অস্তিত্ব সংকটে জেডিএস, সেকুলার নীতি অস্পষ্ট, একাধিক ইস্যু নিয়ে খবরে দক্ষিণের রাজ্য দুটি

বর্তমানে সংকটের মুখে দেবগৌড়া পরিবার। কারণ কেরল জেডিএস বর্তমানে ভাঙনের মুখে।

Sayanita Chakraborty | Published : Oct 1, 2023 3:54 AM IST

কর্ণাটক পরাজয়ের পরে প্রাক্তন মুখ্যমন্ত্রী কুমারসাম্মি, নিখিল কুমার দলের অস্তিত্ব টেকাতে এনডিএ জোটে সামিল হয়েছে। কিন্তু, সুদূর দক্ষিণে তাদের দল বাম জোট সরকারে সামিল। বর্তমানে একমাত্র বাম মুখ্যমন্ত্রী পিন্নয়ন বিজয়নকে চাপে ফেলতে সুযোগ পেয়ে গিয়েছে ইউডিএফ নেতৃত্ব। কারণ, কে কৃষ্ণান কুট্টি বিদ্যুৎ মন্ত্রীর পদে আছেন।

বর্তমানে সংকটের মুখে দেবগৌড়া পরিবার। কারণ কেরল জেডিএস বর্তমানে ভাঙনের মুখে। কারণ লোকতান্ত্রিক জনতা দলে (এলজেডি) এই দল মিশে যাওয়ার সম্ভাবনা আছে। কারণে কেরলে জেডিএস-র MLA ও রাজ্যনেতাদের একাংশ বিজেপির সঙ্গে থাকতে নারাজ। এই সংকটের সময় জেডিএস কী করবে এবং পরবর্তী তাদের কী সিদ্ধান্ত হয় তাই দেখার।

জেডিএস রাজ্য উপদলের কাছে খুব কম বিকল্প রয়েছে যার মধ্যে লোকতান্ত্রিক জনতা দল আছে। ক্ষমতায় থাকতে গেলে কেরালা ইউনিটকে পার্টির সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে এবং এটিকে একটি নতুন সত্তা হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে।

কো অপারেটিভ ব্যাঙ্ক কেলেঙ্কারি-

কো অপারেটিভ কেলেঙ্কারি নিয়ে খবরে এসেছে কেরল। সেখানে অর্থ পাচারের ঘটনা নজর কেড়েছে সকলের। কারিভান্নুর কো অপারেটিভ ব্যাঙ্ক কেলেঙ্কারি প্রকাশ করেছে। জানা গিয়েছে তাদের কতটা গভীর সম্পর্ক আছে। সিনিয়র কমরেজ এসি মঈদিনের ঘনিষ্ঠ সহযোগীদের একজন ইডি হেফাজতে আর কয়েকজন শীর্ষস্থানীয় দলের সদস্য তদন্ত সংস্থা রাডারে রয়েছে এবং কয়েকজনের জিজ্ঞাসাবাদ চলছে।

দুঃখের বিষয় টাকা হরানো আমানতকারীরাও দলের সদস্য। পরিস্থিতি সমাধানের লক্ষ্যে, কেরালা ব্যাঙ্ক সমস্ত সমবায় ব্যাঙ্কগুলোকে দখল করে আমানতকারীদের ফেরত দেওয়ার জন্য কারুভান্নুর ব্যাভ্ককে ১০০ কোটি টাকা ঋণ দেবে।

কিন্তু আমানতকারীদের কেউই তাদের দলীয় নেতাদের ক্ষমা করার মানসিকতা নেই। তারা বলেন, তাদের জামানত ফেরত দিলেও এবার কোনও নেতাকে ছাড় দেওয়া হবে না।

এদিকে কোনও অনুষ্ঠানে প্রধান অতিথি যেখানে মুখ্যমন্ত্রী সেখানে অন্য নেতার উপস্থিতি সেভাবে গুরুত্ব পাবে না তা সকলেরই জানা। জয়পুরে কসমোপলিটন ক্লাবের উদ্বোধনে ঘটেছে এক অদ্ভুত ঘটনা। ভিআইপিদের তালিকা থেকে একাধিক ব্যক্তির নাম বাদ দিয়েছে।

 

আরও পড়ুন

Job Alert: চাকরির সুযোগ! কেন্দ্র সরকারের তথ্য ও প্রযুক্তি মন্ত্রকে শুরু নিয়োগ প্রক্রিয়া

Gyanvapi case: জ্ঞানবাপী মসজিদের বেসমেন্টের চাবি কারকাছে থাকবে? রায় সংরক্ষণ ৪ অক্টোবর পর্যন্ত

কানাডার পর এবার কি ব্রিটেন? ভারতের কূটনীতিককে হেনস্থার তীব্র সমালোচনা বিদেশমন্ত্রকের

Share this article
click me!