Karnataka Exit Poll 2023: উপকূলবর্তী অঞ্চলে বাজিমাত বিজেপি-র, বলছে ইন্ডিয়া টুডের সমীক্ষা

কর্ণাটক বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ হল বুধবার। ফল ঘোষণা হবে শনিবার। ভোটগ্রহণ মিটে যাওয়ার পরেই শুরু হয়ে গিয়েছে বুথ ফেরত সমীক্ষা। 

Web Desk - ANB | Published : May 10, 2023 1:29 PM IST / Updated: May 10 2023, 07:49 PM IST

কর্ণাটক বিধানসভা নির্বাচনে উপকূলবর্তী অঞ্চলে কংগ্রেস ও জেডিএস-কে পিছনে ফেলে অনেকটাই এগিয়ে শাসক দল বিজেপি। এমনই বলছে ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষা। এই সমীক্ষা অনুযায়ী, কর্ণাটকের উপকূল ও পার্বত্য অঞ্চল মিলিয়ে যে ১৯টি আসন রয়েছে, তার মধ্যে ১৬টি আসনই পেতে পারে বিজেপি। জেডিএস বা অন্যান্য দলগুলি এই অঞ্চলে কোনও আসনই পাচ্ছে না বলে দাবি ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষা বুথ ফেরত সমীক্ষায়। এই ১৯টি আসনের মধ্যে ৫০ শতাংশ ভোটই যেতে পারে বিজেপি-র ঝুলিতে। কংগ্রেস পেতে পারে ৪০ শতাংশ ভোট। জেডিএস পেতে পারে ৬ শতাংশ ভোট। অন্যান্যরা পেতে পারে ৪ শতাংশ ভোট।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, কর্ণাটকের মধ্যাঞ্চলে বিজেপি-কে পিছনে ফেলে দিতে পারে কংগ্রেস। এই অঞ্চলে ২৩টি আসনের মধ্যে ১২টি আসন পেতে পারে কংগ্রেস। বিজেপি পেতে পারে ১০টি আসন। অন্য আসনটি যেতে পারে জেডিএস-এর ঝুলিতে। কর্ণাটকের মধ্যাঞ্চলে মোট ভোটের ৪১ শতাংশ পেতে পারে কংগ্রেস। ৩৫ শতাংশ আসন পেতে পারে বিজেপি। জেডিএস পেতে পারে ১৭ শতাংশ আসন। অন্যান্যরা পেতে পারে ৭ শতাংশ আসন।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, কর্ণাটক-হায়দরাবাদ সীমান্ত অঞ্চলের আসনগুলিতে বিজেপি-র চেয়ে অনেক বেশি আসন পেতে পারে কংগ্রেস। এই অঞ্চলে মোট আসন ৪০টি। তার মধ্যে ৩২টি আসনই যেতে পারে কংগ্রেসের ঝুলিতে। বিজেপি পেতে পারে মাত্র ৭টি আসন। জেডিএস পেতে পারে একটি আসন। এই অঞ্চলে মোট ভোটের ৪৭ শতাংশ পেতে পারে কংগ্রেস। বিজেপি পেতে পারে ৩৬ শতাংশ ভোট। জেডিএস পেতে পারে ১৩ শতাংশ ভোট। অন্যান্যরা পেতে পারে ৪ শতাংশ ভোট।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, বেঙ্গালুরু অঞ্চলেও বিজেপি-র চেয়ে এগিয়ে কংগ্রেস। এই অঞ্চলে ২৮টি আসনের মধ্যে ১৭টিই যেতে পারে কংগ্রেসের দখলে। ১০টি আসন পেতে পারে বিজেপি। মাত্র একটি আসন পেতে পারে জেডিএস। এই অঞ্চলে কংগ্রেস পেতে পারে ৪৪ শতাংশ ভোট। বিজেপি পেতে পারে ৪০ শতাংশ ভোট। জেডিএস পেতে পারে ১৫ শতাংশ ভোট। 

শনিবার ফল প্রকাশিত হলে বোঝা যাবে বুথ ফেরত সমীক্ষা কতটা মিলল। আপাতত রাজনৈতিক দলগুলি অঙ্কের হিসেব শুরু করে দিয়েছে। ভোটাররাও অধীর আগ্রহে ফলের দিকে তাকিয়ে।

আরও পড়ুন-

Karnataka Exit Poll 2023: রিপাবলিক টিভির বুথফেরত সমীক্ষায় ক্ষমতায় কংগ্রেসের ফেরার ইঙ্গিত

Karnataka Exit Poll: কর্ণাটকে কারা সরকার গঠন করছে? জানিয়ে দিল এশিয়ানেট সুবর্ণা নিউজের বুথ ফেরত সমীক্ষা

Karnataka Election 2023: কর্ণাটকে চলছে ভোটযুদ্ধ, ভোট দিলেন কেজিএফ খ্যাত যশ

Read more Articles on
Share this article
click me!