Manipur violence:' রাজ্য সরকার জড়িত বলেই এতদিনেও লাগাম টানা যাচ্ছে না হিংসায়', মুখ্যমন্ত্রী বীরেনের বিরুদ্ধে সরব বিজেপি বিধায়ক

তিনি জানিয়েছেন, রাজ্য সরকার জড়িত বলেই এতদিনেও লাগাম টানা যাচ্ছে না জাতিহিংসায়।

Web Desk - ANB | Published : Jul 24, 2023 5:20 AM IST

এবার মণিপুরে হিংসার ঘটনায় মুখ্যমন্ত্রী বীরেন সিংহের বিরুদ্ধে সরব হলেন বিজেপি বিধায়ক পাওলিয়েনলাল হাওকিপ। মণিপুরে হিংসার ঘটনায় রাজ্য প্রশাসনের শরিক হওয়ার অভিযোগ তোলেন তিনি। বিশিষ্ট সংবাদ সংস্থা 'ইন্ডিয়া টুডে'-এর একটু নিবন্ধে চূড়াচাঁদপুর জেলার সাইকত কেন্দ্রের বিধায়ক মণিপুরে চলতে থাকা জাতিহিংসা নিয়ে এমন মন্তব্যই করেছেন। তিনি জানিয়েছেন, রাজ্য সরকার জড়িত বলেই এতদিনেও লাগাম টানা যাচ্ছে না জাতিহিংসায়।

হাওকিপের এই মন্তব্যে নতুন করে তরজা শুরু হয়েছে জাতীয় রাজনীতিতে। বিরোধী দল নয় বরং নিজের দলের নেতানেত্রীদের মন্তব্যই এবার অস্বস্তি বাড়াচ্ছে বীরেন সিংহের। হাওকিপ ওই সংবাদমাধ্যমকে জানিয়েছেন,'সরকার বিষয়টির সঙ্গে যুক্ত তার সবচেয়ে বড় প্রমাণ হল জাতিগত এবং সম্প্রদায়গত হিংসা দিয়ে যে ঘটনার সূত্রপাত, তাকে মাদক চোরাচালানকারীদের বিরুদ্ধে সরকারের যুদ্ধ বলে ব্যাখ্যা করলেন মুখ্যমন্ত্রী।' সরকার চাইলে এই হিংসায় রাশ টানতে পারত বলেও দাবি করেছেন তিনি। মুখ্যমন্ত্রী বীরেন সিংহের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগও তুলেছেন তিনি। তাঁর কথায়,'একটি পক্ষপাতদুষ্ট সরকার যে কোনও জায়গাতেই শান্তিপ্রতিষ্ঠার পক্ষে প্রধান অন্তরায়।' উল্লেখ্য মণিপুর সরকারের বিরোধিতা করলেও হিংসা দমাতে প্রধানমন্ত্রী মোদীর উপর ভরসা রাখতে চান হাওকিপ।

প্রসঙ্গত, মণিপুরের দুই মহিলাকে নগ্ন করে রাস্তা দিয়ে হাঁটানোর ভিডিও ভাইরাল হয়েছিল বুধবার। সেই ভিডিওর জেরে উত্তাল গোটা দেশ। এখনও পরিস্থিতি স্বাভাবিক হয়নি, তারই মধ্যে আবার সামনে এল আরও একটি ভয়ঙ্কর ভিডিও। সেখানে একটি ব্যক্তির মাথা কাটা অবস্থায় দেখা গিয়েছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে ডেভিড থিয়েক নামে এক কুকি ব্যক্তির মাথা কাটা অবস্থায় রয়েছে। বিষ্ণুপুর জেলার একটি আবাসিক এলাকার ঘটনা। বাঁশের লাঠি দিয়ে তৈরি একচি বেড়ার ওপর রাখা হয়েছে কাটা মাথা। যদিও ভিডিওর সত্যতা যাঁচাই করেনি এশিয়ানেট নিউজ বাংলা। ডেভিড থিয়েক নামের ওই ব্যক্তি হত ২ জুলাই দুই পক্ষের সংঘর্ষের সময় মারা গিয়েছিল। সেই সময় আরও তিন জন প্রাণ হারিয়েছিল।

Share this article
click me!