তৃণমূলের সঙ্গে আসন সমঝোতা নিয়ে এখনও আশাবাদী কংগ্রেস, আপ-এর সঙ্গে জোট প্রায় পাক্কা

অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে জোট নিয়ে আলোচনা শেষের পথে। অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এখনও আসন সমঝতা নিয়ে আলোচনা চলছে।

 

Saborni Mitra | Published : Feb 23, 2024 5:23 PM IST / Updated: Feb 23 2024, 11:25 PM IST

মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেসের মুখের ওপর জোটের দরজা বন্ধ করে দিলেও এখনও আসন সমঝতা নিয়ে আশাবাদী কংগ্রেস। উত্তর প্রদেশে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির সঙ্গে সদ্যোই আসন সমঝতা হয়েছে। অন্যদিকে মহারাষ্ট্রেরও কংগ্রেস উদ্ধব ঠাকরের সঙ্গে অসন সমঝতা প্রায় চূড়ান্ত করেছে কংগ্রেস। তবে মমতার তৃণমূল কংগ্রেস ও কেজরিওয়ালের সঙ্গে জোট নিয়ে এখনও আশাবাদী রাহুল গান্ধী।

সূত্রের খবর অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে জোট নিয়ে আলোচনা শেষের পথে। অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এখনও আসন সমঝতা নিয়ে আলোচনা চলছে। খুব তাড়াতাড়ি আলোচনা চূড়ান্ত হবে বলেও জানিয়েছেন কংগ্রেস সূত্র।

পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত তৃণমূল কংগ্রেস কংগ্রেসকে দুটি আসনের বেশি ছাড়তে রাজি নয়, তবে কংগ্রেসের দাবি তিন থেকে চারটি আসন। কিন্তু কংগ্রেসকে দুটির বেশি আসন ছাড়তে রাজি নয় মমতার দল। অন্যদিকে কংগ্রেসের থেকে অসমে দুটি ও মেঘালয়ের তুরা আসনটি চেয়েছে তৃণমূল। তবে তুরা আসনটি কংগ্রেস ছাড়তে নারাজ। কংগ্রেসের অসমে ১৪ ও মেঘালয়ে দুটি আসন রয়েছে। অন্যদিকে কংগ্রেস এখনও বামেদের সঙ্গ ছাড়েনি। কিন্তু মমতা আগেই কংগ্রেসকে জোটের শর্ত হিসেবে বামেদের সঙ্গ ছাড়ার কথা বলেছিল। অন্যদিকে বামেরা এখনও কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে আশাবাদী। যদিও বামফ্রন্টের সভায় এই নিয়েও এদিন আলোচনা হয়েছে।

অন্যদিকে অরবিন্দ কেরজিওয়ালের আম আদমি পার্টির সঙ্গে আসন রফা প্রায় শেষ পর্যায় পৌঁছে গেছে । আপ কংগ্রেসের থেকে হরিয়ানায় একটি ও গুজরাটে ২টি আসন চেয়েছে। যার মধ্যে রয়েছে কংগ্রেসের খাস তালুক ভরুচ। অন্যদিকে রাহুল গান্ধী ভরুচ যাচ্ছেন বলেও সূত্রের খবর। তবে ভরুচ নিয়ে কংগ্রেসের ভিরতেও সমস্যা রয়েছে। কারণ এটির সাংসদ ছিলেন আহমেদ প্যাটেল। এই কেন্দ্রের টিকিট চেয়েছেন আহমেদ প্যাটেলের ছেলে ও মেয়ে।

অন্যদিকে কংগ্রেস আপএর কাছে উত্তর-পূর্ব দিল্লি, চাঁদনি চক ও উত্তর -পশ্চিম দিল্লি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছে প্রকাশ করেছে। তবে আপ এই বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি। সূত্রের খবর দিল্লির তিনটি আসন কংগ্রেসকে ছাড়তে রাজি হয়েছে। দিল্লির সাতটি লোকসভা আসনই বর্তমানে বিজেপির দখলে রয়েছে।

Share this article
click me!