রামনবমীর ঘটনার পূণরাবৃত্তি নয়, হনুমান জয়ন্তীতে আইন-শৃঙ্খলা বজায় রাখতে কড়া নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রকের

উৎসবের আবহে যাতে কোনও রকমের আইন-শৃঙ্খলার বিঘ্ন না ঘটে এবং সাম্প্রদায়িক সম্প্রীতিকে বিঘ্নিত যাতে না হয় সেদিকে বিশেষ নজর রাখার পরামর্শ দিচ্ছে কেন্দ্র।

Web Desk - ANB | Published : Apr 5, 2023 9:26 AM IST

রামনমীর উৎসবকে কেন্দ্র করে দেশের একাধিক জায়গায় হিংসার ঘটনার উঠে এসেছে। রামনবমীর মিছিলকে কেন্দ্র করে দেশের একাধিক রাজ্যে অশান্তির আবহ সৃষ্টিকে কেন্দ্র করে ইতিমধ্যেই শুরু হয়েছে রাজনৈতিক তরজা। রামনবমীর ঘটনার যাতে কোনও মতে পূণরাবৃত্তি না ঘটে সেদিকেই নজর দিচ্ছে কেন্দ্র। বুধবার স্বরাষ্ট মন্ত্রকের পক্ষ থেকে বৃহস্পতিবার হনুমান জয়ন্তীতে যাতে আইন-শৃঙ্খলায় কোনও রকমের কোনও বিঘ্ন না ঘটে সে বিষয় নিশ্চিত করতে রাজ্যগুলির জন্য নির্দেশিকা জারি করা হয়েছে। উৎসবের আবহে যাতে কোনও রকমের আইন-শৃঙ্খলার বিঘ্ন না ঘটে এবং সাম্প্রদায়িক সম্প্রীতিকে বিঘ্নিত যাতে না হয় সেদিকে বিশেষ নজর রাখার পরামর্শ দিচ্ছে কেন্দ্র।

বুধবার এই মর্মে একটি বিবৃতিও প্রকাশ করে স্বরাষ্ট্র মন্ত্রক। এই বিবৃতিতে বলা হয়েছে,'রাজ্যগুলিকে আইন-শৃঙ্খলা রক্ষা, উৎসবের শান্তিপূর্ণ পালন এবং সমাজে সাম্প্রদায়িক সম্প্রীতিকে বিঘ্নিত করতে পারে এমন যেকোনো বিষয়ের উপর নজরদারি নিশ্চিত করতে পরামর্শ দেওয়া হচ্ছে।  অফিসিয়াল টুইটার হ্যান্ডেলেও এই প্রসঙ্গে একটি টুইট করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ওই টুইটে তিনি লেখেন,'হনুমান জয়ন্তীর প্রস্তুতির জন্য এমএইচএ সমস্ত রাজ্যকে একটি পরামর্শ দেওয়া হয়েছে। সরকারগুলিকে আইন-শৃঙ্খলা রক্ষা, শান্তিপূর্ণভাবে উৎসব পালন এবং সমাজে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে পারে এমন যেকোনো বিষয়ের উপর নজরদারি নিশ্চিত করতে উৎসাহিত করা হয়।'

 

 

রামনবমীকে কেন্দ্র করে অশান্তির ছবি দেখা গিয়েছে বাংলায়ও। হাওড়া এবং রিষড়া জুড়ে চলেছে ভয়াবহ অস্থিরতা। সোমবার রাতভর অগ্নিগর্ভ পরিস্থিতি রিষড়া স্টেশনের কাছে। মঙ্গলবার সকালেও থমথমে হুগলি। ইতিমধ্যেই গোটা এলাকাকে মুড়ে দেওয়া হয়েছে নিরাপত্তার চাঁদরে। সকাল থেকে দফায় দফায় টহল দিচ্ছে পুলিশ। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ বাহিনী। এলাকায় জারি ১৪৪ ধারা। তবে গতরাতের দুঃস্বপ্ন এখনও কাটিয়ে উঠতে পারছেন না শহরবাসী। মঙ্গলবার পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হলেও সকাল থেকে দোকানপাট বিশেষ খুলতে দেখা যায়য়নি। আতঙ্কে বাড়ি থেকে বেরোতে ভয় পাচ্ছে সাধারণ মানুষ। অন্যদিকে সোমবার রাতে অশান্তির জেরে বন্ধ হয়ে যায় হাওড়া বর্ধমান রেল চলাচল। রাত ১টার পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়। ফলে বিপাকে পড়তে হয় নিত্যযাত্রীদের।

 

আরও পড়ুন - 

খুন হওয়ার আগে লতিফ আর ব্রতীনের সঙ্গে হোটেলের ঘরে কীসের মিটিং করেছিলেন রাজু ঝা? ড্রাইভারের বয়ানে রহস্যের খোঁজ

বঙ্গে দাঙ্গা লাগানোর দায়ে সুমিত সাউকে গ্রেফতার করেছে পুলিশ, ‘তৃণমূল বিজেপি উভয়ের জন্যই কাজ করত’, বলছেন তাঁর মা

ভাড়াটে গুন্ডা এনে রাজ্যে অশান্তি করছে বিজেপি, মুঙ্গেরের 'সুমিত' তীরে কুণালের নিশানা বিজেপিকে

Share this article
click me!