জাম্বিয়ায় শিশু মৃত্যুর সঙ্গে ভারতের তৈরি কাশির সিরাপের কোনও যোগ নেই: DCGI

চিঠিতে সোমানি বলেছেন, জাম্বিয়ার ৬৬ জন শিশুর মৃত্যুর সাথে যুক্ত চারটি মেড-ইন-ইন্ডিয়া কাশির সিরাপগুলির নমুনা যা এখানে সরকারি পরীক্ষাগারে পরীক্ষা করা হয়েছিল তা নির্দিষ্টকরণের সাথে সঙ্গতিপূর্ণ এবং ডিইজি বা ইজি দ্বারা দূষিত নয় বলে প্রমাণিত হয়েছে।

Web Desk - ANB | Published : Dec 16, 2022 9:46 AM IST / Updated: Dec 16 2022, 04:03 PM IST

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জাম্বিয়ায় শিশু মৃত্যুর সঙ্গে ভারতের তৈরি চারটি কাশির ওষুধ বা সিরামের মধ্যে একটি অপ্রয়োজনীয় লিঙ্ক তৈরি করেছে। যা বিশ্বজুড়ে ভারতের তৈরি ওষুধকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। কিন্তু ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চিঠি লিখে গোটা বিষয়টি নিয়ে প্রতিবাদ জানিয়েছে। ভারতের ওষুধ নিয়ন্ত্রণক সংস্থার প্রধান চিকিৎসক ভিজি সোমানি বলেছেন, জাম্বিয়া শিশু মৃত্যুর পরিপ্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অক্টোবর মাসে যে বিবৃতি জারি করেছিল তা অত্যান্ত দুর্ভাগ্যজনক। যা বিশ্বের বাজারে ভারতীয় ওষুকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছিল। ক্ষতিগ্রস্ত হয়েছে ভারতে ওষুধ ব্যবস্থা। কিন্তু জাম্বিয়া জানিয়েছে, যে ৬৬ জন শিশুর মৃত্যু তাদের দেশে হয়েছে সারা সম্ভবত ভারতের তৈরি ওই চারটি কাশির ওষুধ খায়নি। সেই মৃত্যুগুলির সঙ্গে কাশির সিরাপের কোনও সম্পর্ক নেই।

চিঠিতে সোমানি বলেছেন, জাম্বিয়ার ৬৬ জন শিশুর মৃত্যুর সাথে যুক্ত চারটি মেড-ইন-ইন্ডিয়া কাশির সিরাপগুলির নমুনা যা এখানে সরকারি পরীক্ষাগারে পরীক্ষা করা হয়েছিল তা নির্দিষ্টকরণের সাথে সঙ্গতিপূর্ণ এবং ডিইজি বা ইজি দ্বারা দূষিত নয় বলে প্রমাণিত হয়েছে। পরীক্ষার রিপোর্ট অনুযায়ী। এই প্রতিবেদনগুলি বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে প্রাপ্ত রিপোর্ট এবং প্রতিকূল ঘটনাগুলির বিবরণ পরীক্ষা ও বিশ্লেষণের জন্য গঠিত বিশেষজ্ঞদের কারিগরি কমিটির কাছে উপলব্ধ করা হয়েছে।

DCGI ডাব্লুএইচওর সাথে সম্পূর্ণ সহযোগিতা এবং সহযোগিতার কথা পুনর্ব্যক্ত করেছে এবং বলেছে যে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) ইতিমধ্যে ডাব্লুএইচও-র সাথে নিয়মিতভাবে উপলব্ধ বিশদ ভাগ করেছে। তিনি বলেন, কমিটির এই ভূমিকা নেওয়ার আগে, সিডিএসসিও ৪ এবং ১০ অক্টোবর WHO-কে কার্যকারণ সম্পর্কের বিশদ বিবরণের জন্য অনুরোধ করেছিল যার সাথে WHO, ১০ অক্টোবর যোগাযোগ করেছিল যে গাম্বিয়াতে তার দল কার্যকারণ সম্পর্ক চূড়ান্ত করছে।

সোমানি তাঁর চিঠিতে স্পষ্ট করে দিয়েছেন শিশুদের মৃত্যুর জন্য ভরতের তৈরি চারটি কাশির সিরাপ পরীক্ষা করা হয়েছিল। ভারতের সরকারি ল্যাবে তদন্তে এই সিরাপগুলির মধ্যে কোনও অস্বাভাবিকতা পাওয়া যায়নি। কাশির সিরাপগুলি অস্বাস্থ্যকর নয়। DCGI এই তদন্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পূর্ণ সহযোগিতার কথা বলেছে। সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) ইতিমধ্যে ডাব্লুএইচওর সাথে নিয়মিতভাবে যোগাযোগ রাখছে।

আরও পড়ুনঃ

৯ রাজ্য পার করে হিমাচলে রাহুল গান্ধী, কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা ১০০ দিন পুরণ

চিনের Dongfeng-41 এর মোকাবিলায় প্রস্তুত ভারতের Agni V, জানুন ব্যালিস্টিক মিসাইলের কার্যকারিতা

বীরভদ্র সিংয়ের পরিবারের বিরুদ্ধে গার্হস্থ্য হিংসার অভিযোগ, স্ত্রীর শোবার ঘরে গোপন ক্যামেরা- নোটিশ পেলেন প্রতিভা সিং

Share this article
click me!