হিজাব ইস্যুতে উত্তাল কর্নাটক, তারই মধ্যে সামনে এল স্কুলে নামাজ পড়ার ভিডিও

হিজাব ইস্যুতে এমনিতেই উত্তাল কর্নাটক। এবার নামাজ ইস্যুতেই উত্তাপ ছড়াতে শুরু করেছে। স্থানীয় থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। শুক্রবার শিক্ষা দফতেরর অধিকর্তারা সংশ্লিষ্ট স্কুল পরিদর্শন করেন।

Web Desk - ANB | Published : Feb 12, 2022 3:46 PM IST

হিজাব (Hijab) ইস্যুতে রীতিমত উত্তাল কর্নাটক (Karnataka)। যার আঁচ পড়তে শুরু করেছে পার্শ্ববর্তী রাজ্যগুলিতেও। হিজাব পরে বা যে কোনও ধর্মীয় পোশাক পরে শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়া যাবে কিনা তা নিয়ে ইতিমধ্যেই মামলা দায়ের হয়েছে। কিন্তুই তারই মধ্যে ভাইরাল হয়েছে একটি ভিডিও (Viral Video)। যা নিয়ে রীতিমত সরগমর সোশ্যাল মিডিয়ায়। 

ভিডিওতে রয়েছে- 
কর্নাটকের দক্ষিণ কন্নড় জেলার কাদাবা তালুকের আনকাথাডকায় একটি সরকারি প্রাথমিক স্কুলের  ক্লাসরুমে  বেশ কয়েকজন নামাজ (Namaz)পড়ছে। যারা মুসলমান সম্প্রদায়ের বলেই দাবি করা হয়েছে। 

ভিডিও শ্যুট-
নেটিজেনদের কথায় ভাইরাল হওয়া এই ভিডিওটি শ্যুট করা হয়েছিল গত ৪ ফেব্রুয়ারি। তারপর থেকেই এই ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তবে সূত্রের খবর স্থানীয়রা স্কুলের মধ্যে নামাজ পড়ায় বাধা  দিয়েছিল। ফুটেজে দেখা যাচ্ছে কয়েক জন যুবক স্কুলের মধ্যেই নামাজ পড়ছে। ছাত্ররা ক্লাসরুমের মধ্যেই মাটিতে বসে হাঁটুগেড়ে নামাজ পড়ছে। 


স্থানীয় পুলিশের কাছে অভিযোগ-
হিজাব ইস্যুতে এমনিতেই উত্তাল কর্নাটক। এবার নামাজ ইস্যুতেই উত্তাপ ছড়াতে শুরু করেছে। স্থানীয় থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। শুক্রবার শিক্ষা দফতেরর অধিকর্তারা সংশ্লিষ্ট স্কুল পরিদর্শন করেন।  স্কুল কর্তৃপক্ষ জানিয়েছেন, ভিডিওটি তাদের নদরে আসার পর স্কুলের মধ্যে ধর্মীয় আচারণ পালনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ব্লক শিক্ষা আধিকারিক সি লোকেশ জানিয়েছেন আগামী দিয়ে এই বিষয়ে কড়া নজরদারি চালান হবে। স্কুলের মধ্যে ধর্মীয় বিধি পালনে ছাড় দেওয়া হবে না। 

কর্নাটকে হিজাব ইস্যু-
উডুপির কলেজে কয়েক জন মুসলিম ছাত্রী হিজাব পরে ক্লাস করা দাবি জানিয়েছিল। কিন্তু কর্তৃপক্ষ তাতে সায় দেয়নি। তারই পরিপ্রেক্ষিতে তারা কলেজের বাইরে বিক্ষোভ দেখায়। তারই পাল্টা হিসেবে কয়েকজন হিন্দু পড়ুয়া গেরুয়া শাল বা ভাগবা গায়ে গিয়ে ক্লাসে উপস্থিত হয়। এই ঘটনাকে কেন্দ্র করেই উত্তেজনা ছড়াতে তাকে। বর্তমানে তা একটি রাজনৈতিক আকার নিয়েছে। 

সমালোচনার জবাব-

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি (ArindamBagchi) জানিয়েছেন, ভারতকে যাঁরা ভালোভাবে জানেন তাঁরাই বাস্তবতার উপলব্ধি করতে পারবেন। কর্নাটকের কিছু শিক্ষা প্রতিষ্ঠানে পোশাক সংক্রান্ত বিষয় যে জটিলতা তৈরি হয়েছে তা কর্নাটক হাইকোর্টের বচারাধীন বিষয়ে রয়েছে। তাই সেই বিষয়ে মন্তব্য করা যথাযথ নয়। অরিন্দম বাগচী জানিয়েছেন, 'আমাদের সাংবিধানিক কাঠামো, প্রক্রিয়ার পাশাপাশি আমাদের গণতান্ত্রিক নীতি - রাজনীতি হল সেই প্রেক্ষাপট যেখানে সমস্যাগুলি বিবেচনা করা হয়। ও তা সমাধান করা যায়। ভারতকে যারা জানে তারাই বাস্তাবতাগুলি উপলব্ধি করতে পারবে। তাই আমাদের দেশের অভ্যন্তরীন বিষয়গুলিতে অনুপ্রাণিত মন্তব্যগুলিকে স্বাগত জানান হবে না। '
নির্বাচন কমিশনের নতুন নির্দেশিকা, আরও শিথিল হল কোভিড বিধি

রাজনীতি থেকে শিল্প সমান দক্ষ রাহুল বাজাজ, সরাসরি প্রশ্ন করেছিলেন অমিত শাহকে

'পঞ্জাব কংগ্রেসের দলীয় সমস্যা কোথায়', ভোটে আগে বললেন অভিমানি সিধু

Share this article
click me!