বিশ্ববিদ্যালয়ে ঢুকতে পারবে না সাফুরা জারগর, নিষেধাজ্ঞা জারি জামিয়া মিলিয়ার

সিএএ আন্দোলনের অন্যতম মুখ ছিলেন জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের পডুয়া সাফুরা জারগর। এবার নিজের বিশ্ববিদ্যালয় থেকেই ধাক্কা খেলেন তিনি। এমফিলে ভর্তি বাতিল হওয়ার পর এবার বিশ্ববিদ্যালয়ে ঢোকাও নিষিদ্ধ হয় তাঁর। একটি নোটিশ জারি করে এই কথাই জানিয়েছে জামিয়া কর্তৃপক্ষ

Saborni Mitra | Published : Sep 17, 2022 10:40 AM IST

সিএএ আন্দোলনের অন্যতম মুখ ছিলেন জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের পডুয়া সাফুরা জারগর। এবার নিজের বিশ্ববিদ্যালয় থেকেই ধাক্কা খেলেন তিনি। এমফিলে ভর্তি বাতিল হওয়ার পর এবার বিশ্ববিদ্যালয়ে ঢোকাও নিষিদ্ধ হয় তাঁর। একটি নোটিশ জারি করে এই কথাই জানিয়েছে জামিয়া কর্তৃপক্ষ। 

বিশ্ববিদ্যালয়ের তরফে জারি করা নোটিশে কারণ হিসেবে জানান হয়েছে, বিশ্ববিদ্যালয়ের মধ্যে সাফুরা বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছেন তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য আগেই সাফুরার এমফিল-এর ভর্তি বাতিল হয়েছিল। আর সেই কারণে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের অন্দরে পডুয়ারা বিক্ষোভ দেখিয়েছিলেন। তাতে সামিল হয়েছিল সাফুরা নিজেও। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে সাফুরা এজাতীয় বিক্ষোভ সমাবেশ আয়োজন করে নিজের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করছেন। 

জামিলা মিলিয়া বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আরও জানান হয়েছে সাফুরা এপফিলে ভর্তির ডিসার্টেশন পেপার জমা দেননি। সেই কারণেই তাঁর ভর্তি বাতিল হয়েছে। এবার বিশ্ববিদ্যালয়ে ঢোকাও বাতিল হয়ে গেল। 

২০২০ সালে  নাগরিক সংশোধনী আইনের বিরুদ্ধে আন্দোলনে সামিল হয়েছিল সাফুরা জারগর। তাঁর বিরুদ্ধে দিল্লি হিংসায় যুক্ত থাকার অভিযোগ উঠেছিল। দিল্লি পুলিশ কাঁরে গ্রেফতার করেছে। তাঁর বিরুদ্ধে এইএপিএ আইনে মামলাও দায়ের করা হয়েছিল। সন্তানসম্ভবা থাকায় সাফুরাকে জামিন দিয়েছিল আদালত। 

সাফুরার এমফিলে ভর্তি বাতিল হয়ে যাওয়ায় জামিয়ার পড়ুয়ারা তাঁর পাশে দাঁড়িয়ে বিক্ষোভ দেখিয়েছিল। যে কারণে বিশ্ববিদ্যালয়ে অনেক ছাত্র-ছাত্রীকে কারণ দর্শানেোর নোটিশ দিয়েছে কর্তৃপক্ষ। কারণ সাফুরা বিশ্ববিদ্যালয় চত্ত্বরে যে বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছিলেন তা বিশ্ববিদ্যালয়ের নিয়ম বিরুদ্ধ। যাইহোক সাফুরা ভূমিকায় যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সন্তুষ্ট নয় তা তাঁর বিশ্ববিদ্যালয়ের ঢোকার ওপর নিষেধাজ্ঞা জারি করে স্পষ্ট করে দিল জামিয়া কর্তৃপক্ষ। 

বিয়ের ৮ বছর পরে স্ত্রী জানতে পারলেন স্বামী আদতে মহিলা- কোনও পুরুষ মানুষ নন

আচমকাই বিস্ফোরণে কেঁপে উঠল স্কুল, ক্ষতিগ্রস্ত স্কুলবাড়ির ছাদের একটি অংশ

'আমি পুরুষ...' শুভেন্দুর এই মন্তব্য নিয়ে পোস্টার কাঁথিতে, বিজেপি কাঠগড়ায় তুলল তৃণমূলকে

Share this article
click me!