ভারত জুড়ে মাকড়সার জালের মতো ছড়িয়ে পড়েছে জঙ্গি-যোগ, খালিস্তানি জঙ্গিদের খোঁজে NIA-র চিরুনি তল্লাশি

বিভিন্ন সূত্র মারফৎ খবর পেয়ে দেশের আটটি রাজ্যে তল্লাশি চালিয়ে এখনও পর্যন্ত মোট ছয়জনকে গ্রেফতার করা গেছে। 

Web Desk - ANB | Published : Feb 23, 2023 8:30 AM IST

জঙ্গিযোগের খোঁজে অত্যন্ত তৎপর হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা National Investigation Agency বা NIA। ভারতের ৮টি রাজ্য জুড়ে মোট ৭৬টি জায়গায় তল্লাশি অভিযান চালিয়ে একাধিক ব্যক্তিকে গ্রেফতার করেছে এনআইএ। খলিস্তানি জঙ্গিদের সাথে যোগাযোগ রয়েছে এমন ভারতীয়দের খুঁজে বের করতেই দেশজুড়ে তল্লাশি অভিযান চালানো হচ্ছে।

বিভিন্ন সূত্র মারফৎ খবর পেয়ে দেশের আটটি রাজ্যে তল্লাশি চালিয়ে এখনও অবধি মোট ছয়জনকে গ্রেফতার করা গেছে। এরমধ্যে গ্যাংস্টার লরেন্স বিষ্ণোই, জাগ্গু ভাগবানপুরিয়া ও গোল্ডি ব্রারের মতো কুখ্যাত গ্যাংস্টারদের সহযোগীদের গ্রেফতার করা হয়েছে। ধৃতদের মধ্যে রয়েছেন লাকি খোকার ওরফে ডেনিস, যে কানাডায় বসবাসকারী জঙ্গি আর্শ ডাল্লা-র অন্যতম সহযোগী। পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তর প্রদেশ, দিল্লি, মহারাষ্ট্র ও মধ্য প্রদেশ সহ একাধিক জায়গায় তল্লাশি অভিযান চালিয়ে এদের গ্রেফতার করা হয়েছে।

এনআইএ সূত্রে খবর, মঙ্গলবার রাজস্থান থেকে গ্রেফতার করা হয় ‘খোকার’ নামের এক গ্যাংস্টারকে। কানাডায় বসবাসকারী গ্য়াংস্টার আর্শ ডাল্লার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতেন ভাতিন্ডার বাসিন্দা খোকার। সে-ই জঙ্গিদের দলে নতুন সদস্য নিয়োগ এবং সন্ত্রাসবাদী ‘মিশন’-এর জন্য বিভিন্ন জায়গা থেকে টাকা তোলার কাজ করত। পঞ্জাবে আর্শ ডাল্লার সহযোগীদেরও অস্ত্রশস্ত্র সরবরাহ করত খোকার।

এনআইএ-রস মুখপাত্র জানিয়েছেন, ধৃত লাকি খোকার আন্তর্জাতিক ও আন্তঃরাজ্য সীমান্তে অস্ত্রশস্ত্র, বিস্ফোরক পাচার ও সরবরাহের সঙ্গে যুক্ত ছিল। বিভিন্ন খলিস্তানি সংগঠন যেমন খলিস্তান লিবারেশন ফোর্স, বাব্বর খালসা ইন্টারন্যাশনাল ও ইন্টারন্যাশনাল শিখ ইয়ুথ ফেডেরেশনের সঙ্গে তাঁর সরাসরি যোগাযোগ রয়েছে বলে জানা গিয়েছে।

অন্যান্য ধৃতদের মধ্যে রয়েছেন হরি ওম ওরফে টিটু, লখবীর সিংয়ের মতো গ্যাংস্টাররাও। লখবীরের কাছ থেকে ৯টি অস্ত্র উদ্ধার করা হয়েছে। এরা সকলেই লরেন্স বিষ্ণোই, গোল্ডি ব্রারের মতো কুখ্যাত গ্যাংস্টারদের সঙ্গে জড়িত।

আরও পড়ুন-
কলকাতা ছেড়ে নরওয়েতে গিয়ে অনির্বাণ ভট্টাচার্য হয়ে গেলেন ‘চ্যাটার্জি’, রানি মুখার্জির সাথে পড়লেন ভয়ানক বিপদে
আতঙ্কের নাম ভূমিকম্প, বুধবার দুপুর থেকে পর পর কম্পনে কেঁপে উঠল উত্তর ভারত
বৃহস্পতিবার সকাল হতেই একের পর এক কম্পন, একই দিনে বারবার ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান

Share this article
click me!