Reliance-Disney Merger: রিলায়েন্স ও ডিজনির চুক্তি, মিশে যাচ্ছে ভায়াকম ১৮-স্টার ইন্ডিয়া

ভারতে ক্রীড়া ও বিনোদনমূলক অনুষ্ঠানের ক্ষেত্রে এবার একসঙ্গে সম্প্রচারের কাজ করবে ভায়াকম ১৮ ও স্টার ইন্ডিয়া। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানির মধ্যে চুক্তি হয়েছে।

Soumya Gangully | Published : Feb 28, 2024 4:29 PM IST / Updated: Feb 29 2024, 12:57 AM IST

আদালতের অনুমোদনের ভিত্তিতে স্টার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের সঙ্গে মিশে গেল ভায়াকম ১৮ মিডিয়া প্রাইভেট লিমিটেড। এ বিষয়ে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানির মধ্যে চুক্তির কথা ঘোষণা করা হয়েছে। নতুন চুক্তির মাধ্যমে ভায়াকম ১৮ ও স্টার ইন্ডিয়ার কাজকর্ম একসঙ্গে চলবে। এক যৌথ প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, এবার থেকে একটাই সংস্থা হিসেবে কাজ করবে ভায়াকম ১৮ ও স্টার ইন্ডিয়া। এই চুক্তিই স্বাক্ষরিত হয়েছে। সংযুক্তিকরণের পর তৈরি হওয়া নতুন সংস্থার চেয়ারপার্সন হচ্ছেন নীতা আম্বানি। সহকারী চেয়ারপার্সন হচ্ছেন উদয় শঙ্কর। তিনি নতুন সংস্থার ব্যবসায়িক কার্যকলাপে কৌশলগত সাহায্য করবেন। সংযুক্তিকরণের পর নতুন সংস্থায় ১১,৫০০ কোটি টাকা বিনিয়োগ করতে সম্মত হয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ।

সংযুক্তিকরণের পর নতুন সংস্থার নিয়ন্ত্রণ রিলায়েন্সের হাতে

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও দ্য ওয়াল্ট ডিজনি কোম্পানির সংযুক্তিকরণের পর যে নতুন সংস্থা তৈরি হচ্ছে, তার মূল্য হতে চলেছে ৭০,৩৫২ কোটি টাকা। এছাড়া আরও কিছু অর্থ বিনিয়োগ করা হচ্ছে। সংযুক্তিকরণ সংক্রান্ত যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন হলে নতুন সংস্থা নিয়ন্ত্রণ করবে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। নতুন সংস্থার ১৬.৩৪ শতাংশ শেয়ার থাকবে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের হাতে। ৪৬.৮২ শতাংশ শেয়ার থাকবে ভায়াকম ১৮-এর হাতে। ৩৬.৮৪ শতাংশ শেয়ার থাকবে ডিজনির হাতে। সংযুক্তিকরণের পর আরও কিছু বিনিয়োগ করতে পারে ডিজনি

বিনোদন ও ক্রীড়া সম্প্রচারে এগিয়ে থাকছে রিলায়েন্স

ভায়াকম ১৮ ও স্টার ইন্ডিয়ার সংযুক্তিকরণের ফলে স্টার স্পোর্টস, স্পোর্টস ১৮, কালার্স, স্টার প্লাস, স্টার গোল্ডের মতো চ্যানেলগুলির নিয়ন্ত্রণ থাকছে রিলায়েন্সের হাতে। জিও সিনেমা হটস্টারও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের হাতে থাকছে। ফলে টেলিভিশন ও মোবাইল অ্যাপের মাধ্যমে বিনোদন ও ক্রীড়া সংক্রান্ত অনুষ্ঠান সম্প্রচারের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করতে চলেছে রিলায়েন্স। সারা ভারতে ৭৫ কোটিরও বেশি দর্শক পাচ্ছে নতুন সংস্থা। সারা বিশ্বে আরও অনেক দর্শকও আছেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Mukesh Ambani: রিলায়েন্স ইন্ডাস্ট্রি-র সঙ্গে জুড়ে যেতে চলেছে ডিজনি+হটস্টার! ১০০টিরও বেশি চ্যানেল দেখতে পাবেন ভারতীয়রা

আর মাত্র হাতে গোনা কয়েকটি দিন, তার পরেই ডিজনি প্লাস হটস্টারে শুরু হতে চলেছে মুভিং ইন উইথ মালাইকা

‘ফ্রেডি’-র কারণে আমি কতগুলো অশান্ত রাত পেয়েছি: ডিজনি+হটস্টারে রোমান্টিক থ্রিলার রিলিজের আগে মুখ খুললেন কার্তিক আরিয়ান

Read more Articles on
Share this article
click me!