“জিডিপি থেকে জি বাদ, কেন্দ্র সরকার ডিপি দেখছেন”, পার্লামেন্টে ঝড় তুললেন মহুয়া মৈত্র

ভারতের জ্বালানি সংরক্ষণ বিল নিয়ে কথা বলতে গিয়ে কেন্দ্রকে তীব্র কটাক্ষ করেছেন মহুয়া। তাঁর বক্তব্য ছিল, গুরুত্বপূর্ণ বিষয়গুলিকে উপেক্ষা করা এবং শিরোনামে মনোনিবেশ করার একটি অদ্ভুত দক্ষতা রয়েছে মোদী সরকারের।

Sahely Sen | / Updated: Aug 06 2022, 03:13 PM IST

লোকসভায় তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্র বরাবরই নিজের চোখা মন্তব্যের জন্য সোশ্যাল মিডিয়ায় বিখ্যাত। শুক্রবার সংসদের বাদল অধিবেশনে সাংসদ শতাব্দী রায় এবং কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতেই আরও একবার কেন্দ্র সরকারকে তুলোধোনা করলেন তিনি। 

ভারতের জ্বালানি সংরক্ষণ (সংশোধন) বিল নিয়ে কথা বলতে গিয়ে কেন্দ্রকে তীব্র কটাক্ষ করেছেন মহুয়া। তাঁর উল্লেখযোগ্য বক্তব্য ছিল, গুরুত্বপূর্ণ বিষয়গুলিকে উপেক্ষা করা এবং শিরোনামে মনোনিবেশ করার একটি অদ্ভুত দক্ষতা রয়েছে মোদী সরকারের। তিনি স্পষ্ট বলেন, “উদাহরণস্বরূপ, যখন আমাদের দেশের জিডিপির দিকে নজর দেওয়া উচিত, তখন সরকার আমাদের ডিপিগুলিতে (সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর নিজস্ব ছবি) মনোনিবেশ করার জন্য অনুরোধ করছে। জিডিপি থেকে ‘জি’ (G) উধাও হয়ে গেছে এবং সরকার শুধুমাত্র ডিপি (DP-র) দিকে তাকিয়ে আছে।” 

উল্লেখ্য, ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এ 'হর ঘর তিরঙ্গা' আন্দোলনের অংশ হিসাবে সমস্ত দেশবাসীর কাছে নিজেদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের প্রোফাইল ছবির জায়গায় ভারতের জাতীয় পতাকা রাখতে বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সেই আবেদনকেই খোঁচা মেরে এদিন নিজের বক্তব্যে ‘ডিপি’-র প্রসঙ্গ তোলেন কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। 

আরও কথা বলতে গিয়ে তিনি বলেন, “বর্তমানে উৎপাদিত হাইড্রোজেনের ৯৫ শতাংশই ধূসর হাইড্রোজেন, যা প্রাকৃতিক গ্যাস থেকে নির্গত, তাই পরিবহণ ও অন্যান্য কাজে ব্যবহারের ক্ষেত্রে প্রযুক্তিগত চ্যালেঞ্জ রয়েছে। সবুজ হাইড্রোজেনের ব্যবহারের জন্য একটি বড় গবেষণা এবং উন্নত প্রচেষ্টার প্রয়োজন।  ৯৫ শতাংশ ধূসর হাইড্রোজেনকে সবুজ হাইড্রোজেনে পরিবর্তিত করা সহজ হবে না। 

“আমাদের শক্তি সংরক্ষণ এবং এই কাজকে উন্নত করার বিষয়ে সত্যিই সিরিয়াস হতে হবে”, তিনি যোগ করেছেন। বিদ্যুৎ এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রী আর কে সিং-এর বিবেচনার জন্য শক্তি সংরক্ষণ (সংশোধন) বিলটি হাউসে উত্থাপন করার পর মহুয়া মৈত্রের বক্তব্যটি  এসেছিল। চলতি সপ্তাহের শুরুতে লোকসভায় বিলটি পেশ করেছিলেন তিনি।

তাঁর নিজের বক্তব্য টুইটার অ্যাকাউন্টে পোস্ট করার পর জনৈক ব্যক্তি তাঁর ভাইরাল হয়ে যাওয়া লুই ভুইতোঁর ব্যাগ নিয়ে প্রশ্ন তুললে মহুয়া মৈত্র সাফ জবাব দেন, "ব্যাগটি নরেন্দ্র মোদীকে দিয়ে দিয়েছি যাতে তিনি নিজের স্যুটের পরে ব্যাগটাও নিলামে তুলতে পারেন"।

আরও পড়ুন-
লুই ভুইতোঁর ব্যাগ সরিয়ে ভাইরাল হলেন তৃণমূল সাংসদ মহুয়া, কিন্তু কী রয়েছে এই বিশেষ ব্র্যান্ডের হাতব্যাগে
অসংসয়ীয় শব্দের তালিকা আসলে বিরোধীদের কণ্ঠস্বর স্তব্ধ করার চেষ্টা, মোদী সরকারকে ধুয়ে দিলেন মহুয়া মৈত্র
অশোকস্তম্ভ বিতর্ক- জাতীয় প্রতীকের অপমান বলে তৃণমূলের আক্রমণ মোদী সরকারকে, মত দিল ডিজাইনাররা

Read more Articles on
Share this article
click me!