Green Diamond: জিল বাইডেনকে মোদীর উপহার সবুজ হিরে, জানুন কী এই সবুজ হিরে- কতইবা দাম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপহার সবুজ হিরে। জিল বাইডেনকে দিয়েছেন তিনি। জানুন এই পরিবেশ বান্ধব হিরের দাম ও বাকি সব তথ্য।

 

Saborni Mitra | Published : Jun 22, 2023 9:41 AM IST

চার দিনের মার্কিন সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিতীয় দিনে তিনি ওয়াশিংটন ডিসিতে। সেখানে তাঁকে স্বাগত জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর স্ত্রী জিল বাইডেন। প্রধানমন্ত্রী মোদী মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনকে উপহার দিয়েছেন একটি সবুজ হিরে। এটি কিন্তু আদতে সবুজ রঙের নয়। পরিবেশ বান্ধব হিরে। আসুন জেনেনি এই হিরের বিশেষত্ব।

সবুজ হিরে

ল্যাবে বা পরিক্ষাগারে কৃত্রিমভাবে তৈরি করা হয়েছে এই হিরে। এটি দেখতে হুবহু খনি থেকে পাওয়া হিরের মতই। কিন্তু মোদী জিল বাইডেনকে উপহার দেওয়ার পরই সবুজ হিরে নিয়ে তোলপাড় শুরু হয়ে গেছে। অনেকেই এই হিরের দাম জানতে নেট ঘাঁটছেন। অনেকে আবার জানতে চাইছেন কী করে তৈরি হচ্ছে এই সবুজ হিরে।

সবুজ হিরের দাম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জিল বাইডেনকে যে হিরে উপহার দিয়েছেন সিটে ৭.৫ ক্যারটের। ক্যারেট হল হিরের বিশুদ্ধতার মাপকাঠি। এর ওপর ভিত্তি করে দাম নির্ধারণ করা হয় হিরের। যাইহোক মোদী যে জিল বাইডেনকে যে হিরে উপহার দিয়েছেন তার দাম ৬৫ব লক্ষ টাকার বেশি। কারণ জিআইএ শাংসাপত্র পাওয়া ৭ ক্যারেট হিরের সর্বনিম্ন দাম হল ৮০ হাজার মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় ৬৫ লক্ষ টাকা। কিন্তু মোদী যেটি দিয়েছেন সেটি ৭ ক্যারেটের বেশি। এজাতীয় হিরের সর্বোচ্চ দাম ১২ লক্ষ মার্কিন ডলার পর্যন্ত হতে পারে।

হিরে তৈরি

এটি ল্যাবে তৈরি করা হয়েছে। কিন্তু খনিজ হিরের রায়াসনিক ও অপটিক্যাল বৈশিষ্ট্যগুলি সবই এর মধ্যে বর্তমান। এটি কাটার জন্য ব্যবহার করা হয়েছে সৌর ও বায়ু শক্তি। আর সেই কারণেই এটি পরিবেশ বৈচিত্রপূর্ণ সম্পদের ব্যবহার রয়েছে।

এর প্রতিটি ক্যারেটে মাচ্র ০.০২৮ গ্রাম কার্বন নির্গত হয়। এটি তৈরি হয়েছেদেমোলজিক্যাল ল্যাবে। আইজিআই থেকে সার্টিফিকেটও দেওয়া হয়েছে প্রেস রিলিজ অনুযায়ী এটি 4C-র মাধ্যমে কাট, রঙ, ক্যারেট আর স্বচ্ছতা প্রকৃত উদাহরণ।

সবুজ হিরে বিলাসিতার একটি মূর্ত প্রতীক। এটি ভারতের ৭৫ বছরের স্বাধীনতার ইতিহাসের একটি স্মারক। কারণ এজাতীয় জিনিস সবেমাত্র তৈরি করছে ভারত। এটি ভারতের পরিবেশ বান্ধব রীতির সঙ্গে রীতিমত খাপ খায়।

হিরের বাক্স

প্রধানমন্ত্রী মোদী জিল বাইডেনকে যে বাক্সে করে এই বহুমূল্যবান হিরে উপহার দিয়েছেন সেই বাক্সটির গল্পও রয়েছে। বাক্সের নাম কর-ই-কলমদানি। তৈরি করা হয়েছে কাশ্মীরে। কাশ্মীরের কারুকাজের প্রদর্শন। যত্নসহকারে এই বাক্সটি নক্সা করা হয়েছে।

আরও পড়ুনঃ

PM Modi In USA: হোয়াইট হাউসে বর্ণাঢ্য রাষ্ট্রীয় নৈশভোজ, ভারতীয় ছোঁয়া থাকার খাবারের মেনুতে চোখ রাখুন

সাজোঁয়া যুদ্ধযান থেকে শুরু করে M777 বন্দুক- ভারতীয় প্রতিরক্ষায় গুরুত্বপূর্ণ মোদীর মার্কিন সফর

Modi In USA: মার্কিন প্রেসিডেন্টকে কবিতার বই আর ফার্স্ট লেডিকে সবুজ হিরে উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

 

Read more Articles on
Share this article
click me!