পরিবেশ-বান্ধব উন্নয়নই লক্ষ্য, বৃহস্পতিবার বাজেট-পরবর্তী পরিকল্পনা নিয়ে আলোচনায় প্রধানমন্ত্রী

কিছুদিন আগেই ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই বাজেটে নানা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। বৃহস্পতিবার বাজেটের ব্যাপারেই বিস্তারিত তথ্য দেবেন প্রধানমন্ত্রী।

Web Desk - ANB | Published : Feb 22, 2023 3:31 PM IST / Updated: Feb 22 2023, 10:04 PM IST

বৃহস্পতিবার সকাল ১০টায় এক বিশেষ আলোচনাসভায় যোগ দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই আলোচনাসভায় পরিবেশ-বান্ধব উন্নয়ন নিয়ে আলোচনা হবে। এবারের বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন যে সমস্ত ঘোষণা করেছেন, সেগুলি যাতে ভালভাবে বাস্তবায়িত করা যায়, সে ব্যাপারে পরামর্শ চাওয়ার জন্য ১২টি ওয়েবিনার আয়োজন করেছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার শুরু হচ্ছে এই ওয়েবিনার। প্রথম ওয়েবিনারে পরিবেশবান্ধব উন্নয়ন নিয়ে আলোচনা করা হবে। জ্বালানি ও বিদ্যুৎ এবং পরিবেশ সংক্রান্ত অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করা হবে। এই ওয়েবিনারে সবচেয়ে বড় ভূমিকা থাকছে বিদ্যুৎমন্ত্রকের। বিদ্যুৎমন্ত্রী রাজকুমার সিং, সচিব অলোক কুমার ছাড়াও বিভিন্ন রাজ্য সরকার, বিদ্যুৎ শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিরাও এই আলোচনাসভায় যোগ দেবেন। এছাড়া শিক্ষাবিদ, গবেষক, সরকারি সংস্থাগুলির প্রতিনিধিরাও এই আলোচনাসভায় থাকবেন। বিভিন্ন বিষয়ে তাঁরা মতামত পেশ করবেন। প্রধানমন্ত্রী যেমন সবার মতামত শুনবেন, তেমনই নিজের বক্তব্যও জানাবেন।

এবারের বাজেটের পর কেন্দ্রীয় সরকার যে বিষয়গুলির উপর সবচেয়ে বেশি জোর দিচ্ছে তার অন্য়তম পরিবেশ-বান্ধব উন্নয়ন। দেশে পরিবেশ-বান্ধব শিল্প গড়ে তোলা এবং আর্থিক অবস্থার পরিবর্তন, পরিবেশ-বান্ধব কৃষিকাজ এবং পরিবেশের ক্ষতি না করে বিদ্যুৎ উৎপাদনের উপর জোর দিচ্ছে সরকার। পরিবেশ-বান্ধব শিল্পে নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলে আশা সরকারের। পরিবেশ-বান্ধব শিল্প সংক্রান্ত নানা প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। বিভিন্ন শিল্পক্ষেত্র ও মন্ত্রক অনেক প্রকল্পের কাজ শুরু করেছে। গ্রিন হাইড্রোজেন মিশন, বিদ্যুৎ স্থানান্তর, বিদ্যুৎ সংরক্ষণ, পুনর্নবীকরণযোগ্য জ্বালানি, গ্রিন ক্রেডিট প্রোগ্র্যাম, পিএম-প্রণাম, গোবর্ধন প্রকল্প, ভারতীয় প্রাকৃতিক খেতি বায়ো-ইনপুট রিসোর্স সেন্টার, মিষ্টি, অমৃত ধারোহর, উপকূলে পরিবহণ ও বাণিজ্য এবং পুরনো গাড়ি বদলে নতুন পরিবেশ-বান্ধব গাড়ির উপর জোর দিচ্ছে সরকার। বৃহস্পতিবার এ ব্যাপারেই আলোচনা করবেন প্রধানমন্ত্রী। 

প্রতিটি ওয়েবিনারে তিনটি করে পর্ব থাকবে। শুরুতেই নিজের বক্তব্য জানাবেন প্রধানমন্ত্রী। এরপর বিভিন্ন বিষয়ে পরস্পর মতামত বিনিময় চলবে। শেষে সবার মতামত সম্বলিত করে সমাপ্তি অনুষ্ঠান করা হবে। এই আলোচনাসভায় যোগ দেওয়া ব্যক্তিরা যে সমস্ত বিষয়ে মতামত জানাবেন, সেগুলির ভিত্তিতে সংশ্লিষ্ট মন্ত্রক বাজেটের ঘোষণা বাস্তবায়িত করার জন্য বিশেষ ব্যবস্থা নেবে। বাজেটে যে সমস্ত ঘোষণা করেছেন অর্থমন্ত্রী, সেগুলি রূপায়নের জন্য ইতিমধ্যেই ব্যবস্থা নেওয়া শুরু করেছে সংশ্লিষ্ট মন্ত্রকগুলি। এবার এ বিষয়ে আরও উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন-

দোস্ত, তোমায় ধন্যবাদ: সমগ্র ভারতবাসীর উদ্দেশ্যে কৃতজ্ঞতা প্রকাশ করল ভূমিকম্প-বিধ্বস্ত তুরস্ক

বেঙ্গালুরুতে জি ২০-র প্রথম অর্থ সংক্রান্ত বৈঠক, ভারতের হয়ে উদ্বোধন করলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর

১৫ বছরের ক্ষমতা থেকে ছিটকে পড়ল বিজেপি, দিল্লি মেয়র নির্বাচনে জয় আম আদমি পার্টির

Read more Articles on
Share this article
click me!