জীবনের ঝুঁকি নিয়ে নন্দী পাহাড়ে আটকে তরুণকে উদ্ধার করল ভারতীয় বায়ু সেনা

ভারতের প্রতিরক্ষার জনসংযোগ আধিকারিক বলেছেন, নন্দী পাহাড়ের ব্রহ্মগিরু রকসে এক তরুণ আকটে পড়েছে। এই খবর তাঁরা পান চিকবল্লবপুর জেলা প্রশাসনের মাধ্যমে। জেলা প্রশাসনই জানিয়েছিল ৩০০ ফুট নিচে পড়ে গেছে ওই তরুণ। সেখানে পাহাড়ের ফাটলে আটকে পড়েছে। এজাতীয় একটি জরুরি বার্তা পাওয়ার পরই ফোর্স স্টেশন ইয়েলাহাঙ্কের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল।

Web Desk - ANB | Published : Feb 21, 2022 4:22 AM IST

ভারতীয় বিমানবাহিনীর (Indian Air Force) সদস্যরা নিজের জীবন বাজি রেখে  নন্দী পাহাড়ের (Nandi Hills) ব্রহ্মগিরি রকসে (Bramhagiri Rocks) আটকে পড়া  এক তরুণ পর্বত আরোহীকে উদ্ধার করল। Mi17 হেলিকপ্টারে করে উদ্ধার করা চালায় চালায় বিমান বাহিনীর সদস্যরা। পাহাড়ে ওঠার সময় পা পিছলে পাহাড়েরই একটি খাঁজে পড়ে যান কর্নাটকের ১৯ বছরের ছাত্র নিশাঙ্ক শর্মা। চিক্কাবাল্লাপুর পুলিশ ও বিমান বাহিনীর সদস্যদের যৌথ প্রচেষ্টা উদ্ধার করা হয় তরুণ পর্বত আরোহীকে। 

ভারতের প্রতিরক্ষার জনসংযোগ আধিকারিক বলেছেন, নন্দী পাহাড়ের ব্রহ্মগিরু রকসে এক তরুণ আকটে পড়েছে। এই খবর তাঁরা পান চিকবল্লবপুর জেলা প্রশাসনের মাধ্যমে। জেলা প্রশাসনই জানিয়েছিল ৩০০ ফুট নিচে পড়ে গেছে ওই তরুণ। সেখানে পাহাড়ের ফাটলে আটকে পড়েছে। এজাতীয় একটি জরুরি বার্তা পাওয়ার পরই ফোর্স স্টেশন ইয়েলাহাঙ্কের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। একটি Mi 17 হেলিকপ্টার নিয়ে শুরু করা হয়েছিল উদ্ধারকাজ। 

স্থানীয় পুলিশের সঙ্গে যৌথ উদ্যোগে উদ্ধারকাজ করে বায়ু সেনা। মিগ বিমানটি নামিয়ে দেওয়া হয় পাহাড়ের কাছে। তারপর বায়ু সেনার জওয়ানরা নিজের জীবন বাজি করে উদ্ধারকাজ শুরু করে। পাহাড়ের খাঁজে আটকে পড়া তরুণকে উদ্ধার করে Mi 17 বিমানে করেই নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়। বিমানে সওয়াল ছিলেন এয়ার ফোর্সের মেডিক্যাল অ্যাসিস্ট্যান্স। তিনি আহত তরুণের প্রাথমিক পরিচর্যা করেনয়। পরে তরুণ পর্বত আরোহীকে নিয়ে যাওয়া হয় স্থানীয় হাসপাতালে। 

বেঙ্গালুরু থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে নন্দী পাহাড়। বেঙ্গালুরুর একটি ইঞ্জিনিয়ারিং কলেজের পড়ুয়া  ১৯ বছরের নিশাঙ্ক। তিনি আদতে দিল্লির বাসিন্দারা। বন্ধুদের সঙ্গেই গিয়েছিলেন নন্দীপাহাড়ে। স্থানীয় প্রশাসন জানিয়েছেন নিশাঙ্ক ট্রেকিং-এর জন্যই এসেছিলেন। কিন্তু পা পিছলে তিনি পড়ে যান। কপাল ভালো থাকায় তিনি আটকে পড়ে ছিলেন একটি খাঁজে। তিনি যদি পাহাড়ের খাঁজে না আটকে যেতেন তাহলে একদম নিচে পড়ে যেতেন। 

প্রধানমন্ত্রী মোদীর হাত ধরে শুরু কিষাণ ড্রোন যাত্রা, বললেন এটি রোজগারের নতুন দীগন্ত

আবর্জনা সমস্যার স্থায়ী সমাধান, গোবরধন প্ল্যান্ট উদ্ধোধন করে বললেন মোদী
রাশিয়া-ইউক্রেন সংকট কাটাতে মাঠে ফ্রান্স, বৈঠকে বসতে রাজি বাইডেন পুতিন

Share this article
click me!