মণিপুরে নতুন করে ভূমিধস, প্রতিকূল আবহাওয়াতেই চলছে উদ্ধারকাজ

এখনও উদ্ধারকাজ চলছে মণিপুরে নোনি জেলায়। গত সপ্তাহে ভূমিধসে বিপর্যস্ত হয়ে পড়ো টুপুল এলাকার বিস্তীর্ণ অঞ্চল।

Saborni Mitra | Published : Jul 3, 2022 10:16 AM IST

এখনও উদ্ধারকাজ চলছে মণিপুরে নোনি জেলায়। গত সপ্তাহে ভূমিধসে বিপর্যস্ত হয়ে পড়ো টুপুল এলাকার বিস্তীর্ণ অঞ্চল। খারাপ পরিস্থিতির কারণে বারবার ব্যবহত হচ্ছে উদ্ধারকাজ। কিন্তু তা সত্ত্বেও চলছে উদ্ধারকাজ। ভারতীয় সেনাবাহিনী, আসাম রাইফেলস, টেরিটোরিয়াল আর্মি, এসডিআরএফ এবং এনডিআরএফের অনুসন্ধান চালাচ্ছে। অভিযান গত রাতে ভারী বৃষ্টি এবং নতুন ভূমিধসের কারণে প্রতিকূল আবহাওয়া তৈরি হয়েছিল। যাতে প্রবল সমস্যার মুখোমুখি হতে হয়েছিল উদ্ধারকারী দলকে। কিন্তু তা সত্ত্বেও অব্যাহত রয়েছে উদ্ধারকাজ।


মণিপুরে থ্রু ওয়াল ব়্যাডার এবং সার্চ অ্যান্ড রেসকিউ ডগ নিয়োগ করা হচ্ছে তল্লাশি অভিযান দ্রুত করার জন্য। ১৩ টেরিটোরিয়াল আর্মি কর্মী এবং ৫ জন বেসামরিক নাগরিককে নিরাপদে উদ্ধার করা ছাড়াও, ২৩ টেরিটোরিয়াল আর্মি কর্মী এবং ১১ জন সাধারণ নাগরিকের মৃতদেহ এখনও পর্যন্ত উদ্ধার করা হয়েছে। সব মিলিয়ে মণিপুরে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৪। 

টেরিটোরিয়াল আর্মির সাত কর্মীদের মৃতদেহ আইএএফ বিমান এবং একটি ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার দ্বারা কলকাতা, বাগডোগরা এবং আগরতলায় নিজ নিজ বাড়ির স্টেশনে পাঠানো হয়েছে।৩ জুলাই সকালে ইম্ফলে GOC রেডশিল্ড ডিভিশন এবং IG IGAR (দক্ষিণ) দ্বারা তাদের পূর্ণ সামরিক সম্মান প্রদান করা হয়। একই ধরনের উপযুক্ত সম্মান নিহতদের নিজের বাড়ি বা কেন্দ্রতেও প্রদান করা হবে বলে সেনা বাহিনী জানিয়েছে। 

অবশিষ্ট সাতজন নিখোঁজ টেরিটোরিয়াল আর্মি কর্মী এবং  ২১ জন সাধারণ নাগরিকের সন্ধানের এখনও পর্যন্ত খোঁজ চালিয়ে যাচ্ছে অনুসন্ধানকারী দল। সকলকে উদ্ধার করার পরেই শেষ হবে কাজ- জানিয়েছে সেনা বাহিনী। 

মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের সঙ্গে শুক্রবার ঘটনাস্থল পরিদর্শন করেন। মুখ্যমন্ত্রী নিহতদের প্রত্যেকের পরিবারকে ৫ লাখ এবং আহতদের জন্য ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছেন। অন্যদিকে মণিপুর ভূমিধসে দার্জিলিং পাহাড়ের নয়জন জওয়ান (১০৭ টেরিটোরিয়াল আর্মি ইউনিট) হতাহতদের মধ্যে রয়েছে জেনে মর্মাহত। মৃতদের জন্য গভীরভাবে শোকপ্রকাশ করেছেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি নিহতদের আত্মীয়দের প্রতি সমস্ত আন্তরিক সমবেদনা জানিয়েছেন। 

উদয়পুরের হত্যাকারীদের সঙ্গে বিজেপি নেতার ছবি, সোশ্যাল মিডিয়ায় জোরালো আক্রমণ অভিষেকের

রাজযোগ চলছে দ্রৌপদী মুর্মুর, জেনে নিন বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থীর কুণ্ডলী

টাকা দেবে নীল রঙের অপরাজিত ফুল- আনবে কর্মজীবনে সাফল্য, জানুন ফুল দিয়ে কী করবেন
টেরিটোরিয়যাল আর্মি ক্যাম্প লাগোয়া এলাকেই ভূমিধসের ঘটনা ঘটেছিল বুধবার রাতে। টুপুল রেল  ইয়ার্ড নির্মাণ সাইটের কাছে সেনা বাহিনীর একটি ক্যাম্প ছিল। ধ্বংসাবশেষের নিচে আটকে পড়াদের উদ্ধারের জন্য ভারতীয় সেনাবাহিনী, আসাম রাইফেলস, টেরিটোরিয়াল আর্মি এবং কেন্দ্রীয় ও রাজ্য বিপর্যয় বাহিনী এক নাগাড়ে কাজ করে যাচ্ছে। কিন্ত আবহাওয়া খারাপ থাকায় বারবার ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ। 

Share this article
click me!