'মা কালীর আশীর্বাদ ভারতের সঙ্গে রয়েছে', রামকৃষ্ণ মিশনের অনুষ্ঠানে কালী বিতর্কে মুখ খুললেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন 'স্বামী রামকৃষ্ণ পরমহংস ছিলেন এমন একজন কালীর সাধক যাঁর ওপর সর্বদা কৃপা দৃষ্টি ছিল মা কালীর। তিনি তাঁর সমস্ত সত্তা কালীর চরণে অর্পন করেছিলেন। '

Saborni Mitra | Published : Jul 10, 2022 1:05 PM IST

সিগারেট হাতে কালী পোস্টার বিতর্কে অবশেষে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার তিনি বলেন, 'মা কালীর আশীর্বাদ সর্বদাই দেশের মানুষের সঙ্গে রয়েছে।' রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৫তম সভাপতি স্বামী আত্মস্থানন্দের জন্মের শতবর্ষ উদযাপনের ভাষণ দেওয়ার সময় এমনই মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন 'স্বামী রামকৃষ্ণ পরমহংস ছিলেন এমন একজন কালীর সাধক যাঁর ওপর সর্বদা কৃপা দৃষ্টি ছিল মা কালীর। তিনি তাঁর সমস্ত সত্তা কালীর চরণে অর্পন করেছিলেন। ' তিনি আরও বলেছেন এই পরিবর্তনশীল বিশ্বে দেবী কালী ধ্রুবক। দেবী কালীর চতনা দ্বারা সমস্ত কিছু পরিব্যপ্ত। এই চেতনা বাংলার কালী পূজায় দেখা যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন বাংলার চেতনা আর সমগ্র ভারতবর্ষে এই কালীর প্রতি গভীর আস্থা দেখা যায়। দেবীর চেতনা আর শক্তির একটি রশ্মিরূপে স্বামী বিবেকানন্দ ও রামকৃষ্ণ পরমহংস মাধ্যমে আলোকিত হয়েছিল। দেবী কালীর প্রতি স্বামী বিবেকানন্দ যে আধ্যাত্মিক দৃষ্টি অনুভব করেছিলেন তা অসাধারণভাবে উদ্ভাসিত হয়েছিল। তাঁর মধ্যে শক্তি আর শাক্ত দুই ছিল। স্বামী বিবেকানন্দের আলোচনাতেও মা কালীর কথা ছিল বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি আরও বলেন, কালীর প্রতি বিবেকানন্দের ভক্তি আর আন্তরিকতাও ছিল। 

প্রধানমন্ত্রী জানিয়েছেন, 'যখন আমি বেলুড়মঠে এসেছিলাম তখন গঙ্গার ধারে দাঁড়িয়ে দূর থেকে মা কালীর মন্দির দেখেছিলান। এটা আমার কাছে সম্পূর্ণ অন্য একটি অনুভূতি ছিল।' তিনি আরও বলেন বিশ্বাস খাঁটি হয়ে শক্তি সরাসরি পথ দেখায়। তিনি বলেন 'মা কালীর অসীম আশীর্বাদ সর্বদা ভারতের সঙ্গে রয়েছে। এই আধ্যাত্মিক শক্তি বিশ্ব কল্যাণ চেতনায় ভারতকে এগিয়ে নিয়ে যাচ্ছে।'

ডকুমেন্টারি 'কালী'-এর পোস্টার নিয়ে বিতর্ক শুরু হয়েছে যেখানে দেখানো হয়েছে একজন মহিলাকে দেবীর সাজে এবং সিগারেট খাচ্ছেন। এটি পরিচালনা করেছেন চলচ্চিত্র নির্মাতা ও কবি লীনা মণিমেকলাই। পোস্টারে দেবী কালীর চিত্রিত হওয়ার পরে নেটিজেনদের একটি অংশ যারা পোস্টারটি প্রত্যাহার করার দাবি করেছিল, লীনা তার সোশ্যাল মিডিয়ায় মন্তব্যগুলি ব্লক করেছিলেন। যদিও ভারতের তীব্র আপত্তিতে প্রদর্শন বন্ধ হয়েছে কালী নামের তথ্যচিত্রটি। কিন্তু তারপরেও বিতর্ক থামেনি। 

আরও পড়ুনঃ

গোয়ায় ভাঙনের মুখে কংগ্রেস, বিজেপি যাওয়ার লাইনে দলের সাত বিধায়ক

'মোদীর পরিণতি হবে রাজাপক্ষের মত', মেট্রোর উদ্বোধনে মমতাকে আমন্ত্রণ না জানানোয় ইদ্রিশ আলির হুঁশিয়ারি

'শিব ঠাকুরকে' জেলে পুরল অসম পুলিশ, গ্রেফতারি নিয়ে মুখ খুললেন হেমন্ত বিশ্বশর্মা
 

Read more Articles on
Share this article
click me!