Lok Sabha Elections 2024: লোকসভা নির্বাচনে প্রথম দফায় ৫ বছর আগের তুলনায় ৯.৪০% কম ভোট

শুক্রবার পশ্চিমবঙ্গ, মণিপুর, তামিলনাড়ু, জম্মু ও কাশ্মীরের মতো রাজ্যগুলিতে লোকসভা নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণ করা হল। পশ্চিমবঙ্গ ও মণিপুর ছাড়া বাকি সব রাজ্যে ভোটগ্রহণ ছিল স্বাভাবিক।

Soumya Gangully | Published : Apr 19, 2024 2:37 PM IST / Updated: Apr 19 2024, 09:05 PM IST

শুক্রবার দেশের ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ১০২টি আসনে লোকসভা নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণ করা হল। নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, সন্ধে ৭টা পর্যন্ত গড়ে ৬০.০৩ শতাংশ ভোটগ্রহণ করা হয়েছে। ত্রিপুরায় সবচেয়ে বেশি ৭৯.৯ শতাংশ ভোট পড়েছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে প্রথম দফায় সারা দেশ মিলিয়ে ৬৯.৪৩ শতাংশ ভোট পড়েছিল। এবার তার চেয়ে প্রায় ১০ শতাংশ কম ভোট পড়ল। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, ভোটাররা যদি বিদায়ী সরকারের পক্ষে থাকেন, তাহলে কম ভোট পড়ে। ফলে শুক্রবার ভোটগ্রহণের হারে বিজেপি ও এনডিএ শিবির খুশি হতে পারে।

বাংলা ও মণিপুরে বিক্ষিপ্ত অশান্তি

শুক্রবার প্রথম দফার ভোটে পশ্চিমবঙ্গের ৩ কেন্দ্র কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি থেকে অশান্তির খবর পাওয়া গিয়েছে। বাকি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে শান্তিপূর্ণভাবেই ভোট হয়েছে। কোচবিহারে অশান্তির জন্য একে অপরকে দায়ী করেছে তৃণমূল কংগ্রেস ও বিজেপি। দিনহাটা, শীতলকুচির মতো অঞ্চলগুলিতে গণ্ডগোল হয়েছে। মণিপুরের থামানপকপিতে একটি ভোটগ্রহণ কেন্দ্রের সামনে গুলি চালায় অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা। আয়রোয়েসেম্বায় একটি ভোটগ্রহণ কেন্দ্রের সামনেও গোলমাল হয়। বাংলায় শেষ খবর পাওয়া পর্যন্ত ৭৭.৫৭ শতাংশ ভোট পড়েছে। মণিপুরে ৬৮.৬২ শতাংশ ভোট পড়েছে।

তামিলনাড়ুতে ভালো ফলের লক্ষ্যে এনডিএ 

তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার লক্ষ্যে নরেন্দ্র মোদী। তিনি দেশজুড়ে প্রচার চালিয়ে যাচ্ছেন। এবারের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ ও তামিলনাড়ুতে ভালো ফলের লক্ষ্যে বিজেপি ও এনডিএ। শুক্রবার তামিলনাড়ুতে ৩৯টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ করা হয়েছে। এই রাজ্যে বিজেপি-র ভরসা কে আন্নামালাই। তিনি এবারের লোকসভা নির্বাচনে জোরদার প্রচার চালিয়েছেন। দলীয় সংগঠনকে শক্তিশালী করে তোলার কাজও করেছেন আন্নামালাই। তাঁর আশা, এবার তামিলনাড়ুতে বেশ কয়েকটি আসন পাবে বিজেপি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Lok Sabha Elections 2024: বিয়ের পরেই ভোটগ্রহণ কেন্দ্রে, নজির নবদম্পতিদের

Rajinikanth: চেন্নাইয়ে ভোট দিলেন রজনীকান্ত, ঘিরে ধরলেন উচ্ছ্বসিত অনুরাগীরা, ভাইরাল ভিডিও

Read more Articles on
Share this article
click me!