বিপুল ব্যবধানে জয়ী মল্লিকার্জুন খাড়গে, কংগ্রেসের সভাপতির কুর্সিতে 'সনিয়া-ঘনিষ্ঠ'ই

বুধবার সকাল ১০টা থেকেই শুরু হয় কংগ্রেসের নব সভাপতি নির্বাচনের ভোট গণনা। বেলা ২টোর মধ্যেই প্রকাশ্যে আসে ফলাফল। খাগড়ের পক্ষে ভোট পরে সাত হাজারেরও বেশি, শশী পেলেন মাত্র ১০৭২ ভোট।

Web Desk - ANB | Published : Oct 19, 2022 9:15 AM IST / Updated: Oct 19 2022, 03:01 PM IST

২৪ বছর পর কংগ্রেসের কুর্সিতে 'অ-গান্ধী' সভাপতি। সাত হাজারেরও ভোটে জিতে ইতিহাস গড়লেন মল্লিকার্জুন খাড়গে। এর আগে ১৯৯৮ সালে গান্ধী পরিবারের বাইরের কেউ বসেছিলেন কংগ্রেসের সভাপতি পদে। এবার ২০২২ সালে কুর্সি দখলের লড়াইয়ে একদিকে ছিলেন শশী থারুর অপরদিকে গান্ধী পরিবার ঘনিষ্ঠ বর্ষীয়ান রাজনীতিক মল্লিকার্জুন খাগড়ে। দলের অন্দরের খবর লড়াইয়ে প্রথম থেকেই এগিয়ে ছিল খাগড়ে। তবে তিনি জয়ী হলে যে দলের রাশ গান্ধী পরিবারের হাতেই থাকবে সে বিষয়ও বিশেষ সন্দেহের অবকাশ থাকে না। 

বুধবার সকাল ১০টা থেকেই শুরু হয় কংগ্রেসের নব সভাপতি নির্বাচনের ভোট গণনা। বেলা ২টোর মধ্যেই প্রকাশ্যে আসে ফলাফল। খাগড়ের পক্ষে ভোট পরে সাত হাজারেরও বেশি, শশী পেলেন মাত্র ১০৭২ ভোট। অবশ্য এই ফলাফল একরকম প্রত্যাশিত ছিল বলেই রাজনৈতিক মহলের একাংশের মত। যদিও ভোট গণনার শুরুতেই রিগিংয়ের অভিযোগ উঠেছিল থারুর শিবিরের পক্ষ থেকে। এই মর্মে নির্বাচনী আধিকারিকদের কাছে নালিশ জানালও সেই অভিযোগ ধোপে টেকেনি। গণনা শেষে বিপুল ভোটে জয়ী হয় কংগ্রেসের নবতম সভাপতির পদে বসতে চলেছেন মল্লিকার্জুন খাগড়ে। 

কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটির তথ্য অনুযায়ী দেশের প্রতি ২০০ ভোটার পিছু একটি করে বুথ নির্ধারিত করা হয়। দেশে মোট ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ৩৬ ও বুথের সংখ্যা ৬৭টি। ভোট গ্রহণের জন্য ৯৪৩ জন রিটার্নিং অফিসার নিয়োগ করেছে কংগ্রেস। শুধু তাই নয় এই প্রথম ভোটদাতাদের কিউআর কোড-সহ পরিচয় পত্র দেওয়া হয় কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটির তরফ থেকে। এই পরিচয় পত্র ছাড়া ভোট দেওয়া যাবে না। প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী কর্নাটকের বল্লারির সাঙ্গানাকাল্লুর শিবির থেকে ভোট দেন। ওই একই শিবির থেকে তাঁর সঙ্গে ভোট দেন আরও ৫০ জন।
 
প্রায় আড়াই দশক পর গান্ধী পরিবারের বাইরের কেউ বসতে চলেছে কংগ্রেসের সভাপতির আসনে। যদিও খাগড়ের এই জয়কে বকলমায় গান্ধী পরিবারের জয় বলেই দেখছেন অনেকে। সভাপতির আসনে মল্লিকার্জুন খাগড়ের বসায় দলের রাশ আদতে গান্ধী পরিবারের হাতে থাকারই সমান বলে মনে করছে রাজনৈতিক মহল। 

আরও পড়ুন - 

রাজস্থান সংকট রিপোর্টে 'মূলচক্রী' কি অশোক গেহলট? গান্ধীদের বিরক্তিতে তাঁর ওপর নামতে পারে কোপ

ভারত জোড়ো যাত্রার ভাইরাল ভিডিও, নেটিজেনদের কথায় মন ভাল করে দিলেন রাহুল গান্ধী

Read more Articles on
Share this article
click me!