Parliament Attack: ঘাড় ধরে এক হামলাকারীকে শুইয়ে দেন, লোকসভার নায়ক বিজেপি সাংসদ আর কে সিং প্যাটেল

২২ বছর পর ফের সংসদে হামলা। তবে এবার বড় কিছু হয়নি। বিশৃঙ্খলার মধ্যেই সীমিত ছিল হামলা। তবে নতুন সংসদ ভবনে নিরাপত্তা লঙ্ঘন নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন।

Soumya Gangully | Published : Dec 13, 2023 9:53 AM IST / Updated: Dec 13 2023, 04:31 PM IST

সংসদে হামলার ২২ বছর পূর্তির দিনেই ফের গোলমালের মধ্যে নায়ক বনে গেলেন উত্তরপ্রদেশের বান্দার বিজেপি সাংসদ আর কে সিং প্যাটেল। তিনি বুধবার লোকসভায় বিশৃঙ্খলা তৈরি করা দুই ব্যক্তির মধ্যে একজনকে ধরে ফেলেন। লাফিয়ে পড়ে ঘাড় ধরে ওই ব্যক্তিকে শুইয়ে দেন বিজেপি সাংসদ। তাঁর আশেপাশে আরও কয়েকজন সাংসদ ছিলেন। তবে সবার আগে লাফিয়ে যান প্যাটেলই। পরে অন্যরা তাঁকে সাহায্য করেন। সাহসিকতা ও বীরত্বের জন্য লোকসভায় নায়কে পরিণত হয়েছেন প্যাটেল। অন্যান্য সাংসদরা তাঁর প্রশংসা করছেন। বিশৃঙ্খলা তৈরি করা ওই ব্যক্তিকে ধরে ফেলতে পেরে খুশি প্যাটেল।

সাহসী বান্দার সাংসদ

লোকসভায় সাহসিকতার পরিচয় দেওয়ার পর প্যাটেল বলেছেন, ‘হইচই, ছোটাছুটি শুরু হওয়ার পর আমরা সবাই লোকসভা কক্ষ থেকে বেরিয়ে যাচ্ছিলাম। সেই সময় আমি দেখতে পাই, একজন হামলাকারীকে ধরার চেষ্টা করছেন নিরাপত্তারক্ষীরা। আমি তার দিকে ঝাঁপিয়ে পড়ি এবং তার ঘাড় ধরে পেড়ে ফেলি। এরপর আরও কয়েকজন সাংসদ সেখানে পৌঁছে যান। এই ব্যক্তির হাতে ছিল স্মোক ক্যানিস্টার। সে আমাদের উপর হামলা চালানোর চেষ্টা করে। তবে তাতে লাভ হয়নি।’

খগেন মুর্মুর বক্তব্য চলাকালীন বিশৃঙ্খলা

বুধবার লোকসভায় যখন দুই ব্যক্তি ভিজিটর্স গ্যালারি থেকে লাফিয়ে পড়ে স্মোক ক্যানিস্টার বার্স্ট করে, সেই সময় বক্তব্য রাখছিলেন মালদা উত্তরের বিজেপি সাংসদ খগেন মুর্মু। তাঁর বক্তব্যের মাঝেই হট্টগোল শুরু হয়ে যায়। লোকসভার অধিবেশন দুপুর দুটো পর্যন্ত মুলতুবি হয়ে যায়। সবাই এই ঘটনায় হকচকিয়ে যান। পরে জানা গিয়েছে, স্মোক ক্যানিস্টার নিয়ে লোকসভায় প্রবেশ করা দু'জনের মধ্যে একজনের নাম নীলম এবং অপরজন অমল শিন্ডে। তাদের ধরে ফেলেন নিরাপত্তারক্ষীরা। ধৃতদের জেরা করছে পুলিশ।

দীর্ঘদিন ধরে সংসদীয় রাজনীতিতে প্যাটেল

১৯৯৬ সালে প্রথমবার উত্তরপ্রদেশের কারবি কেন্দ্রের বিধায়ক নির্বাচিত হন প্যাটেল। তিনি ২০০২ সালে ফের বিধায়ক হন। ২০০৯ সালে প্রথমবার বান্দা থেকে সাংসদ হন এই রাজনীতিবিদ। এরপর ২০১৯ সালে তিনি ফের সাংসদ নির্বাচিত হন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

সংসদের নিরাপত্তায় বড়সড় ফাঁক! তড়িঘড়ি সর্বদলীয় বৈঠক ডাকলেন স্পীকার ওম বিড়লা

চারিদিকে হলুদ ধোঁয়া-মুখ ঢেকে পালাচ্ছেন সাংসদরা! দেখে নিন লোকসভার ভিতরে কাঁদানে গ্যাস ফাটানোর ছবি

Share this article
click me!