আর্চবিশপ মার জোসেফের মৃত্যুতে শোক প্রকাশ প্রধানমন্ত্রী মোদীর , শেষকৃত্যে উপস্থিত রাজনৈতিক ব্যক্তিত্বরা

আর্চ বিশপ পাথওয়ালির মৃত্যুতে শোক প্রকাশ প্রধানমন্ত্রী মোদীর। তাঁর কাজের জন্যই মানুষ তাঁকে দীর্ঘদিন মনে রাখবেন বললেন মোদী।

 

Web Desk - ANB | Published : Mar 23, 2023 4:09 AM IST

 

প্রধানপ্রমন্ত্রী নরেন্দ্র মোদী সাইরো মারাবার সভাপ চাঙ্গানাসেরি ডায়োসিসের প্রাক্তন আর্চবিশপ মার জোসেফ পাউভাথিলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। তিনি বলেছেন যাঁরাই আর্চবিশপের সান্নিধ্যে এসেছেন তাঁরাই উপকৃত হয়েছেন। ধর্মপ্রচার, দরিদ্রদের পাশে দাঁড়ানোর জন্য দীর্ঘ দিন তাঁকে মানুষ স্মরণ করবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একটি বিবৃতি জারি করে প্রধানমন্ত্রী বলেন, আর্চবিশপ তাঁর কাজ ও কৃষকদের ক্ষমতায়ন, সামাজিক ও আর্থিক উন্নয়নের জন্য দীর্ঘদিন আদালা জায়গা করে নিয়েছেন। আর্চবিশপ মার জোসেফ মানুষের জন্য সারা জীবন কাজ করেছিলেন, তাঁর মৃত্যু অনেক মানুষই অভিভাবকহীন হয়েছে বলেও জানিয়েছে তিনি।

বুধবার রাষ্ট্রীয় মর্যাদার সঙ্গে আর্চবিশপ মারে জোসেফের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। তাঁকে শেষ বিদায় জানাতে শত শত মানুষ উপস্থিত হয়েছিল। পাউভাথিলের মরদেহ চাঙ্গানাসেরি মেট্রোপলিটন চার্চের অধীনে থাকা কবরস্থানে চিরঘুমে শায়িত রয়েছে। তবে তাঁর জীবনের সমস্ত ঘটনার কথা উল্লেখ করে একটি খোদাই করা হয়েছে একটি তামার প্লেট। সেটি তাঁর সঙ্গে কফিনের ভিতর স্থাপন করা হয়েছে।

অন্ত্যেষ্টিক্রিয়ার দায়িত্ব পালন করেছিলেন মেজর আর্চবিশপ কার্ডিনাল মার জর্জ অ্যালেনচেরি। মার জোসেফ -এর শেষকৃত্যে উপস্থিত ছিলেন পেরুমথোত্তম, চাঙ্গানাসেরির আর্চবিশপ ও সাইরো মালাবার চার্চের প্রায় ৫০ জন কর্তৃপক্ষ। রাজনৈতিক ব্যক্তিত্বরাও উপস্থিত ছিলেন। ছিলেন গোয়ারর গর্ভনর পিএস শ্রীধরণ পিল্লাই, বাংলার গর্ভনর সিভি আনন্দ বোস, কেএন বালা গোপাল, ভিএন ভাসাভান- সহ রাজ্যের নেতা ও মন্ত্রীরা। কেসি বেনুগোপালের মত বিরোধী নেতাদেরও উপস্থিতি ছিল।

মার জোসেফ ৫ নভেম্বর ১৯৮৫ সাল থেকে ১৯ মার্চ ২০০৭ সাল পর্যন্ত চাঙ্গানাসেরির আর্চবিশপের দায়িত্ব পালন করেন। তারপরই অবসর গ্রহণ করেন। বার্ধক্যজনিত অসুস্থতার কারণে তাঁর মৃত্যু হয়। তিনি আর্চডায়োসিসের কুরুম্বানাদমের অ্যাসাম্পশন পার্শি পরিবারের একজন সদস্য ছিলেন। ১৯৬২ সালে যাজক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭২ সালের চাঙ্গানাসেরি আর্চডিওসিসের অক্সিলিয়ারি বিশপ নিযুক্ত হন। ১০৭২ সালের ১৩ ফেব্রুয়ারি রোমের আর্চ ষষ্ঠ পোপ কর্তৃক বিশপ নিযুক্ত হন। ১৯৭৭ সালে কাঞ্জিপরাপল্লির জায়োসিস প্রতিষ্ঠা হলে তিনি ডায়োসিসের প্রথম বিশপ হন। ১৯৮৫ সালে সাইরো-মালাবার চার্চের মেজর আর্চবিশপ হিসাবে মার অ্যান্থনি পাদিয়ারাকে নিয়োগ করা হয়। ২২ তিনি চাঙ্গানাসেরি আর্চডায়োসিসের সর্বাত্মক বৃদ্ধির জন্য কাজ করেছিলেন, মার পাউভাথিল চার্চের একজন দূরদর্শী আচার্য ছিলেন। চার্চ ফাদাররা মার পাউভাটিলকে চার্চের মুকুট হিসাবে বর্ণনা করেন।

Read more Articles on
Share this article
click me!