৫ ট্রিলিয়ন ডলারের লক্ষ্যপূরণে বড় ভূমিকা নেবে ডিজিটাল ইকোসিস্টেম - কীভাবে, কী বলছে ন্যাসকম

২০২৫ সালের মধ্যে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি তৈরি করার লক্ষ্য নিয়েছে মোদী সরকার। এতে অগ্রণী ভূমিকা নেবে ডিজিটাল ইকোসিস্টেমের বিকাশ, বলছে ন্যাসকম। 
 

Asianet News Bangla | Published : Aug 24, 2021 12:51 PM IST / Updated: Aug 24 2021, 08:58 PM IST

২০২৫ সালের মধ্যে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি তৈরি করার উচ্চাভিলাষী লক্ষ্য নির্ধারণ করেছে মোদী সরকার। মঙ্গলবার, ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড সার্ভিস কোম্পানিস বা ন্যাসকম ডিজিটাল ইন্ডিয়া সম্পর্কিত তাদের রিপোর্টে দাবি করল, এই লক্ষ্যপূরণে অগ্রণী ভূমিকা নেবে ডিজিটাল ইকোসিস্টেমের বিকাশ। ভারতের বিপুল জনসংখ্যাকে কম খরচে পরিষেবা বিতরণের জন্য নতুন সমাধান তৈরি করে এই লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে পাবলিক ডিজিটাল প্ল্যাটফর্মগুলি। কীভাবে? দেখা যাক এই রিপোর্টে কী দাবি করা হয়েছে -  

ক্রমবর্ধমান ওপেন ডিজিটাল ইকোসিস্টেম

বর্তমানে ভারতে ওপেন ডিজিটাল ইকোসিস্টেম নকশা তৈরির বা গঠনের পর্যায়ে রয়েছে। ন্যাশনাল হেলথ স্ট্যাক বা এনএইচএস - বিল্ডিং ব্লকের সেটের মাধ্যমে সার্বজনীন স্বাস্থ্য বিমা পরিচালনা করছে। এছাড়া, কৃষির জন্য ভারতের ডিজিটাল ইকোসিস্টেম বা আইডিইএ কৃষি এবং কৃষকের তথ্য বিনিময়ের কাজ করছে। 

"

পুনর্ব্যবহারযোগ্যতা এবং ভবিষ্যত সম্প্রসারণ

বেসিক বিল্ডিং ব্লকগুলির উপর ওপেন এপিআই-গুলি, স্ট্যান্ডার্ডস, ওপেন সোর্স কোডগুলি আরও অভিনবত্বের সুযোগ করে দিচ্ছে। এই প্ল্যাটফর্মগুলির মাধ্যমে বের হওয়া তথ্যাদি থেকে ওপেন ডেটা ইকোসিস্টেম তৈরি করা হচ্ছে। ইউপিআই ভিত্তিক ডিজিটাল লেনদেনে, নতুন মাত্রা দেবে ইরুপি (eRUPI), এমনটাই আশা করা হচ্ছে।

আরও পড়ুুন - ২০৩০-এর মধ্যেই ৭০০ বিলিয়ন ডলার, প্যান্ডোরার বাক্স খুলছে ওপেন ডিজিটাল ইকোসিস্টেম

আরও পড়ুন - দুই মন্ত্রী, গোয়েন্দা প্রধান, মেয়র, গভর্নরের নাম ঘোষণা, শুরু হয়ে গেল তালিবানি সরকার গঠন

আরও পড়ুন - 'পাকিস্তানই ট্রেনিং দিচ্ছে তালিবানদের' - দেশ ছেড়েই বিস্ফোরক আফগান মহিলা পপ তারকা, দেখুন

বৈশ্বিক গ্রহণ

সিঙ্গাপুর এবং ভুটান মতো অন্যান্য দেশে ভিম (BHIM) ইউপিআই (UPI)-এর সুবিধা প্রসারিত করা হচ্ছে। UPI বিশ্বব্যাপী উদ্ভাবনের জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছে। ব্রাজিলের কেন্দ্রীয় ব্যাঙ্ক যেমন পিক্স (PIX)অ্যাপ তৈরি করেছে। CoWIN অ্যাপকে ওপেন সোর্স করে অন্যান্য দেশেও উপলব্ধ করা হচ্ছে। মরক্কোতে 'আধার'এর মতো একটি ব্যবস্থা তৈরি করা হচ্ছে। 

নির্দেশক নীতি

ওপেন এবং আন্তচলাচলযোগ্য প্লাটফর্ম তৈরি করাই এই নীতির লক্ষ্য। সেইসঙ্গে ভারতের ডিজিটাল নীতির মূলে রয়েছে এক্সটেনসিবল এবং ফেডারেটেড প্ল্যাটফর্ম তৈরি করা, স্কেলেবিলিটি এবং পুনর্ব্যবহারযোগ্যতা নিশ্চিত করা, গোপনীয়তা এবং নিরাপত্তা নিশ্চিত করা এবং ন্যূনতম ও পুনরাবৃত্তিমূলক উন্নয়ন।

 

Share this article
click me!