Mann Ki Baat by PM Modi: মন কি বাত-এর ১০২তম পর্বে ভারতের কুস্তিগিরদের সাফল্যের কথা উল্লেখ করলেন মোদী

কিরগিস্তানে আয়োজিত অনূর্ধ্ব- ১৭ কুস্তি প্রতিযোগিতায় ভারতের মেয়েদের সাফল্যের কথা তুলে ধরে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। mann ki baat today

Sahely Sen | Published : Jun 18, 2023 6:14 AM IST

২০১৪ সালের ৩ অক্টোবরের পর ২০২৩ সালের ১৮ জুন। ৯ বছরে ১০২ তম পর্বে পৌঁছল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’। ভারতের সাধারণ নাগরিকদের কাছে পৌঁছে যাওয়ার একটি মূল স্তম্ভ হয়ে উঠেছে প্রধানমন্ত্রীর উদ্যোগে পরিচালিত এবং সম্প্রচারিত এই কর্মসূচি। ২২টি ভারতীয় ভাষা এবং ২৯টি উপভাষা ছাড়াও 'মন কি বাত' প্রায় ১১টি বিদেশি ভাষাতেও সম্প্রচার করা হয়ে থাকে। এই ভাষাগুলির মধ্যে কয়েকটি হল ফরাসি, চিনা, ইন্দোনেশিয়ান, তিব্বতি, বার্মিজ, বেলুচি, আরবি, পশতু, ফার্সি, দারি এবং সোয়াহিলি।

এখনও পর্যন্ত অল ইন্ডিয়া রেডিওর ৫০০ টিরও বেশি সম্প্রচার কেন্দ্র দ্বারা সম্প্রচারিত হয়েছে ‘মন কি বাত’ অনুষ্ঠান। এই অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পৃথিবীতে জলবায়ুর পরিবর্তন, ভারতে কৃষি, শিল্প, সংস্কৃতি, শিক্ষা, নারী উন্নয়ন এবং স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত বিষয়ে বক্তব্য রেখেছেন এবং তার 'মন কি বাত' অনুষ্ঠানে তিনি প্রত্যেক বার সমাজের কাছে নতুন বিষয় উপস্থাপন করেছেন, যাতে সমাজের মানুষ সেই বিষয়ে যথাযথ তথ্য পেতে পারেন। সাম্প্রতিক কালে একটি সমীক্ষায় দেখা গেছে যে, ভারতের প্রায় ১০০ কোটিরও বেশি মানুষ জীবনে অন্তত একবার হলেও প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’ অনুষ্ঠান শুনেছেন।

জুন মাসে প্রধানমন্ত্রীর এই অনুষ্ঠানের তারিখ ঠিক করা হয়েছিল ২৫ জুন। কিন্তু, ২১ জুন তারিখে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের আমন্ত্রণে আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সফরসূচির কারণে চলতি মাসের ‘মন কি বাত’ অনুষ্ঠানের দিন এগিয়ে নিয়ে আসা হয়েছে ১৮ জুন তারিখে।

আজকের অনুষ্ঠানের শুরুতে গুজরাট উপকূলে ঘূর্ণিঝড় বিপর্যয়-এর তাণ্ডবের কারণে হওয়া ধ্বংসের জন্য দুঃখপ্রকাশ করেন নরেন্দ্র মোদী। এরপর জল সংরক্ষণ সম্পর্কে মানুষকে উজ্জীবিত করেন তিনি। মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ ইত্যাদি রাজ্যে খরাপ্রবণ অঞ্চলগুলিতে গড়ে ওঠা জল সংরক্ষণ প্রকল্পগুলির উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এর পাশাপাশি, যক্ষ্মামুক্ত ভারত গড়ে তোলার অভিযানের কথা দেশবাসীকে জানিয়েছেন তিনি। এই অভিযানের অংশ হিসেবে কেন্দ্র সরকার অসংখ্য টিবি রোগীকে সাহায্য করছে। ১০ লাখেরও বেশি ভারতীয় এই উদ্যোগের সুবিধা পেয়েছেন। বহু গ্রাম যক্ষ্মামুক্ত হয়ে উঠেছে বলে জানিয়েছেন মোদী।

মন কি বাত-এর ১০২তম পর্বে উদ্ভিদ সংরক্ষণ সম্পর্কেও ভারতবাসীকে উৎসাহিত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্র সরকারের উদ্যোগে গুজরাটের কচ্ছ প্রদেশে মিয়াওয়াকি পদ্ধতিতে তৈরি করা অরণ্যের কথা উল্লেখ করেছেন তিনি। জম্মু কাশ্মীরের বারামুলা জেলায় দুগ্ধ প্রকল্পের উন্নতি এবং সেই উন্নতিতে মহিলাদের অবদানের কথাও স্মরণ করেছেন মোদী।

চলতি মাসে ভারত খেলার দুনিয়াতে প্রভূত সাফল্য অর্জন করেছেন। জুনিয়র এশিয়া কাপ প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা মিলিয়ে প্রচুর পুরস্কার জয় করেছে ভারত। জুনিয়র এশিয়া কাপে ২০% সোনার মেডেল জিতেছে ভারতের ছেলেমেয়েরা। এই বিষয়টি উল্লেখ করে কুস্তিগীরদের জয়ের কথাও মনে করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, ‘অনূর্ধ্ব- ১৭ মহিলা কুস্তি প্রতিযোগিতায় কিরগিস্তানে দারুণ সফলতা পেয়েছেন ভারতের মেয়েরা।’ প্রত্যেক খেলোয়াড়ের পরিবার এবং শিক্ষকদের শুভেচ্ছা জানিয়েছেন মোদী।

সব শেষে, বর্ষার মরশুমে জনসাধারণকে শরীরের যত্ন নেওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে শিশুদেরও পড়াশোনায় মনোযোগ দিতে বলেছেন তিনি। নমো (NaMo) অ্যাপ অথবা MyGov এই অনুষ্ঠানের বিষয়ে মতামত শেয়ার করার সুযোগ পাবেন সমস্ত মানুষ। 1800-11-7800 , এই নম্বরে ডায়াল করেও নিজের বক্তব্য রেকর্ড করে জানানো যাবে প্রধানমন্ত্রীর দফতরে।

আরও পড়ুন-

Panchayat Election 2023: রাজভবনে ‘শান্তি ঘর’, হিংসা রুখতে ফোন নম্বর চালু করলেন সিভি আনন্দ বোস
বাঁদরের গলায় লোহার চেন, চোখে আইশ্যাডো! নাইট ক্লাবের থিম পার্টি দেখে হতবাক স্বস্তিকা, অনিন্দ্য

Earthquake News: থরথরিয়ে কেঁপে উঠল উত্তর-ভারত, ভূমিকম্পের জেরে প্রবল আতঙ্ক

Read more Articles on
Share this article
click me!