ধর্ম নিয়ে খোলাখুলি বিজেপিকে তর্কের আহ্বান কমল নাথের, রাহুল গান্ধীর মুখোমুখি হওয়ার প্রস্তাব

ধর্ম নিয়ে তর্ক করতে রাহুল আর বিজেপি বা আরএসএস নেতাদের একমঞ্চে হাজির করার আহ্বান জানালেন কংগ্রেসের মধ্য প্রদেশের প্রধান। তিনি বলেন তর্কের মাধ্যমেই পাওয়া যাবে কে বেশি জানে।

 

Web Desk - ANB | Published : Dec 4, 2022 9:47 AM IST

ধর্ম ও আধ্যাত্মিকতা নিয়ে বিজেপি ও আরএসএসকে রীতিমত চ্যালেঞ্জ ছুড়ে দিলেন কংগ্রেসের বর্ষিয়ান নেতা কমল নাথ। তাও আবার নিজের নামে নয়- রাহুল গান্ধীর নামে। মধ্য প্রদেশের কংগ্রেস সফাপতি কমলনাম রবিবার বলেন, ভারতীয় জনতা পার্টি ও আরএসএস ধর্ম আর আধ্যাত্মিকতা নিয়ে রাহুল গান্ধীর সঙ্গে আলোচনা করেতেই পারে। তিনি আরও বলেছেন, রাহুল গান্ধীর সঙ্গে এই দুটি বিষয় নিয়ে আলোচনা করলেই প্রমাণ হয়ে যাবে এই বিষয়গুলিতে রাহুল গান্ধী - না তারা বেশি জানেন। রাহুল গান্ধীর নেতৃত্বে আজই মধ্য প্রদেশে ভারত জোড়ো যাত্রার শেষ দিন। রবিবারই এই যাত্রা প্রবেশ করবে রাজস্থানে।

এদিন মধ্য প্রদেশের মালওয়া জেলায় সোয়াতকালান শহরে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন কমলনাথ। তিনি আরও জানিয়েছেন রাহুল গান্ধী দেশের পূর্ব থেকে পশ্চিম আরও একটি মিছিল করবেন। বর্তমান পদযাত্রাটি এই মাসের শেষের দিকে কাশ্মীরে গিয়ে শেষ হবে। বর্তমান যাত্রাটি শুরু হয়েছিল তামিলনাড়ুন কন্যাকুমারিকা থেকে। এটি শেষ হবে কাশ্মীরে। মধ্যপ্রদেশে যাত্রাকালীন রাহুল গান্ধী উদ্দয়িনীর বিখ্যাত মহাকাল মন্দির পরিদর্শন করেন। সেখানে রীতিমত ভক্তিভরে পুজো দেন। যা নিয়ে রীতিমত কটাক্ষ করে বিজেপি নেতারা। কিন্তু সেসবে কান না দিয়ে রাহুল গান্ধী ওমকারেশ্বর মন্দিরেও গিয়েছিলেন।

বর্তমানে রাহুল গান্ধীর নেতৃত্বাধীন ভারত জোড়ো যাত্রা রীতিমত সাড়া পেয়েছে। আর সেই কারণে কিছুটা হলেও অস্বস্তিতে পড়েছে বিজেপি। অন্যদিকে এই যাত্রার সাফল্যের ফসল আগামী লোকসভা নির্বাচনে ঘরে তুলতে মরিয়া কংগ্রেস। এই অবস্থায় দাড়িয়ে কমল নাথ বিজেপি আর আরএসএসকে রীতিমত কটাক্ষ করেন। তাঁর কথায় রাহুল গান্ধী বিজেপি নেতা ও আরএসএস-এর থেকে বেশি ভাল ধর্ম ও আধ্যাত্মিকতা জানেন। তাই রাহুল গান্ধীর সঙ্গে তারা অবলিলয় তর্কের মঞ্চে উপস্থিত হতে পারে।

রাহুল গান্ধী মন্দিরে গিয়ে রীতিমত ভর্তি ভরে পুজো দিয়েছিলেন। ষষ্ঠাঙ্গে প্রণামও করেছিবেন। যা নিয়ে রীতিমত চর্চা শুরু হয়েছিল। সেই প্রসঙ্গেই রাহুল গান্ধীর সঙ্গে তর্কের আহ্বান জানিয়েছেন কমল নাথ।

মধ্য প্রদেশের রীতিমত জমজমাট রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রায়। যাত্রা অংশ নিতে প্রায় ৭০০ কিলোমিটা দূরে রেওয়া ও সিধি এলাকা থেকে দলের বহু কর্মী সদস্যরা এসেছে। একটা সময় ভারত জোড়ো যাত্রা নিয়ে বিজেপি কটাক্ষ করে বলেছিল এই যাত্রা কেরলে শুরু হলে সেখানেই শেষ হবে। কিন্তু যত দিন যাচ্ছে বিজেপির হুঁশিয়ারি কটাক্ষ উপেক্ষা করেই মানুষ সামিল হচ্ছেন এই যাত্রায়। যাকে পাথেয় করেই এগিয়ে যাচ্ছে কংগ্রেস ।

 

Share this article
click me!