Madhyapradesh Govt: ইঞ্জিনিয়ারিংয়ের সিলেবাসে যোগ দিল রামায়ণ সিদ্ধান্ত মধ্যপ্রদেশ সরকারের

এবার পাঠ্যপুস্তকে রামায়ণ। ইঞ্জিনিয়ারিং পাঠ্যপুস্তকে রামায়ণ। সিদ্ধান্ত মধ্যপ্রদেশ সরকারের। শিক্ষার সঙ্গে সংস্কৃতির যোগসূত্র তৈরী করতেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছে মধ্যপ্রদেশ সরকার।

Riya Dey | Published : Sep 14, 2021 9:04 AM IST

ভগবান রামের স্থান এবার পাঠ্যের অন্দরেও।  এমনই সিদ্ধান্ত নিয়েছেন মধ্যপ্রদেশ সরকার। এর আগে ও পাঠ্যপুস্তক থেকে শেক্সপিয়রকে বাদ দেওয়া থেকে উচ্চ শিক্ষায় বেদ এবং বাস্তুর মতো বিষয় যোগ করে বিতর্কে জড়িয়েছিল মধ্যপ্রদেশ সরকার। এবার ইঞ্জিনিয়ারিং সিলেবাসে রামায়ণ ও মহাভারত এবং এমবিবিএসের সিলেবাসে দীনদয়াল উপাধ্যায় থেকে কেশব বলিরাম হেগড়ের জীবনী অন্তর্ভুক্ত করতে চলেছেন মধ্যপ্রদেশ সরকার। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে রাজনৈতিক জল্পনা। যদিও প্রযুক্তি শিক্ষার মধ্যে সংস্কৃতির যোগসূত্র সাধন করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মধ্যপ্রদেশ সরকার।  

আরও পড়ুন- Quad summit-চিনের রক্তচাপ বাড়িয়ে আমেরিকা সফরে নরেন্দ্র মোদী, থাকছে অস্ট্রেলিয়া-জাপান

মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রী মোহন যাদব এই প্রসঙ্গে বলেন ২০২০  সালের ঘোষিত হয় শিক্ষানীতিকে (NEP 2020) অনুসরণ করেই এই সিলেবাস তৈরী করা হয়েছে।  তাছাড়া যে বা যারা ভগবান রামচন্দ্রের ইতিহাসের বিষয়ে জানতে আগ্রহী তাদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ।  পাঠ্য পুস্তক থেকেই তারা রামচন্দ্রের বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবেন।  এই নতুন শিক্ষানীতি যদি দেশের গৌরবময় ইতিহাসকে সামনে আনতে সক্ষম হয় এতে ক্ষতির কিছুই নেই বলেই মন্তব্য মোহন যাদবের। তবে, শুধু মধ্যপ্রদেশ সরকার নয়, দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু প্রথমসারির উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানও ইতিমধ্যেই তাঁদের সিলেবাসে রামায়ণ ও মহাভারতের মতো বিষয় যোগ করার আগ্রহ দেখিয়েছেন। 

আরও পড়ুন- Bhawanipur By Election 2021: পিকে কৌশল নয় উপনির্বাচনে একবারে নতুন কৌশল নিয়ে হাজির তৃণমূল

উল্টোদিকে, বিষয়টি প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে রাজনৈতিক তরজা।  কারো মতে, এই নয়া সিলেবাস দেশের শিক্ষার্থীদের দেশের পৌরাণিক ইতিহাস সম্পর্কে অবগত হতে সহায়তা করবে।  আবার কারো মোতে ইঞ্জিনিয়ারিং বা এমবিবিএসের মতো বৃত্তিমূলক কোর্সে রামায়ণ-মহাভারত বা জীবনী অন্তর্ভুক্ত করা একেবারেই মূল্যহীন। কেউ আবার বলেছেন যে কোনো বই পড়াই তাঁর সম্পূর্ণ ব্যক্তিগত এক্ষেত্রে বিষয়টি বলপূর্বক চাপিয়ে দেওয়া কখনওই উচিত নয়। 

আরও পড়ুন- তথ্য গোপনের অভিযোগ, ভবানীপুর উপনির্বাচনে মমতার মনোনয়ন বাতিলের দাবি বিজেপির

আরও পড়ুন- পুজো আসছে, লোকশিল্প থিম নিয়ে প্যান্ডেল তৈরির কাজ শুরু

আরও দেখুন-লাইট-ক্যামেরা-অ্যাকশনের আগে আর্জুন কাপুরের প্রস্তুতি, ভিডিও ভাইরাল

Special 10 MPs  MLAs including  Nishith Pramanik in charge of BJP camp in  2 assembly constituencies of Murshidabad RTB

Share this article
click me!