর মতে দলটি সংশ্লিষ্ট বছরের আয়কর রিটার্ন কয়েক দিন দেরিতা দাখিল করেছে। সেই কারণেই এই পদক্ষেপ। তিনি আরও বলেছেন, বুধবার আইটি কর্তৃপক্ষের অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছিল। মাকেন আরও বলেন, তাঁর দলের চারটি প্রধান ব্যাঙ্ক অ্যাকউন্ট বাজেয়াপ্ত করা হয়েছে। যদিও একটি সূত্র বলছে এই অ্য়াকাউন্টের সংখ্যা ৯।

কংগ্রেস ক্রাউডফান্ডিং স্কিমের অধীনে প্রাপ্ত তহবিলও ব্যবহার করতে পারেনি। মাকেন আরও বলেন, এই দেশে গণতন্ত্র হুমকির মুখে রয়েছে। তিনি বলেন, দেশের ইতিহাসে প্রথমবারের মত সাধারণ নির্বাচন ঘোষণার মাত্র দুই সপ্তাহ আগেই ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট কর্তৃপক্ষ তুচ্ছ কারণে প্রধান বিরোধী দলের অ্যাকাউন্টগুলি বাজেয়াপ্ত করেছে। অন্যদিকে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেছেন,'ক্ষমতায় মত্ত মোদী সরকার লোকসভা নির্বাচনের ঠিক আগে দেশের বৃহত্তম বিরোধী দল - ভারতীয় জাতীয় কংগ্রেস - এর অ্যাকাউন্ট হিমায়িত করেছে।'

Share this article
click me!