Amit Shah On Netaji: নেতাজির হলোগ্রাম মূর্তি প্রকৃত সম্মান প্রদান, দাবি অমিত শাহের

ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম স্ট্যাচু বসানোর সিদ্ধান্ত ঐতিহাসিক। অমিত শাহ বলেন নেতাজির এই মূর্তি উন্মোচন তাঁকে যোগ্য সম্মান দেওয়া।

Parna Sengupta | Published : Jan 23, 2022 3:15 PM IST

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী। বীর স্বাধীনতা সংগ্রামীকে তাঁর জন্মদিনে শ্রদ্ধা জানানো হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। রবিবার ইন্ডিয়া গেটে (India Gate) নেতাজি সুভাষের (Netaji Subhas Chandra Basu) হলোগ্রাম মূর্তি (Hologram Statue) উদ্বোধন করে প্রতিক্রিয়া দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তিনি বলেন ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম স্ট্যাচু বসানোর সিদ্ধান্ত ঐতিহাসিক। এর জন্য কৃতিত্ব প্রাপ্য প্রধানমন্ত্রীর। অমিত শাহ বলেন নেতাজির এই মূর্তি উন্মোচন তাঁকে যোগ্য সম্মান দেওয়া। দেশের স্বাধীনতা সংগ্রামে তাঁর অবদান ভোলার নয়। সেই অবদানকে সম্মান জানাল কেন্দ্র। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন নেতাজির অদম্য জেদ ও শক্তি দেশের যুব সমাজকে অনুপ্রেরণা যোগায়। দেশের স্বাধীনতা সংগ্রামীদের না ভোলার এ এক প্রয়াস। এদিকে, রবিবার নেতাজি সুভাষচন্ত্র বসুর ১২৫তম জন্মবার্ষিকীতে (Netaji Subhas 125 Birth Anniversary) দেশনেতাকে সম্মান জানাতে এই  বিশেষ পদক্ষেপ করেছে কেন্দ্রের মোদী সরকার। ইন্ডিয়া গেটেই আপাতত থাকতে এই হলোগ্রাম স্ট্যাচু। নেতাজির একটি গ্র্যানাইট স্ট্যাচু তৈরি হচ্ছে। সেটির কাজ যতদিন না শেষ হয় ততদিন পর্যন্ত এই হলোগ্রাম স্ট্যাচু থাকবে ইন্ডিয়া গেটে। 

এদিন নেতাজির হলোগ্রাম স্ট্যাচু উদ্বোধনের পাশাপাশি সাতটি পুরস্কারও প্রদান করেন তিনি। দুর্যোগ ব্যবস্থাপনা ক্ষেত্রে সফল ব্যক্তিদের সম্মান প্রদান করেন নরেন্দ্র মোদী। নেতাজিকে সম্মান জানাতে এই বিশেষ পুরষ্কার চালু করেছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী ছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ ও সেনাবাহিনীর সদস্যরা। 

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র নেতাজির উক্তি দিয়েই তাঁর বক্তব্য শুরু করেন। তিনি বলেন স্বাধীন ভারতের স্বপ্ন দেখেছিলেন তিনি। কিন্তু স্বাধীনতা হাত পেতে ভিক্ষে নিতে রাজি ছিলেন না। তিনি বলেন দেশের প্রথম স্বাধীনতার ঘোষণা করেছিলেন তিনি। পাশাপাশি তিনি বলেন নেতাজির কর্মকাণ্ড ও আদর্শকে সম্মান জানাতেই নেতাজির নামে দুর্যোগ ব্যবস্থাপনা পুরষ্কার চালু করা হয়েছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন গুরুত্ব দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনার ওপর। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় তাঁর সরকার কী কী কাজ করেছে তাও তুলে ধরেন তিনি। তিনি বলেন এখন প্রাকৃতিক দুর্যোগের সময় আক্রান্তের সংখ্যা তেমন বাড়ে না। মৃত্যু অনেক কম হয়। কিন্তু যে এলাকায় দুর্যোগ আসে সেই এলাকার মানুষ স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করতে শুরু করে দেয়। এদিনের অনুষ্ঠানে তিনি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীরও প্রশংশা করেন। তিনি বলেন দুর্যোগ মোকাবিলা ভারত ও ব্রিটেন ঐক্যবদ্ধ হয়ে কাজ শুরু করেছিল। কিন্তু এখন সেখানে ২৬টি দেশ সদস্য হয়েছে। 

Read more Articles on
Share this article
click me!