বেআইনি বালি উত্তোলনের অভিযোগে তামিলনাড়ুতে গ্রেফতার কেরলের বিশপ

কোট্টায়ামের ম্যানুয়েল জর্জ যাকে জমিটি গির্জা লিজ দিয়েছিল তাকে এই মামলায় আগেই গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে যে ম্যানুয়েল তিরুনেলভেলির দক্ষিণ কালিদাইকুরিচি গ্রামের পোট্টালে একটি চেক ড্যাম সংলগ্ন ৩০০ একর জমিতে রুক্ষ পাথর, নুড়ি,  ধুলো এবং এম-বালি সংরক্ষণ, প্রক্রিয়াকরণ করার জন্য একটি লাইসেন্স পেয়েছিলেন।

Parna Sengupta | Published : Feb 8, 2022 10:31 AM IST

মালঙ্কারা ক্যাথলিক চার্চের (Malankara Catholic Church) পাথানামথিট্টা বিশপ (Pathanamthitta Bishop), স্যামুয়েল মার ইরেনিওসকে গ্রেফতার করা হল। তামিলনাড়ুতে (Tamilnadu) থামারভারানি নদী থেকে অবৈধভাবে বালি পাচারের (illegal sand mining) অভিযোগে গ্রেফতার করা হয় তাঁকে। ভিকার জেনারেল শাজি থমাস মানিকুলাম এবং পুরোহিত জর্জ স্যামুয়েল, শাজি থমাস, জিজো জেমস এবং জর্জ কাভিয়ালকেও একই অভিযোগে গ্রেফতার করা হয়। সব অভিযুক্তকে রিমান্ডে নেওয়া হয়েছে বলে খবর।

কোট্টায়ামের ম্যানুয়েল জর্জ যাকে জমিটি গির্জা লিজ দিয়েছিল তাকে এই মামলায় আগেই গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে যে ম্যানুয়েল তিরুনেলভেলির দক্ষিণ কালিদাইকুরিচি গ্রামের পোট্টালে একটি চেক ড্যাম সংলগ্ন ৩০০ একর জমিতে রুক্ষ পাথর, নুড়ি,  ধুলো এবং এম-বালি সংরক্ষণ, প্রক্রিয়াকরণ করার জন্য একটি লাইসেন্স পেয়েছিলেন। মালঙ্কারা ক্যাথলিক চার্চের পাথানামথিট্টা ডায়োসিসের মালিকানাধীন ছিল এই জমি। এটি ম্যানুয়েল জর্জকে ইজারা দেওয়া হয়েছিল। তিনি ভন্ডাল চেক ড্যাম ও আশপাশের এলাকা থেকে অবৈধভাবে বালি উত্তোলন করেছেন বলে অভিযোগ ওঠে। 

আরও পড়ুন- নজরে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন, অমিত শাহের হাতে বিজেপির ইস্তেহার প্রকাশ

আরও পড়ুন- উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিভিন্ন দলের অবস্থান, দেখে নিন এক নজরে

স্থানীয় বাসিন্দা ও পরিবেশবাদীরা অবৈধ বালি উত্তোলনের বিরুদ্ধে রুখে দাঁড়ান। তৈরি হয় আন্দোলন। অভিযোগে মূল নাম হিসেবে উঠে আসে বিশপের। সিআইডি বিশপ এবং পাঁচজন যাজককে গ্রেপ্তার করে। কারণ মনে করা হয়, তাদের অনুমতি নিয়েই এই অবৈধ খনন করা হয়েছিল।

এদিকে, একটি চার্চের বিবৃতিতে বলা হয়েছে যে কোভিডের কারণে বিগত দুই বছর ধরে ডায়োসেসান কর্তৃপক্ষ সাইটটি পরিদর্শন করতে পারেনি। এই সময়ে, ম্যানুয়েল জর্জ চুক্তির শর্ত ভঙ্গ করেন এবং চার্চ তাকে চুক্তি থেকে সরিয়ে দেওয়ার জন্য আইনি পদক্ষেপ শুরু করে।

Share this article
click me!