হিজাবের পরিবর্তে গেরুয়া শাল, পরিস্থিতিতে লাগাম টানতে আলাদা ক্লাসের ব্যবস্থা

পরিস্থিতি নিয়ন্ত্রণ রেখতে কলেজ কর্তৃপক্ষও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, এভাবে দিনের পর দিন চলতে পারে না। যেসব ছাত্রীরা হিজাব পরে বাইরে বিক্ষোভ করছে তাঁদের জন্য আলাদা ঘরের ব্যবস্থা করা হয়েছে। 

Web Desk - ANB | Published : Feb 7, 2022 9:23 AM IST


কর্নাটকের কলেজে (Karnataka College) হিজাব (Hijab) বিতর্ক এখনও অব্যাহত রয়েছে। মুসলিম ছাত্রীদের (Muslim Student) হিজাব পরে কলেজে ঢোকার প্রতিবাদে বেশ কয়েকজন ছাত্র ও ছাত্রীদের গেরুয়া শাল (saffron shawl) পরে কলেজে প্রবেশ করতে দেখা গেছে। যা থেকে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে। একটি সূত্রের দাবি হিন্দু গোষ্ঠীগুলির সমর্থকরা ছাত্রদের গেরুয়া শাল করে কলেজে যেতে বাধ্য করেছিল।  কর্নাটকের উডুপির কুন্দাপুরে সরকারি কলেজ বেশ কয়েক দিন ধরেই উত্তপ্ত রয়েছে ছাত্রীদের হিজাব পরে ক্লাস করার দাবিতে। 

যাইহোক পরিস্থিতি নিয়ন্ত্রণ রেখতে কলেজ কর্তৃপক্ষও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, এভাবে দিনের পর দিন চলতে পারে না। যেসব ছাত্রীরা হিজাব পরে বাইরে বিক্ষোভ করছে তাঁদের জন্য আলাদা ঘরের ব্যবস্থা করা হয়েছে। সেখানে বসেই তারা ক্লাস করবে। তবে কলেজের ড্রেস কোড না মানায় তাদের নিয়মিত ক্লাসরুমে বসার অনুমতি দেওয়া হবে না। কলেজের ড্রেসকোড মানলেই নির্দিষ্ট ক্লাসরুমে বসে তারা ক্লাস করতে পারবে। কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে বলা হয়েছে, হিজাব পরাকে কেন্দ্র করে একটি অযৌক্তিক বিতর্ক তৈরি হয়েছে। আর সেই কারণে ১৩৫ বছরের পুরনো কলেজটির সম্মানহানি হচ্ছে। 

অন্যদিকে মুসলিম মহিলাদের হিজাব পরারের প্রতিবাদে কলেজে বেশ কিছু ছাত্র ও ছাত্রী গেরুয়া শাল করে কলেজে ঢুকেছে। যা নিয়ে আপত্তি জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ। যারা গেরুয়া শাল পরেছিলেন তাদেরও কলেজের ড্রেস কোড মেনে ক্লাস করার নির্দেশ দেওয়া হয়েছে। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, অভিভাবকদের প্রতিও ছাত্র-ছাত্রীদের ড্রেস কোড মেনে ক্লাস করার আবেদন জানান হয়েছে। তবে সংবাদ সংস্থার এএনআই-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, এখন শুধু হিজাব নয়, অনেক ছাত্রী বোরখা পরে কলেজে ঢুকেছে। 

জানুয়ারির শুরি থেকেই উডুপির এই কলেজ হিজাব বিকর্তে উত্তাল হয়ে উঠেছিল। মুসলিম ছা্ত্রীরা হিজাব পরে ক্লাল করতে চেয়েছিল। এই ঘটনার প্রতিবাদে বেশ কয়েক ছাত্র গেরুয়া শাল গায়ে কলেজে আসে। অন্যদিকে এই কলেজের সামনে থেকে গতকালই দুজনকে গ্রেফতার করা হয়েছিল। তাদের কাছ  থেকে উদ্ধার হয়েছে আগ্নেয়াস্ত্র। এই  কলেজের হিজাব বিকর্তের রেশ রয়েছে জাতীয় রাজনীতিতেও। রাহুল গান্ধীও কলেজের নাম না করে হিজাব ইস্যুতে ছাত্রীদের পাশে দাঁড়িয়ে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছিলেন। পাল্টা বার্তা দিয়েছিল কর্নাটক বিজেপি। 

উত্তর প্রদেশে ওয়াইসির কনভয়ে হামলা, সংসদে দুই কক্ষে বিবৃতি দেবেন অমিত শাহ

অখিলেশের পাশে মমতা বন্দ্যোপাধ্য়ায়, ২ দিনের সফরে সোমবার সন্ধ্যায় উত্তর প্রদেশ পৌঁছাবেন তৃণমূল নেত্রী

প্রথম মহিলা উপাচার্য পাচ্ছে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়, জানুন সান্তিশ্রী ধুলিপুড়ি পণ্ডিতকে

Share this article
click me!