আজই জানা যাবে লোকসভা নির্বাচন ২০২৪ তারিখ, ৭ দফায় ভোট গ্রহণের ইঙ্গিত দিচ্ছে নির্বাচন কমিশন

মনে করা হচ্ছে, এবারও ৭ বা ৮ দফায় লোকসভা নির্বাচন হতে পারে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের তারিখ ১০ মার্চ ২০১৯ তারিখে ঘোষণা করা হয়েছিল। এরপর ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত সারাদেশে ৭ দফায় ভোটগ্রহণ হয়।

Parna Sengupta | Published : Mar 16, 2024 5:17 AM IST

নির্বাচন কমিশন আজ শনিবার ১৬ মার্চ লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করবে। সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণার সঙ্গে সঙ্গে দেশে আচরণবিধি কার্যকর হবে। এরপর সরকার আর কোনো নতুন পরিকল্পনার ঘোষণা বা পরিকল্পনা বাস্তবায়ন করতে পারবে না। বিকেল ৩টায় সংবাদ সম্মেলন করে নির্বাচনের তারিখ ঘোষণা করবে নির্বাচন কমিশন। এবারও ৭ দফায় নির্বাচন করতে পারে নির্বাচন কমিশন। কারণ ২০১৯ সালের লোকসভা নির্বাচনও সাত দফায় অনুষ্ঠিত হয়েছিল।

তাই মনে করা হচ্ছে, এবারও ৭ বা ৮ দফায় লোকসভা নির্বাচন হতে পারে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের তারিখ ১০ মার্চ ২০১৯ তারিখে ঘোষণা করা হয়েছিল। এরপর ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত সারাদেশে ৭ দফায় ভোটগ্রহণ হয়। যেখানে নির্বাচনের ফলাফল ২৩ মে ২০১৯ ঘোষণা করা হয়।

কোথায় এবং কখন ভোট গ্রহণ করা যেতে পারে?

আজ বিকেল ৩টায় লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করবে নির্বাচন কমিশন। এবার ৭-৮ দফায় নির্বাচন হতে পারে। প্রথম ধাপে উত্তরাখণ্ড, পশ্চিম উত্তর প্রদেশ, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ এবং উত্তর-পূর্ব রাজ্যগুলিতে নির্বাচন হতে পারে। তৃতীয় বা চতুর্থ দফায় রাজধানী দিল্লিতে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ হতে পারে। যেখানে ২০১৯ লোকসভা নির্বাচনে, দিল্লিতে ষষ্ঠ দফায় ভোট হয়েছিল।

শুক্রবার নতুন দুই নির্বাচন কমিশনার দায়িত্ব গ্রহণ করেছেন

বৃহস্পতিবার নতুন দুই নির্বাচন কমিশনার বাছাই করা হয়। এরপর গতকাল অর্থাৎ শুক্রবার তাঁরা দায়িত্ব গ্রহণ করেন। নতুন নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার এবং সুখবীর সিং সান্ধু নির্বাচন সংক্রান্ত প্রস্তুতিতে নেমে পড়েন। এর পরে, নির্বাচন কমিশন ঘোষণা করেছে যে লোকসভা নির্বাচনের তারিখ ১৬ মার্চ বিকেল ৩টেয় ঘোষণা করা হবে।

এই বছর এই রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন

লোকসভা নির্বাচনের পাশাপাশি দেশের অনেক রাজ্যে বিধানসভা নির্বাচনের কর্মসূচি প্রকাশের তথ্যও দিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, অরুণাচল প্রদেশ এবং সিকিমে বিধানসভা নির্বাচন নির্ধারিত রয়েছে, যেখানে জম্মু ও কাশ্মীর বিধানসভার জন্য এবার নির্বাচন হতে পারে। তবে এর সম্ভাবনা কম বলে মনে করা হয়।

জম্মু ও কাশ্মীরে কবে বিধানসভা নির্বাচন হতে পারে?

লোকসভা নির্বাচনের পর উপত্যকায় বিধানসভা নির্বাচন হতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা। জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের জন্য সেপ্টেম্বরের সময়সীমাও বেঁধে দিয়েছে সুপ্রিম কোর্ট। ২০১৯ সালে, লোকসভার পাশাপাশি দেশের চারটি রাজ্যের বিধানসভা নির্বাচনের তারিখও ১০ মার্চ, ২০১৯-এ ঘোষণা করা হয়েছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!