PM Modi In USA: ওয়াংশিংটনে বাইডেনের ব্যক্তিগত নৈশভোজে মোদী, মেনুতে ছিল বাজরা আর মারশুমের বাহারি পদ

ওয়াশিংটনে বাইডেনের ব্যক্তিগত নৈশভোজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রইল ওয়াশিংটন সফরের ১০টি সেরা ঘটনা।

 

Saborni Mitra | Published : Jun 22, 2023 5:07 AM IST / Updated: Jun 22 2023, 10:47 AM IST

মার্কিন সফরের দ্বিতীয় স্তরে প্রধানমন্ত্রীর ওয়াশিংটন ডিসি সফর শুরু করেছেন। বৃহস্পতিবারও একগুচ্ছ কর্মসূচি রয়েছে তাঁর। এদিন প্রধানমন্ত্রীর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রিত ব্যক্তিগত নৈশভোজে উপস্থিত ছিলেন।

১. ওয়াশিংটনের অ্যান্ড্রুজ বিমান ঘাঁটিতে অবতরণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকেই তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানান হয়। গার্ড অব অনার দেওয়া হয়। বাজান হয় দুই দেশের জাতীয় সঙ্গীত।

২. ওয়াশিংটনে প্রবাসী ভারতীয় ও ভারতীয় বাংশোদ্ভূত মার্কিন নাগরিকরা মোদীকে স্বাগত জানান। তাদের উৎসহ ছিল চোখে পড়ার মত।

৩. ওয়াশিংটন ডিসি পৌঁছেছেন। ভারতীয় সম্প্রদায়ের উষ্ণতা এবং ইন্দ্র দেবতার আশীর্বাদ আগমনকে আরও বিশেষ করে তুলেছে, টুইট করে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

৪. ময়ুর আর পদ্মফুল দিয়ে সজ্জিত হোয়াইট হাউসে মোদীকে স্বাগত জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন। সেখানেই বাইডেন ব্যক্তিগত নৈশভোজেরও আয়োজন করেছিলেন মোদীর সম্মানার্থে।

৫. হোয়াইট হাউস সূত্রের খবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জিল বাইডেনের সঙ্গে বসেই ভারতীয় সঙ্গীত শুনেছেন।

৬. এরপরই প্রধানমন্ত্রী শিল্প নেতা ও একাধিক সংস্থার প্রধানদের সঙ্গে একাধিক বৈঠক করেন। তিনি মাইক্রোনের সিইও সঞ্জয় মেহরোত্রার সঙ্গে দেখা করেছেন। মোদীর সঙ্গে এদিন কথা বলেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গে। মোদীর সঙ্গে রয়েছেন ভারতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

৭. প্রধানমন্ত্রী মার্কিন সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠক করেন। আজই বড় কোনও বিষয়ে ঘোষণা হতে পারে বলে সূত্রের খবর।

৮. প্রধানমন্ত্রী মোদী জিল বাইডেনের সঙ্গে ন্যাশানাল সায়েন্স ফাউন্ডেশনে যান। সেখানে তিনি বলেন, ভারত লক্ষ্য করেছে এই দশক শুধুনমাত্র প্রযুক্তির। জিল বাইডেন বলেন, ভারত মার্কিন সফল হল বন্ধুত্বের। দুটি দেশ দুটি পরিবারের মত।

৯. হোয়াইট হাউসের নৈশভোজে বাজরা ও স্টাফড মাশরুরের একাধিক মেনু ছিল। যা জিল বাইডেন প্রশংসা করেছেন।

১০. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জো বাইডেনের জন্য কবিতার বই, চন্দনকাঠে বাক্সের মধ্যে রুপোর গণেশমূর্তি ও প্রদীপ উপহার হিসেবে নিয়ে গিয়েছিলেন। জো বাইডেনকে তিনি দিয়েছেন সবুজ রঙের হিরে।

ওয়াশিংটনে মোদীর গ্র্যান্ড অভ্যর্থনারও আয়োজন করেছেন প্রবাসী ভারতীয়রা। রিগান বিল্ডিং ও ইন্টারন্যাশানাল ট্রেড সেন্টারে হবে বিশেষ অনুষ্ঠানে। সন্ধ্যা ৭টা থেকে ৯টা দুই ঘণ্টার ইভেন্ট নিয়ে উৎসহী অনেকে। এই অনুষ্ঠানে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গায়িকা মেরি বিলবেন পারফর্ম করবেন।

আরও পড়়ুনঃ

Modi In USA: মার্কিন প্রেসিডেন্টকে কবিতার বই আর ফার্স্ট লেডিকে সবুজ হিরে উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Modi In USA: ওয়াশিংটনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদকে উষ্ণ অভ্যর্থনা প্রবাসী ভারতীয়দের, দেখুন ভিডিও

সাবধান! হিন্দুকুশ হিমালয়ের ৮০% বরফ গলে যাবে, মিষ্টি জল পাবে না ভরত-সহ এশিয়ার ১৬টি দেশ

 

Read more Articles on
Share this article
click me!