মাকে জীবন্ত পুড়তে দেখেছিলেন মল্লিকার্জুন খাড়গে, তাঁর জীবনের ঘটনা হার মানাবে উপন্যাসকেও

শৈশব থেকে সংগ্রাম করা খড়গে ৯ বার বিধায়ক এবং দু'বার সাংসদ ছিলেন। বহুবার তিনি কর্ণাটকের মুখ্যমন্ত্রী হওয়ার সুযোগ পেয়েও তা বাস্তবায়িত হয়নি। কংগ্রেস দলিত সম্প্রদায়ের প্রতিনিধি মল্লিকার্জুন খাড়গের কাছ থেকে কংগ্রেস আশা করে যে খাড়গে দলকে পুনরুজ্জীবিত করতে সক্ষম হবেন।

Web Desk - ANB | Published : Oct 19, 2022 10:12 AM IST

প্রবীণ কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে ৮০ বছর বয়সে কংগ্রেসের সভাপতি হয়েছেন। কংগ্রেস সভাপতি পদের নির্বাচনে শশী থারুরকে পরাজিত করে দেশের প্রাচীনতম দলের নেতৃত্ব জিতেছেন তিনি। কর্ণাটক থেকে আসা মল্লিকার্জুন খাড়গে বিধায়ক এবং রাজ্য সরকারের মন্ত্রীর পর কেন্দ্রীয় সরকারে মন্ত্রী হয়েছেন। মল্লিকার্জুন খাড়গে মাত্র পাঁচ বছর বয়সে তার মাকে জীবন্ত পুড়তে দেখেছিলেন, একটি সময় ছিল যখন তাকে কয়েক মাস বনে কাটাতে হয়েছিল। শৈশব থেকে সংগ্রাম করা খড়গে ৯ বার বিধায়ক এবং দু'বার সাংসদ ছিলেন। বহুবার তিনি কর্ণাটকের মুখ্যমন্ত্রী হওয়ার সুযোগ পেয়েও তা বাস্তবায়িত হয়নি। কংগ্রেস দলিত সম্প্রদায়ের প্রতিনিধি মল্লিকার্জুন খাড়গের কাছ থেকে কংগ্রেস আশা করে যে খাড়গে দলকে পুনরুজ্জীবিত করতে সক্ষম হবেন।

১৯৪২ সালে জন্মগ্রহণ করা মল্লিকার্জুন খাড়গের বয়স মাত্র পাঁচ বছর যখন দেশ স্বাধীন হয়। তৎকালীন মহীশূরে অর্থাৎ কর্ণাটকে দেশভাগের সময় হিন্দু-মুসলিম দাঙ্গা ছড়িয়ে পড়ে। এই দাঙ্গার কবলে পড়েছিল মল্লিকার্জুন খাড়গের ভারভাট্টি গ্রামও। এসব দাঙ্গার আড়ালে ডাকাতরাও বেশ তৎপর ছিল। এই ডাকাতরা ধনীদের বাড়িতেই ডাকাতি করত। এই ডাকাতরা পুরো গ্রাম পুড়িয়ে দেয়। মল্লিকার্জুন খাড়গের মা আগুনের কবলে পড়ে চোখের সামনে মারা যান।

আরও পড়ুন-- দাউদ আর হাফিজ সাইদকে কি ভারতের হাতে তুলে দেওয়া হবে? এই প্রশ্নে ঠোঁটে আঙুল পাক প্রতিনিধির

অগ্নিসংযোগ, দাঙ্গা এবং লুটপাটের ঘটনার মধ্যে, মল্লিকার্জুন খাড়গের বাবা তাকে বাঁচিয়ে জঙ্গলে পালিয়ে যান। তিনি তিন মাস বনে বসবাস করেন এবং বাড়ি চালানোর জন্য শ্রমিক হিসাবে কাজ করেন। খাড়গের বাবা তার ছেলেকে কাজে না পাঠিয়ে তার লেখাপড়ায় মনোযোগ দেন। মল্লিকার্জুন খাড়গে পড়া-লেখা করে আইনজীবী হয়েছিলেন এবং রাজনীতিতেও বড় অবস্থান অর্জন করেছিলেন।

মল্লিকার্জুন খাড়গে পড়াশোনার সময়ই রাজনীতি শুরু করেন। সে তার স্কুলে হেড বয় এবং কলেজে ছাত্রনেতা হয়ে ওঠে। প্রথমবার বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং বিধায়কও হন। তিনি ৯ বার বিধায়ক ছিলেন এবং দুবার সাংসদ হিসেবে জিতেছিলেন। ইন্দিরা গান্ধীর সময় থেকে গান্ধী পরিবারের ঘনিষ্ঠ মল্লিকার্জুন খাড়গেকে এখনও সোনিয়া, রাহুল এবং প্রিয়াঙ্কা গান্ধীর খুব কাছের বলে মনে করা হয়।

আরও পড়ুন-- উমর খালিদের জামিন খারিজ, দিল্লি হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দাবি, আবেদনের কোনো যোগ্যতা নেই

বিনা পারিশ্রমিকে শ্রমিকদের হয়ে সওয়াল 
খাড়গে শৈশবে কাবাডির একজন ভালো খেলোয়াড় ছিলেন এবং স্কুল পর্যায়ে অনেক পুরস্কার জিতেছিলেন। তিনি ওকালতিতেও পসার জমিয়েছিলেন। তার সম্পর্কে বলা হয়, তিনি গরীবদের মামলা লড়লে তাদের কাছ থেকে টাকা নিতেন না। এই কারণেই তিনি খুব শীঘ্রই কর্ণাটকের শ্রমিক ও দলিতদের মধ্যে বিখ্যাত হয়ে ওঠেন। তিনি গুলবার্গার ট্রেড ইউনিয়নের নেতা, তখনই কংগ্রেস নেতাদের নজরে আসেন।

মল্লিকার্জুন খার্গের পরিবার
মল্লিকার্জুন খাড়গে স্ত্রী, তিন ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন। বড় ছেলে রাহুল খাড়গে পারিবারিক ব্যবসা সামলান। দ্বিতীয় ছেলে মিলিন্দ খাড়গে একজন ডাক্তার এবং ছোট ছেলে প্রিয়াঙ্ক খাড়গে গুলবার্গার চিত্তপুরের কংগ্রেস বিধায়ক। প্রিয়াঙ্ক খাড়গেও ২০১৬ সালে সিদ্দারামাইয়া সরকারে এবং পরে এইচ ডি কুমারস্বামীর নেতৃত্বাধীন জোট সরকারে মন্ত্রী ছিলেন।

Read more Articles on
Share this article
click me!