দেশের প্রায় দেড়শ’টি মেডিক্যাল কলেজের বিরুদ্ধে বেনিয়মের অভিযোগ, স্বীকৃতি চলে যাওয়ার আশঙ্কা

সূত্রের খবর, প্রায় ১৫০টি কলেজের নাম রয়েছে ন্যাশনাল মেডিক্যাল কমিশনের তালিকায়। এর মধ্যে মাত্র ২ মাসেই স্বীকৃতি হারিয়ে ফেলেছে ৪০টি মেডিক্যাল কলেজ।

Web Desk - ANB | Published : May 31, 2023 5:30 AM IST / Updated: May 31 2023, 11:03 AM IST

ন্যাশনাল মেডিক্যাল কমিশনের দ্বারা তৈরি করা নিয়মে ফাঁক। নীতিবিরুদ্ধ কাজ করার অভিযোগে সারা ভারতে প্রায় ১৫০ টি মেডিক্যাল কলেজের স্বীকৃতি কেড়ে নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে জাতীয় মেডিক্যাল কমিশন। এর মধ্যে পশ্চিমবঙ্গের মেডিক্যাল কলেজও। তামিলনাড়ু, গুজরাট, অসম, পঞ্জাব, অন্ধ্রপ্রদেশ, পুদুচেরি, প্রত্যেকটি রাজ্য থেকেই এই তালিকায় নাম রয়েছে বলে খবর।

সরকারি সূত্র মারফৎ জানা গেছে, এই মেডিকেল কলেজগুলিতে পরিদর্শন করে কমিশনের কর্তারা দেখতে পেয়েছেন যে, এগুলিতে কমিশন দ্বারা নির্ধারিত নিয়মগুলি মেনে চলা হচ্ছে না। অনেক কলেজেই সিসিটিভি ক্যামেরার নজরদারি নেই, নজরদারি থাকলেও সব ক্যামেরা ঠিকঠাক কাজ করে না, আধার সংযুক্ত করা বায়োমেট্রিক পদ্ধতিতে উপস্থিতি নথিবদ্ধ করা হয় না এবং ফ্যাকাল্টি রোল সম্পর্কিত বেশ কয়েকটি ত্রুটি পাওয়া গেছে। এই অভিযোগের কারণে এবার প্রায় ১৫০টি মেডিক্যাল কলেজের স্বীকৃতি কেড়ে নেওয়ার পদক্ষেপ নিতে চলেছে জাতীয় মেডিকেল কমিশন

অভিযোগ থাকা মেডিক্যাল কলেজগুলির পরিষেবা বা শিক্ষা ব্যবস্থায় যুক্ত থাকা শিক্ষক এবং ফ্যাকাল্টিদের ভূমিকাও প্রশ্নের মুখে রয়েছে বলে খবর। এগুলিতে ফ্যাকাল্টির পদও দীর্ঘদিন ধরে খালি পড়ে রয়েছে বলে অভিযোগ করেছেন পরিদর্শনকারী আধিকারিকরা। ইতিমধ্যেই মাত্র ২ মাসের মধ্যে স্বীকৃতি হারিয়ে ফেলেছে প্রায় ৪০টি কলেজ। তবে, যেসমস্ত কলেজ স্বীকৃতি হারিয়েছে বা পরবর্তী সময়ে হারিয়ে ফেলবে, তাদের খোয়ানো স্বীকৃতি পুনরুদ্ধার করতে পারারও সময় দেবে ন্যাশনাল মেডিক্যাল কমিশন। যেসব কলেজের স্বীকৃতি বাতিল করা হবে, তাদের স্বীকৃতি পুনরুদ্ধার করার জন্য আগামী ৩০ দিনের মধ্যে এনএমসি-র কাছে আবেদন করতে হবে। যদি সেই আবেদনও খারিজ হয়ে যায়, তবে কলেজগুলি কেন্দ্রীয় স্বাস্থ্য় মন্ত্রকের কাছে সরাসরি আবেদন করতে পারবে।

আরও পড়ুন-

‘মোদীজি ঈশ্বরকেও বুঝিয়ে দেবেন যে ব্রহ্মাণ্ড কীভাবে চলে’, আমেরিকার সভা থেকে ফের সরব রাহুল গান্ধী
১২ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার কুন্তল ঘোষের ‘কালীঘাটের কাকু’ ওরফে সুজয়কৃষ্ণ ভদ্র

Weather News: চূড়ান্ত গরমে হাঁসফাঁস অবস্থা, বিক্ষিপ্তভাবে মেঘ জমলেও বৃষ্টি হবে কবে?

Share this article
click me!