Breaking News: বিজেপি ১৯৫ নামের পাল্টা কংগ্রেস মাত্র ৩৯ প্রার্থীর নাম প্রকাশ, প্রথম তালিকায় রয়েছেন রাহুল গান্ধী

বিজেপির ১৯৫ জনের প্রার্থী তালিকার পাল্টা কংগ্রেসের প্রথম প্রার্থী তালিকায় মাত্র ৩৯ জনের নামের তালিকা প্রকাশ হল

Saborni Mitra | Published : Mar 8, 2024 2:18 PM IST / Updated: Mar 08 2024, 08:04 PM IST

বিজেপির ১৯৫ জনের প্রার্থী তালিকার পাল্টা কংগ্রেসের প্রথম প্রার্থী তালিকায় মাত্র ৩৯ জনের নামের তালিকা প্রকাশ হল। তালিকায় রয়েছে রাহুল গান্ধী, ভূপেশ বাঘেল, শশী থারুর-সহ মাত্র ৩৯ জনের নাম। তালিকায় জানিয়ে দেওয়া হয়েছে রাহুল গান্ধী কেরলের ওয়েনাড থেকে প্রার্থী হচ্ছেন। তবে তিনি আমেঠি থেকে দাঁড়াবেন কিনা তা এখনও স্পষ্ট নয়। অন্যদিকে তালিকায় প্রিয়াঙ্কা গান্ধীর নাম প্রকাশ হয়নি। তাঁর নাম নিয়েও আলোচনা চলছিল। কারণ ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তাঁর অভিষেক হওয়ার কথা রয়েছে।

শশী থারুর তিরুবন্তপুরম থেকে প্রার্থী হচ্ছেন। এই নিয়ে তিন বার এই আসন থেকে প্রার্থী হচ্ছেন তিনি। অন্যদিকে ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ছত্তিশগড়ের রাজনন্দগাঁও থেকে লড়াই করবেন। কেসি বেনুগোপাল কেরলের আলাপুজ্জার প্রার্থী হচ্ছেন। কংগ্রেস জানিয়েছে, ১৫ প্রার্থী সাধারণ বিভাগের ,২৪ জন এসটি, এসসি, ওবিসি ও সংখ্যালঘু, ১২ জন ৫০ বছরের কম বয়স্ক, ৮ জন প্রার্থীর বয়স ৫০-৬০ বছরের মধ্যে। ১২ প্রার্থীর বয়স ৬১-৭০ বছরের মধ্যে। ৭ জন প্রার্থীর বয়স ৭১-৭৬ বছরের মধ্যে।

 

 

তালিকায় নাম নেই প্রিয়াঙ্কা গান্ধীর। এবারও তাঁর নির্বাচনে অভিষেক হওয়ার কথা রয়েছে। সোনিয়া গান্ধীর রায়বরেলি কেন্দ্র থেকে তাঁর দাঁড়ানোর কথা রয়েছে। কংগ্রেসের আরেকটি অংশের দাবি তিনি লড়াই করবেন দমন দিউ কেন্দ্র থেকে। কিন্তু প্রথম তালিকায় তাঁর নাম নেই। যা নিয়ে কংগ্রেসের অন্দরে গুঞ্জন- তিনি প্রার্থী হচ্ছেন কিনা তা নিয়ে।

প্রথম তালিয়ায় সাধারণ দক্ষিণ ও উত্তর-পূর্ব রাজ্যের প্রার্থীদের নামই ঘোষণা করা হয়েছে। তালিকায় ছত্তিশগড় ও কেন্দ্রশাসিত লাক্ষাদ্বীপের নাম রয়েছে। কেরলের অধিকাংশ প্রার্থীর নামই ঘোষণা করা হয়েছে। কারণ কেরলে কংগ্রেস ১৬টি আসনে প্রার্থী দেবে বলে আগেই ঘোষণা করেছিল।

কেরল নিয়ে কংগ্রেসের জট কাটলেও পশ্চিমবঙ্গ নিয়ে এখনও জট কাটেনি। কংগ্রেস সূত্রের খবর কেরল থেকে ১৬টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা রয়েছে কংগ্রেসের। সহযোগীদের জন্য চারটি আসন ছাড়াতে পারে। তিরুবন্তপুরম থেকে প্রার্থী হতে পারেন শশী থারুর। কিন্তু পশ্চিমবঙ্গের প্রার্থী তালিকা এখনও ঠিক হয়নি বলেও কংগ্রেস সূত্রের খবর। দিল্লি, মহারাষ্ট্র, হরিয়ানা ও পঞ্জাবে কংগ্রেস জোট নিয়ে অনেকটাই এগিয়েছে। কিন্তু এই রাজ্যে এখনও জোটের জন্য তৃণমূল কংগ্রেসের সবুজ সংকেতের জন্য অপেক্ষা করছে শতাব্দী প্রাচীন দলটি। যদিও তৃণমূল একাধিকবার জানিয়েছে এই রাজ্যের ৪২টি আসনে তারাই একাই লড়াই করবে। তারপরেও কংগ্রেসের একটি অংশ জোটের জন্য আশাবাদী।

কংগ্রেসের পরবর্তী সভা ১১ মার্চ হবে। সেখানে প্রার্থী ও প্রচারের কৌশল নিয়ে আলোচনা কবে। গত সপ্তাহেই ১৯৫ জনের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করেছিল বিজেপি। তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহের মত হেভিওয়েট প্রার্থীদের নাম রয়েছে।

Read more Articles on
Share this article
click me!