Ram Mandir: প্রধানমন্ত্রীকে রাম মন্দিরের রেপ্লিকা উপহার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর

অযোধ্যায় রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও। বিশেষ মুহূর্তের সাক্ষী থাকল অযোধ্যা।

Soumya Gangully | Published : Jan 22, 2024 1:12 PM IST / Updated: Jan 22 2024, 07:47 PM IST

সোমবার অযোধ্যায় রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাম মন্দিরের রেপ্লিকা উপহার দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এদিন রাম মন্দিরে যাবতীয় আচার-অনুষ্ঠান শেষ হওয়ার পর প্রধানমন্ত্রীকে এই বিশেষ উপহার দেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। এদিন রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠায় বিশেষ ভূমিকায় ছিলেন প্রধানমন্ত্রী। তিনিই প্রাণ প্রতিষ্ঠার জন্য আয়োজিত বিশেষ পূজার্চনায় প্রধান যজমান ছিলেন। এই আচার পালন করার জন্য গত কয়েকদিন ধরে বিশেষ ব্রত পালন করেন প্রধানমন্ত্রী। সোমবার অযোধ্যার রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠার পর তাঁর সেই ব্রত ভঙ্গ হল। এবার স্বাভাবিক জীবনযাপন শুরু করবেন তিনি।

ত্রেতাযুগের কথা মনে হচ্ছে যোগীর

অযোধ্যার রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠার পর যোগী বলেন, ‘আমি প্রধানমন্ত্রী মোদী, আরএসএস প্রধান মোহন ভাগবত, উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল, রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই-সহ সব অতিথিকে এই শুভ অনুষ্ঠানে স্বাগত জানাচ্ছি। ৫০০ বছর পর আমাদের জীবনে এই মুহূর্ত এসেছে। আজ আমার অনুভূতি প্রকাশ করার মতো কোনও ভাষা নেই। সারা দেশ রামময় হয়ে উঠেছে। মনে হচ্ছে আমরা ত্রেতাযুগে প্রবেশ করেছি।’

 

 

বিশেষ ক্ষণে রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠা

সোমবার দুপুরে ৮৪ সেকেন্ডের জন্য ‘অভিজিৎ তিথি’ ছিল। সেই সময়ের মধ্যেই অযোধ্যার রাম মন্দিরে যাবতীয় আচার পালন করেন প্রধানমন্ত্রী। এই বিশেষ তিথি শুরু হয় সোমবার দুপুর ১২টা বেজে ২৯ মিনিট ৩ সেকেন্ডে এবং শেষ হয় ১২টা বেজে ৩০ মিনিট ৩৫ সেকেন্ডে। প্রাণ প্রতিষ্ঠার সময় প্রধানমন্ত্রীর পাশে ছিলেন আরএসএস প্রধান। তাঁরা রামের মূর্তির সামনে বসেছিলেন। প্রাণ প্রতিষ্ঠার পর আবেগপ্রবণ হয়ে পড়েন প্রধানমন্ত্রী। তিনি সাষ্ঠাঙ্গে প্রণাম করেন। আরএসএস প্রধানও এদিন আবেগপ্রবণ হয়ে পড়েন।

 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Ram Mandir: ১১ দিনের উপবাস ভাঙলেন নরেন্দ্র মোদী, চামচে করে কী খেলেন তিনি?

অযোধ্যায় রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা উৎসবে রামলালার কাছে ক্ষমা চাইলেন নরেন্দ্র মোদী, কেন এই বক্তব্য রাখলেন তিনি?

Read more Articles on
Share this article
click me!