আজ থেকে শুরু বাদল অধিবেশন, একে অপরকে ঘায়েল করতে একাধিক ইস্যু নিয়ে তৈরি সরকার-বিরোধীরা

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ সাইকেলে করে সংসদে যাবেন তৃণমূল সাংসদরা। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি সহ একাধিক বিষয় নিয়ে উত্তাল হতে পারে সংসদ।  

Asianet News Bangla | Published : Jul 19, 2021 3:44 AM IST / Updated: Jul 19 2021, 12:02 PM IST

করোনাবিধি মেনে আজ থেকে সংসদে শুরু হচ্ছে বাদল অধিবেশন। অধিবেশন শুরুর আগের দিন অর্থাৎ গতকালই সর্বদলীয় বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অধিবেশনে সব রাজনৈতিক দলের কথাই শোনা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি। এদিকে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ সাইকেলে করে সংসদে যাবেন তৃণমূল সাংসদরা। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি সহ একাধিক বিষয় নিয়ে উত্তাল হতে পারে সংসদ।  

আরও পড়ুন- মাত্র ৯ মিনিটের জন্য 'তিনি' এসেছিলেন, সর্বদলীয় বৈঠক নিয়ে ডেরেকের খোঁচা প্রধানমন্ত্রী মোদীকে

করোনা পরিস্থিতির মধ্যে দেশের একাধিক রাজ্যেই ১০০ ছাড়িয়ে গিয়েছে পেট্রোলের দাম। এ নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভে সামিল হয়েছেন বিরোধীরা। রাজ্যের প্রতিটি জেলায় প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন বাম, কংগ্রেস ও তৃণমূল নেতা-কর্মীরা। আর এবার এনিয়ে উত্তাল হতে চলেছে সংসদও।   

তবে শুধুমাত্র পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিই নয়। শীঘ্রই দেশে আছড়ে পড়তে চলেছে করোনার তৃতীয় ঢেউ, তার সঙ্গে একাধিক রাজ্যে দেখা দিয়েছে টিকার ঘাটতি, করোনা মোকাবিলায় সরকারের ভূমিকা, তিনটি কৃষিবিল প্রত্যাহারের দাবিতে কৃষকদের বিক্ষোভ এই ধরনের একাধিক বিষয় নিয়েই বিরোধীরা সরব হবে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন- সবকিছু নিয়ে আলোচনায় প্রস্তুত, বাদল অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠকে বললেন প্রধানমন্ত্রী মোদী

অধিবেশনে বিরোধীরা যখন এই বিষয়গুলি নিয়ে সরব হওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেখানে ৩০টি আনার প্রস্তাব রয়েছে সরকারের। তার মধ্যে অন্যতম হল, অভিভাবক ও প্রবীণ নাগরিকদের দেখভাল (সংশোধনী) বিল ২০১৯, ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফুড টেকনোলজি এন্টারপ্রেনারশিপ অ্যান্ড ম্যানেজমেন্ট বিল, ২০১৯ (রাজ্যসভায় পাস হয়েছে), সমুদ্রপথে সাহায্য ও দিক নির্দেশক বিল,২০২১ (লোকসভায় পাস হয়েছে) , অপ্রাপ্তবয়স্কদের বিচার (দেখভাল ও সুরক্ষা) সংশোধনী বিল ২০২১ (লোকসভায় পাস), সারোগেসি বিল, কয়লাখনি অঞ্চল (অধিগ্রহণ ও উন্নয়ন) সংশোধনী বিল, ক্যান্টনমেন্ট বিল ২০২১, ভারত আন্টার্টিকা বিল ২০২১, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় (সংশোধনী) বিল ২০২১, ইন্ডিয়ান ইন্সটিটিউট অব ফরেস্ট ম্যানেজমেন্ট বিল ২০২১, পেট্রোলিয়াম ও খনিজ পাইপলাইন (সংশোধনী) বিল ২০২১, মানব পাচার (প্রতিরোধ, সুরক্ষা, পুনর্বাসন) বিল ২০২১। 

এদিকে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ সাইকেলে চেপে সংসদে যাবেন তৃণমূল সাংসদরা। তার জন্য সাইকেলও প্রস্তুত রাখা হয়েছে। পাল্টা রাজ্যের ভোট পরবর্তী হিংসা নিয়ে সরব হবে বিজেপি। 

আরও পড়ুন- ৫০ হাজার ভারতীয় ফোনে আড়ি পাতার অভিযোগ উড়িয়ে দিল কেন্দ্র

এরই মধ্যে অধিবেশন চলাকালীন ২৫ জুলাই দিল্লি যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপিকে হারিয়ে বিপুল ভোটে বঙ্গে তৃতীয়বার ক্ষমতায় আসার পরই জাতীয় রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন তিনি। তৃণমূল চাইছে, দেশের সব বিরোধী দলগুলি ঐক্যবদ্ধভাবে মোদী সরকারের বিরোধিতা করুক। সেখানে প্রধান মুখ হবেন মমতা। সেই কারণেই অধিবেশন চলাকালীন তিনি দিল্লি যাবেন বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ। সব মিলিয়ে আজ বাংলার নানা বিষয়ে সরগরম হয়ে উঠতে চলেছে বাদল অধিবেশন। 

Share this article
click me!