Operation Dost: 'মানব সেবা ভারতের অগ্রাধিকার', তুরস্ক-সিরিয়া থেকে ফেরা NDRF দলের প্রশংসা মোদীর

তুরস্ক আর সিরিয়া থেকে ফেরা এনডিআরএফ দলের সঙ্গে কথা বললেন মোদী। তিনি বলেন মানব সেবাই ভারতের অগ্রাধিকার। অপারেশন দোস্তের সদস্যদের কাজের প্রশংসা করেন করেন তিনি।

 

Web Desk - ANB | Published : Feb 21, 2023 10:26 AM IST

'মানব সেবা ভারতের প্রথম অগ্রাধিকার।' ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক আর সিরিয়া থেকে ফেরা বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যদের সঙ্গে কথা বলার সময় তেমনই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন বিপর্যস্ত দেশগুলিকে সাহায্য করার জন্যই কেন্দ্রীয় সরকার 'অপারেশন দোস্ত' প্রকল্প চালু করেছে। সিরিয়া আর তুরস্ক থেকে ফেরা অপারেশন দোস্তের সদস্যদের সঙ্গে কথা বলেন। ফাঁকে ফাঁকে বিধ্বস্ত দেশে তাঁদের কাজের অভিজ্ঞতাও জেনে নেন প্রধাননন্ত্রী। বিস্তারিত খোঁজখবর নেন ভারতের বিখ্যাত সারমেয় বাহিনী। ডগ স্কোয়াড কি করে উদ্ধারকাজে সামিল হয়েছিল তাও জেনে নেন নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'আমাদের সংস্কৃতি আমাজের শিখিয়েছে বাসুধৈব কুটুম্বকম। যা বিশ্বকে একটি পরিবার হিসেবে বিবেচনা করে। যেখানেই মানবিক বা ট্র্যাজেডি ঘটুক না কেন আমাদের দেশ মানব কল্যানকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়।' অপারেশন দোস্তের সদস্যদের সঙ্গে কথা বলার সময় ভূমিকল্প বিধ্বস্ত তুরস্ক আর সিরিয়ার অবস্থার কথাও জেনে নেন তিনি। পাশাপাশি পরিবারের সদস্যদের ফেলে টানা বিপর্যস্ত দুটি দেশে কাজ করতে কী কী প্রতিকূলতা মুখোমুখী হতে হয়েছে তাও জেনে নেন তিনি। পাশাপাশি কেমন ছিল কাজের অভিজ্ঞতা সেটা সম্পর্কেও অবগত হান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে কথোপকথনের একটি ভিডিও ক্লিস শেয়ার করেছে। শিরোনামে লিখেছেন, ' যারা অপারেশন দোস্তের অংশ তাদের সঙ্গে এই কথোপকথন তাঁর সারা জীবন মনে থাকবে। ' এই প্রকল্পের মধ্যে দিয়েই বিপর্যস্ত দেশগুলির পাশে দাঁড়াতে ভারত যে তৈরি তাও স্পষ্ট করে দেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথোপকথনের সময় এনডিআরএফ -র একজন কমান্ডিং অফিসার বলেন, 'যখন উদ্ধার ও ত্রাণ কাজের তদরকি করছিলাম তখন একজন রোগীর আত্মীয় আমার হাত দুটি জড়িয়ে ধরেছিল। তারপর চোখের কাছে নিয়ে যায়। তারপর চুমু খায়। সে বলে তুমি আমার কাছে বাবার মতই। ' কমান্ডিং অফিয়ার আরও জানিয়েছেন, ভূমিকম্প বিধ্বস্ত মানুষরা তাদের বলেছে , ভারতের এই সহযোগিতা তাদের দেশের তরুণ প্রজন্ম দীর্ঘদিন মনে রাখবে।

এক মহিলা অফিসার তুরস্ক গিয়েছিলেন। মোদীর সঙ্গে কথোপকথনে অংশ নিয়ে তিনি বলেন,'অসহায় এক মহিলা আমাকে বলেছিলেন, আমার জন্য ঈশ্বর প্রথম আর আপনি দ্বিতীয়। '

 

 

বিপর্যয় মোকাবিলা বাহিনীর অধিকারিকরা জানিয়েছে তুরস্ক আর সিরিয়াতে প্রশিক্ষণপ্রাপ্ত ডগ স্কোয়াড দুর্দান্ত কাজ করেছে। প্রতিকূল পরিবেশে কাজ করেও সারমেয়গুলি সুস্থ রয়েছে। এনডিআরএফ-এর প্রশিক্ষণপ্রাপ্ত সারমেয় জুলি কীভাবে ধ্বংসস্তূপে আটকে থাকা মানুষদের উদ্ধার করতে সহযোগিতা করেছে তারও বিস্তারিত বর্ণনা দেন এক আধিকারিক। আরেক কর্মকর্তা জানিয়েছেন ৮০-১৪০ ঘণ্টা দীর্ঘ প্রচেষ্টার পরে ধ্বংসস্তূপের মধ্যে থেকে একটি মেয়েকি উদ্ধার করা হয়েছে। সেই অভিজ্ঞতাও তিনি মোদীর সঙ্গে শেয়ার করেন।

বিমান বাহিনীর এক আধিকারিক বলেছেন, 'ভারতীয় বিমান বাহিনীর সদস্যরা যেখানেই যায় সেখানেই যথেষ্ট সাড়া পায়। বিপর্যস্ত দেশের মানুষের মনে আশার আলো দেখায় ভারতীয় বিমান বাহিনী। ' তিনি আরও বলেন, ভারতীয় বিমান বাহিনী সম্পর্কে এটা ব্যপকভাবে প্রচারিত যে বিশ্বে যাই ঘটুক না কেন ভারত দুর্দশাগ্রস্ত লোকেদের সাহায্য ও সমর্থন করতে ছুটে যায়।

অপারেশন দোস্তের অধীনে থআকা ভারতীয় সেনা বাহিনীর মেডিক্যাল টিম সোমবার গাজিয়াবাদের হিন্দন বিমানবন্দরে নেমেছে। ১২ দিন পরে তারা ফিরত। কর্তৃপক্ষ জানিয়েছে তুরস্কে প্রায় সাড়ে তিন হাজার মানুষের কাছে চিকিৎসা পরিষেবা পৌঁছে দিয়ে গেছে তারা।

আরও পড়ুনঃ

লাহোরে বসে ২৬/১১ হামলা নিয়ে বোমা ফাটালেন জাভেদ আখতার, কবির প্রশংসায় পঞ্চমুখ কঙ্গনা

স্বামী-শাশুড়িকে খুন করে লাশ কেটে টুকরো টুকরো করে গৃহবধূ ফেলে এল ভিন রাজ্যে, সহযোগী দুই 'প্রেমিক'

এবার VVIP-দের জন্য বুলেটপ্রুফ জ্যাকেট, গেমচেঞ্জার জ্যাকেটের রহস্য ভেদ করলেন TCL কর্তা

 

Share this article
click me!