রাজদণ্ড সেঙ্গোল হাতে নিয়ে মণিপুর নিয়ে চুপ! চিদাম্বরমের খোঁটা প্রধানমন্ত্রীকে

সেঙ্গোলের বর্ণাঢ্যা স্থাপনের পরেও বিষয়টি নিয়ে বিতর্ক অব্যাহত। কংগ্রেস নেতা চিদাম্বমর এবার মণিপুর ইস্যুতে সেঙ্গোল নিয়ে খোঁচা দিলেন নরেন্দ্র মোদীকে।

 

Web Desk - ANB | Published : May 28, 2023 9:47 AM IST

প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরম রবিবার সেঙ্গোল ইস্যুতে এক হাত নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তিনি বলেন রাজদণ্ডের 'রূূপক সেঙ্গোল' হাতে তুলে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীস, কিন্তু এখনও মণিপুরের সাম্প্রতিক ঘটনা নিয়ে একটিও কথা বলেননিয কংগ্রেস এদিন নতুন সংসদ উদ্বোধন অনুষ্ঠান বয়কট করেছে। তাঁদের দাবি ছিল নুতন সংসদ ভবন উদ্বোধনের দায়িত্ব দেওয়া হোক রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে। কিন্তু এদিনের অনুষ্ঠানে কার্যত অনুপস্থিত ছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

যাইহোক, সংখ্যগরিষ্ট মেইতি সম্প্রদায়ের তফসিলি উপজাতি এসটি মর্যাদার দাবিতের প্রতিবাদে ৩ মে থেকেই উত্তপ্ত পাহাড়ী রাজ্য মণিপুর. সেখানে দুই পক্ষের সংঘর্ষে মৃতের সংখ্যা ক্রমশই বাড়ছে। সংরক্ষিত বনভূমি থেকে কুকি গ্রামবাসীদের উচ্ছেদ নিয়েও উত্তেজনা সংঘর্ষের আকার নিয়েছিল। এদিন নতুন সংসদ ভবনের বর্ণাঢ্য উদ্বোধন অনুষ্ঠানে সেই কথাই আবারও তুলে ধরলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম।

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তামিল নেতা বলেন, 'মণিপুরের হিংসা শুরু হওয়ার পরে তিন সপ্তাহেরও বেশি সময় কেটে গেছে। কমপক্ষে ৭৫ জনের মৃত্যু হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী এখনও পর্যন্ত একটি শব্দও উচ্চারণ করেননি। তিনি শান্তি বা সম্প্রতি রক্ষার জন্যও কোনও আবেদন করেমমি। শুধুমাত্র তাঁকে মনে করিয়ে দেওয়ার জন্য, তিনি তাঁর হাতে রূপক সেঙ্গোল ধরে রেখেছেন।'

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সেঙ্গোলের ইস্যুতে কংগ্রেসের বিবাদ চলছে। কংগ্রেস ও বিজেপি বর্তমানে প্রাচীন এই রাজদণ্ড নিয়ে রীতিমত বিবাদে জড়িয়ে পড়েছে। যাইহোর, মোদীর দাবি, ১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে ক্ষমতা হস্তান্তরের প্রতীক ছিল এই সেঙ্গোল। কিন্তু স্বাধীনতার পরে এটিকে যথাযথ সম্মান দেওয়া হয়নি। এটি দীর্ঘ দিন ধরেই পড়েছিল প্রয়াগরাজের আনন্দ ভবনে। সেখানে এটিকে হাঁটার লাঠি হিসেবে দেখান হত। কংগ্রেস দাবি করেছে যে লর্ড মাউন্টব্যাটেন, সি রাজাগোপালাচারী এবং জওহরলাল নেহরু সেঙ্গোলকে ব্রিটিশদের থেকে ভারতে ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসাবে বর্ণনা করেছেন এমন কোনও প্রামাণ্য প্রমাণ নেই।

অন্য একটি টুইটে চিদাম্বরম বলেছেন, তিরুভাল্লুভার ধার্মিক শাসন- শাসনের চারটি গুণের মধ্য়ে একটি হিসেবে রেখেছেন- বাকি তিনটি হল কল্যাণ, সমবেদনা দরিদ্রদের সুরক্ষা। প্রাক্তন মন্ত্রী বলেছেন, কুরালে ৫৪৬ , কবি সতর্ক করেছে সেঙ্গোলের অমর্যাদা না করলেও শাসক বিজয়ী হবে। তিনি বলেছেন, এটি ২০২৩ সালের জন্য ভারতের একটি প্রাচীন জ্ঞান। চিদাম্বরমের কথা মোদী এসব কিছুই মানছেন না। 

আরও পড়ুনঃ

অধিনামদের সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হাতে নিলেন সেঙ্গোল, দেখুন সেই ভিডিও

NITI Aayog: 'দায়িত্বজ্ঞানহীন ও জনবিরোধী', নীতি আয়োগের বৈঠক বয়কট করায় মমতাদের তোপ বিজেপির

'মোদীজিকে আমার আন্তরিক ধন্যবাদ', সেঙ্গোল ইস্যুতে আরও কী কী বললেন রজনীকান্ত - দেখুন

 

Read more Articles on
Share this article
click me!