কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গে, কী হবে রাহুল গান্ধীর ভূমিকা-জানালেন নিজেই

সাংবাদিকদের সাথে কথোপকথনের সময় রাহুল গান্ধী বিজেপি সহ অন্যান্য রাজনৈতিক দলগুলির ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন। তিনি বলেন সবাই কংগ্রেসে নির্বাচন নিয়ে প্রশ্ন করে। আমি গর্বিত যে কংগ্রেসে মুক্ত ও স্বচ্ছ নির্বাচন হয়। বিজেপি-সহ অন্যান্য আঞ্চলিক দলগুলিতে কেউই এই ধরণের নির্বাচনে আগ্রহী নয়।

Web Desk - ANB | Published : Oct 19, 2022 9:40 AM IST

কংগ্রেস সভাপতি নির্বাচনের ফলাফল ঘোষিত। কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খারগে। দীর্ঘ কয়েক দশক পর অ-গান্ধী সভাপতি পেল ভারতের অন্যতম প্রাচীন এই দল। এবার দলে রাহুল গান্ধীর ভূমিকা নিয়ে আলোচনা চলছে। যদিও রাহুল নিজেই সাফ জানিয়ে দিয়েছেন যে তাঁর কাজ ঠিক করবেন দলীয় প্রধান। বর্তমানে, ওয়েনাডের সাংসদ কন্যাকুমারী থেকে জম্মু ও কাশ্মীর পর্যন্ত পদযাত্রার নেতৃত্ব দিচ্ছেন। তিনি দলীয় প্রধানের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে অস্বীকার করেছিলেন।

বুধবার সফরকালে অন্ধ্রপ্রদেশে সাংবাদিক সম্মেলন করেন রাহুল গান্ধী। তার ভূমিকার বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে দলীয় প্রধান যা মত দেবেন, তাই হবে। রাহুল বলেন, “কংগ্রেস সভাপতিই দলের মধ্যে সর্বোচ্চ পদাধিকারী। প্রত্যেক সদস্যের ভূমিকা ঠিক করেন তিনিই। সভাপতিই দলে আমার ভূমিকা ঠিক করবে, দয়া করে এই বিষয়ে মল্লিকার্জুন খারগে এবং সোনিয়া গান্ধীকে জিজ্ঞাসা করুন।

সাংবাদিকদের সাথে কথোপকথনের সময় রাহুল গান্ধী বিজেপি সহ অন্যান্য রাজনৈতিক দলগুলির ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন। তিনি বলেন সবাই কংগ্রেসে নির্বাচন নিয়ে প্রশ্ন করে। আমি গর্বিত যে কংগ্রেসে মুক্ত ও স্বচ্ছ নির্বাচন হয়। বিজেপি-সহ অন্যান্য আঞ্চলিক দলগুলিতে কেউই এই ধরণের নির্বাচনে আগ্রহী নয়।

উল্লেখ্য, কংগ্রেস সভাপতি নির্বাচনের ফলাফল প্রকাশিত। প্রবীণ নেতা খাড়গে পেয়েছেন ৭ হাজার ৮৯৭ ভোট। যেখানে থারুরের খাতায় এক হাজারের বেশি ভোট এসেছে। যদিও শুরু থেকেই নির্বাচনে খাড়গের পাল্লা ভারী বলে মনে করা হচ্ছিল। দিগ্বিজয় সিং, অশোক গেহলট সহ অনেক বড় নেতা তার হয়ে সমর্থন প্রকাশ করেছিলেন। 

বুধবার সকাল ১০টা থেকেই শুরু হয় কংগ্রেসের নব সভাপতি নির্বাচনের ভোট গণনা। বেলা ২টোর মধ্যেই প্রকাশ্যে আসে ফলাফল। খাগড়ের পক্ষে ভোট পরে সাত হাজারেরও বেশি, শশী পেলেন মাত্র ১০৭২ ভোট। অবশ্য এই ফলাফল একরকম প্রত্যাশিত ছিল বলেই রাজনৈতিক মহলের একাংশের মত। যদিও ভোট গণনার শুরুতেই রিগিংয়ের অভিযোগ উঠেছিল থারুর শিবিরের পক্ষ থেকে। এই মর্মে নির্বাচনী আধিকারিকদের কাছে নালিশ জানালও সেই অভিযোগ ধোপে টেকেনি। গণনা শেষে বিপুল ভোটে জয়ী হয় কংগ্রেসের নবতম সভাপতির পদে বসতে চলেছেন মল্লিকার্জুন খাড়গে।  

কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটির তথ্য অনুযায়ী দেশের প্রতি ২০০ ভোটার পিছু একটি করে বুথ নির্ধারিত করা হয়। দেশে মোট ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ৩৬ ও বুথের সংখ্যা ৬৭টি। ভোট গ্রহণের জন্য ৯৪৩ জন রিটার্নিং অফিসার নিয়োগ করেছে কংগ্রেস। শুধু তাই নয় এই প্রথম ভোটদাতাদের কিউআর কোড-সহ পরিচয় পত্র দেওয়া হয় কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটির তরফ থেকে। এই পরিচয় পত্র ছাড়া ভোট দেওয়া যাবে না বলে জানানো হয়।

আরও পড়ুন - 

রাজস্থান সংকট রিপোর্টে 'মূলচক্রী' কি অশোক গেহলট? গান্ধীদের বিরক্তিতে তাঁর ওপর নামতে পারে কোপ

ভারত জোড়ো যাত্রার ভাইরাল ভিডিও, নেটিজেনদের কথায় মন ভাল করে দিলেন রাহুল গান্ধী

Read more Articles on
Share this article
click me!