ঘরনি থেকে শিবসেনার ত্রাতার ভূমিকায় উদ্ধবের স্ত্রী রশ্মি ঠাকরে, বিদ্রোহীদের সঙ্গে আলোচনার পথ খুললেন তিনি

সূত্রের খবর বিধায়করা শুধুমাত্র স্ত্রী ও পরিবারের সঙ্গে যোগাযোগ রাখতে পারছেন। আর সেই কারণেই উদ্ধব ঠাকরের স্ত্রী রশ্মি বিধায়কদের স্ত্রীর মাধ্যম দিয়েই তাঁদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা শুরু করেছেন।

Saborni Mitra | Published : Jun 26, 2022 10:16 AM IST / Updated: Jun 26 2022, 07:19 PM IST

মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট অব্যাহত। এবার স্বামীর পাশে দাঁড়িয়ে মহা বিকাশ আগাড়িকে রক্ষা করতে আসরে নামলেন উদ্ধব ঠাকরের স্ত্রী তথা বালাসাহেব ঠাকরের পুত্রবধূ রশ্মি ঠাকরে। ইতিমধ্যেমেই মহারাষ্ট্রের বিদ্রোহী বিধায়কের স্ত্রীদের সঙ্গে কথা বলে রফাসূত্র খুঁজতে শুরু করেছেন তিনি। অন্যদিকে বিদ্রোহী বিধায়ক একনাথ শিন্ডের দলে থাকা ১৫ জন বিধায়কর উদ্ধব ঠাকরের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন বলেও সূত্রের খবর। 

শিবসেনার বিদ্রোহী বিধায়ক তথা একনাথ শিন্ডের ঘনিষ্ট বিধায়করা রয়েছে অসমের গুয়াহাটিতে। সেখানে তাঁরা রয়েছেন হিমন্ত বিশ্বশর্মার নিরাপত্তা বাহিনীর কড়া নজরদারীরে। সূত্রের খবর বিধায়করা শুধুমাত্র স্ত্রী ও পরিবারের সঙ্গে যোগাযোগ রাখতে পারছেন। আর সেই কারণেই উদ্ধব ঠাকরের স্ত্রী রশ্মি বিধায়কদের স্ত্রীর মাধ্যম দিয়েই তাঁদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা শুরু করেছেন। 

মহারাষ্ট্রের ডম্বিভলির এক মধ্যবিত্ত পরিবারের সন্তান রশ্মি ঠাকরে। তাঁরা বাবার ব্যবস্থা ছিল। রশ্মির পড়াশুনাও বাণিজ্য নিয়ে। স্নাতোক ডিগ্রি রয়েছে তাঁর ঝুলিতে। ১৯৮৭ সালে জীবনবীমার কর্মী হিসেবে কর্মজীবন শুরু করেন। প্রথমে চুক্তিভিত্তিক কর্মী  ছিলেন তিনি। রাজ ঠাকরের বোন জয়ন্তীর মাধ্যমেই ঠাকরে পরিবারের সঙ্গে ঘনিষ্ঠতা। জয়ন্তী ছিলেন তাঁর অন্তরঙ্গ বন্ধু।  সেইসূত্র ধরেই উদ্ধব ঠাকরের সঙ্গে আলাপ। ১৯৮৯ সালে তাঁরা বিয়ে করেন। 

বালাসাহেব ঠাকরের পুত্রবধূ রশ্নি। তাই নিছক ঘরনী হয়ে থাকতে পারনেননি কোনও কালেই। বেশ কয়েক দিন ধরেই শিবসেনার মুখপত্র সামনার সম্পদকের দায়িত্ব সামলাচ্ছেন তিনি। তাঁর লেখা বিষয় প্রায়ই চর্চার বিষয় হয়ে দাঁড়ায়। পাশাপাশি রাজনীতির সঙ্গেও যুক্ত তিনি। তবে সক্রিয় রাজনীতি কোনও দিনই করেননি রশ্মি। আড়াল থেকেই বেশ কিছু কঠিন পরিস্থিতি সামলানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে বিদ্রোহী বিধায়কদের স্ত্রীর সঙ্গে যোগাযোগ করে শিবসেনার সংকট মূহুর্তে ত্রাতা হতে এগিয়ে 
এসেছেন তিনি।

রশ্মি-উদ্ধবের দুই ছেলে- আদিত্য ঠাকরে ও তেজস। আদিত্য বরাবরই রাজনীতির সঙ্গে যুক্ত। তিনি মহারাষ্ট্রের পর্যটন দফতরের মন্ত্রীও। অন্যদিকে বন্যপ্রাণী নিয়ে গবেষণার কাজে ব্যস্ত তেজস।   

 গুজরাটের মধ্যরাতে শিবসেনার বিদ্রোহী শিবিরের নেতা একনাথ শিন্ডের সঙ্গে বিজেপি নেতাদের একটি গোপন বৈঠক হয়েছে বলে সূত্রের খবর। অন্যদিকে শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের নাম নিয়ে উদ্ধব শিবির আর একনাথ শিন্ডের মধ্যে টানাটানি শুরু হয়ে গেছে বলেও মনে করছে রাজনৈতিক মহল।  এক নজরে দেখে নিন মহারাষ্ট্রের রাজনৈতিক সংকটের বর্তমান ছবিটা। 

শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের নাম নিয়ে উদ্ধব-একনাথের টানাটানি, সংকট অব্যাহত মহারাষ্ট্রে

'ভগবান শিবের মতই কণ্ঠে বিষ ধারণ করেছেন মোদী', গুজরাট দাঙ্গায় ক্লিনচিট নিয়ে বললেন অমিত শাহ

শাড়ি পরে মায়ের কোলে চড়ে মোদীকে স্বাগত জানাল ভারতীয় কিশোরী, ২ দিনের সফরে জার্মানিতে প্রধানমন্ত্রী

Read more Articles on
Share this article
click me!