Free Ration: আরও চার মাস বিনামূল্যে রেশন, মার্চ পর্যন্ত গরীব কল্যাণ যোজনার মেয়াদ বাড়ল কেন্দ্র

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন বিশ্বে আর কোনও দেশ নেই. যে সারা বিশ্বে ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দিচ্ছে। প্রকল্পটি ১৫ মাসের জন্। বাস্তবায়িত করা হয়েছে।

Asianet News Bangla | Published : Nov 24, 2021 1:33 PM IST

আরও এক দফায় বাড়ান হল গরীব কল্যাণ যোজনার ( PM Garib Kalyan Yojana)অন্তর্গত বিনামূল্যে রেশন (Free Ration) প্রকল্পটি। কেন্দ্রীয় সরকার একটি বিবৃতিতে দিয়ে জানিয়েছে আগামী বছর অর্থাৎ ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত চলবে এই প্রকল্পটি। এই প্রকল্পের জন্য আনুমানিক ২.৬০.০০০ কোটি টাকা ব্যায় করা হবে। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সভাপতিত্বে মন্ত্রিসভার (Cabinet) বৈঠকে এই ঘোষণা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।  কোভিড মহামারি চলাকালীন প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার অধীনে বিনামূল্যে দেশের ৮০ কোটি মানুষকে রেশন দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছিলেন। এই নিয়ে পাঁচ দফায় এই প্রকল্পের মেয়াদ বাডান হল। 

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন বিশ্বে আর কোনও দেশ নেই. যে সারা বিশ্বে ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দিচ্ছে। প্রকল্পটি ১৫ মাসের জন্। বাস্তবায়িত করা হয়েছে। সরকার স্কিমটিকে আরও চার মাস বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্য রেশন সরকার রেশন দোকান থেকে দেওয়া হবে। তালিকাভুক্তরা বিনামূল্য চাল, গম, ডাল, তেলের মত নিত্যাপ্রয়োজনীয় জিনিস সংগ্রহ করতে পারবেন। 

Mamata-Swami Met: মোদীর আগে বিক্ষুব্ধ স্বামীর সঙ্গে বৈঠক মমতার, দলবদলের জল্পনা তুঙ্গে

Shocking: ডিজ-র আওয়াজে ৬৩টি মুরগির মৃত্যু, অভিযোগ খামার মালিকের

Covid 19 deaths: গুজরাটের ভোটে কংগ্রেসের হাতিয়ার কোভিড মৃত্যু, রাহুল গান্ধীর ভিডিও ঘিরে জল্পনা

এই প্রকল্পের মাধ্যমে পরিবার পিছু ৫ কেজি খাদ্যশস্য বিনামূল্যে দেওয়া হবে। সরকারের তরফ থেকে আরও জানান হয়েছে এই প্রকল্প চালিয়ে যাওয়ার কোনও প্রস্তাব দেওয়া হয়নি। কিন্তু মহামারির এই সংকটজনক সময়ে মানুষেক কথা বিবেচনা করে প্রকল্পের মেয়াদ আরও বাড়ান হল। 

এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধির কারণে পাঁচ ধাপে খাদ্য ভর্তুকির জন্য খরচ অনেকটাই বাড়বে। প্রাথমিক অনুমান ৫৩,৩৪৩,৫২ কোটি টাকা খরচ হবে। আগামী চার মাস প্রকল্পের মেয়াদ বাড়ানোর জন্য প্রয়োজন ১৬৩ মিলিয়ন টন খাদ্যশস্য। প্রকল্পটির জন্য খরচ হবে ২.৬০ লক্ষ কোটি টাকা। প্রকল্পের অধীনে জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের  অন্তর্গতরা পরিবার পিছু পাঁচ কেজি খাদ্যশস্য বিনামূল্যে পাবে। রেশন পেতে যদি সমস্যা হয় তাহলে গ্রাহকরা টোল ফ্রি নম্বরে যোগাযোগ করতে পারে। নম্বরটি হল 1800-180-2087, 1800-212-5512 ও  1967। 

আগামী বছর উত্তর প্রদেশসহ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। সেই কারণ কেন্দ্রীয় সরকার করোনাকালে চালু হওয়া বিনামূল্যের রেশন প্রকল্পের মেয়াদ বাড়িয়েছে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। ভোট বাক্সের সুবিধে পেতেই মোদী সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলেও দাবি বিরোধীদের। 
 

Read more Articles on
Share this article
click me!